300X70
বুধবার , ১৬ আগস্ট ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব ছিল সমৃদ্ধ বাংলাদেশ গড়ার পথ নকশা : মোস্তাফা জব্বার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৬, ২০২৩ ১১:৫৫ অপরাহ্ণ

উন্নত বাংলাদেশ বিনির্মাণের অভিযাত্রায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের বিকল্প নেই


নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব ছিল সমৃদ্ধ বাংলাদেশ গড়ার পথ নকশা জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব কর্মসূচি বানচালের মাধ্যমে বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠায় প্রতিক্রিয়াশীল দেশি –বিদেশি অপশক্তির নির্মম চক্রান্তের ফসল ১৫ আগস্ট।

প্রিয়জন হারানোর শোককে শক্তিতে পরিণত করে দীর্ঘ ২১ বছরে রাজ পথে আন্দোলন সংগ্রামের কঠিন পথ অতিক্রম করে সাড়ে উনিশ বছর দেশ পরিচালনা করে শেখ হাসিনা বাংলাদেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠার দ্বারপ্রান্তে উপনীত করেছেন। উন্নত বাংলাদেশ বিনির্মাণের অভিযাত্রায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের বিকল্প হতে পারে না।

মন্ত্রী মঙ্গলবার (১৬ আগস্ট) ঢাকার আগারগাওয়ে বিটিআরসি মিলনায়তনে বিটিআরসি আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার এর সভাপতিত্বে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন। মূখ্য আলোচক হিসেবে অনুষ্ঠানে ব্ক্তৃতা করেন বঙ্গবন্ধু গবেষক লেফটেন্যান্ট কর্নেল কাজী সাজ্জাদ আলী জহির (অব.)।

অনুষ্ঠানে বিটিআরসির ভাইস চেয়ারম্যান প্রকৌশলী মো: মহিউদ্দিন আহমেদ স্বাগত ভাষণ প্রদান করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিটিআরসির সচিব মো নুরুল হাফিজ।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ক্ষুধা ও দারিদ্রমূক্ত জ্ঞান ভিত্তিক বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরে বলেন, সমৃদ্ধির ঠিকানায় বাংলাদেশকে পৌছে দিতে বঙ্গবন্ধুর পরিকল্পনার ধারাবাহিকতায় প্রাথমিক শিক্ষা জাতীয়করণ, কারিগরি শিক্ষা বিস্তারে উদ্যোগ গ্রহণ, টিএন্ডটি বোর্ড গঠন, আইটিইউ ও ইউপিইউ এর সদস্যপদ অর্জন, বেতবুনিয়ায় ভু-উপগ্রহ কেন্দ্র স্থাপনসসহ যুগান্তকারী বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে তৃতীয় শিল্প বিপ্লবে অংশ গ্রহণের অভিযাত্রা শুরু করেছিলেন।

বঙ্গবন্ধুর রক্তের উত্তরসূরি জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর আদর্শের ঝাণ্ডা হাতে সাড়ে ১৯ বছরের শাসনামলে প্রথম ও দ্বিতীয় শিল্প বিপ্লবে অংশগ্রহণ ব্যর্থ হওয়ার শতশত বছরের পশ্চাদপদতা অতিক্রম করে বাংলাদেশকে পঞ্চম শিল্প বিপ্লবের নেতৃত্বের সক্ষমতায় উপনীত করেছেন। ডিজিটাল বাংলাদেশ ২০২১ সালে বাস্তবায়িত হয়েছে।

ডিজিটাল বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন ডিজিটাল কানেক্টিভিটি। ডিজিটাল কানেক্টিভিটির ওপর বিটিআরসি কাজ করছে। বীর মুক্তিযোদ্ধা জনাব মোস্তাফা জব্বার বলেন, বঙ্গবন্ধুর কন্যা বঙ্গবন্ধুর স্বপ্নের্ উন্নত বাংলাদেশ গড়ে তোলার যে লড়াইটা করছেন এটিও একটি মুক্তিযুদ্ধ।

এ যুদ্ধ বন্দুক দিয়ে নয়, এ যুদ্ধ মেধা ও দক্ষতার। বঙ্গবন্ধুর আদর্শের পথ ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বিশ্বে এক অনন্য উচ্চতায় উপনীত করেছেন। এই ধারা অব্যাহত থাকলে আগামী কয়েক বছরের মধ্যেই বাংলাদেশ উন্নত বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠা লাভ করবেই।

আমাদের নতুন লক্ষ্য স্মার্ট বাংলাদেশ গড়ার। ‘স্মার্ট বাংলাদেশ হচ্ছে বঙ্গবন্ধুর সুখী -সমৃদ্ধ স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ গড়ার চুড়ান্ত পদক্ষেপ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্ব ছাড়া স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা সম্ভব নয়।

তিনি বলেন, সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠার চলমান সংগ্রাম এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য দেশ প্রেমিক প্রতিটি মানুষকে সম্মিলিত উদ্যোগে কাজ করে যেতে হবে।

ডাক ও টেলিযোগাযোগ সচিব বলেন, এই অঞ্চলের হাজার বছরের ইতিহাস পর্যালোচনা করে দেখা যায়, এ মাটিতে বিশ্বাস ঘাতক মির জাফর- মোস্তাকরা যেমন জন্ম দিয়েছে তেমনি সৃজনশীল, সাহসী ও ত্যাগী বঙ্গবন্ধুর মতো মহান ব্যক্তিত্বের মানুষরাও এ মাটি থেকে উঠে এসে পৃথিবীতে নিজেদের অমরত্ব পেয়ে গেছেন। তিনি বলেন, একটি জ্ঞানভিত্তিক ডিজিটাল সাম্য সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে বঙ্গবন্ধুর লালিত স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে আমাদের সবাইকে নিরলসভাবে কাজ করতে হবে।

কাজী সাজ্জাদ জহির বঙ্গবন্ধুর ওপর তার গবেষণালব্ধ বিভিন্ন তথ্য উপস্থাপনা করেন। তিনি মুক্তিযুদ্ধকালে মুজিব নগর সরকারের পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পালন কালে অখন্ড পাকিস্তানের পক্ষে খন্দকার মোস্তাক আহম্মেদের যড়যন্ত্রের তথ্য তুলে ধরেন।

তিনি বলেন মুক্তিযুদ্ধকালে সামরিক এবং বেসামরিক অনেক বাঙালি কর্মকর্তা থাকা সত্ত্বেও তাদের বেশির ভাগই সরাসরি স্বাধীনতা সংগ্রামে অংশ গ্রহণ করেননি। তার ভাষায় বাঙালি কর্মকর্তাদের মধ্যে যুদ্ধে শতকরা ৭০ ভাগের বেশি কর্মকর্তা পাকিস্তান সরকারের আনুগত্য নিয়ে কাজ করেছে। সাজ্জাদ আলী জহির বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় নতুন প্রজন্মকে মুক্তিযোদ্ধার সন্তান নয় মুক্তিযুদ্ধের সন্তান হওয়ার আহ্বান জানান।

সভাপতির বক্তৃতায় বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বঙ্গবন্ধুর জীবনের ঘটনা বহুল বিভিন্ন দিক বর্ণনা করে বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে যড়যন্ত্রকারিরা বাংলাদেশকে ধ্বংস করতে চেয়েছিল। তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় সকলকে নিরলসভাবে কাজ করে যাওয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
এর আগে ১৫ আগস্টের শহিদদের স্মরণে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সিরাজদিখানে বিশ্ব ভোক্তা দিবস উদযাপন

উত্তরার বিজিবি মার্কেটে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দেশে করোনা আক্রান্ত হয়ে আরও ৩১ জনের ‌মৃত্যু

কালবৈশাখীতে লন্ডভন্ড অর্ধশতাধিক বাড়িঘর

পপুলেশন হেলথ ইনফরম্যাটিকস বিষয়ক আঞ্চলিক সিম্পোজিয়াম ও স্ট্রাটেজিক সামিট অনুষ্ঠিত

নারী দিবস উপলক্ষ্যে ব্র্যাক ব্যাংক ‘তারা’র বিশেষ উদ্যোগ ও দারুণ সব অফার

দেশেই আছেন বেসিকের বাচ্চু, দেশত্যাগে নিষেধাজ্ঞা

রুশ হামলার এক মাস : বাড়ছে শরণার্থীর ঢল, লড়ে যাচ্ছে ইউক্রেন

দেশের সকল সংস্থা নিয়ে কাজ করতে চায় বিএসএমএমইউ: উপাচার্য শারফুদ্দিন আহমেদ

বিজয় সুসংহতের প্রধান বাধা সাম্প্রদায়িকতা : ওবায়দুল কাদের

ব্রেকিং নিউজ :