300X70
শনিবার , ২০ আগস্ট ২০২২ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনতে কূটনীতিকদের সহযোগিতা চেয়েছে আওয়ামী লীগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২০, ২০২২ ১১:৫৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির আলোচনা সভা

কূটনৈতিক প্রতিবেদক : বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করার জন্য কূটনীতিকদের সহযোগিতা চেয়েছে আওয়ামী লীগ। শনিবার জাতীয় শোক দিবস উপলক্ষে ধানমন্ডিতে বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটি আয়োজিত এক আলোচনা সভায় এ সহযোগিতা চেয়েছেন আওয়ামী লীগের নেতা ও সরকারের মন্ত্রীরা। কোনো প্রতিশোধ স্পৃহা থেকে নয়, ইতিহাসকে সঠিকভাবে উপস্থাপন করতেই বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের নেপথ্যের কুশীলব চিহ্নিত করে বিচারের আওতায় আনতে সরকার কমিশন গঠন করবে বলে জানিয়েছেন তারা।

উপকমিটির চেয়ারম্যান রাষ্ট্রদূত মো. জমিরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাাতিক বিষয়ক সম্পাদক ও উপকমিটির সদস্যসচিব শাম্মী আহমেদ। সভায় আইনমন্ত্রী এডভোকেট আনিসুল হক, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বক্তব্য রাখেন ।

এসময় মঞ্চে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য আব্দুর রহমান ও জাহাঙ্গীর কবির নানক। সভায় দর্শক কাতারে উপস্থিত ছিলেন ঢাকাস্থ বিভিন্ন দূতাবাসের কূটনীতিকগণ।

সভার শুরুতে পনের আগস্টে নিহতদের স্মরণে দাড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর পনের আগস্টের হত্যাকাণ্ডের ঘটনা তুলে ধরেন প্রত্যক্ষদর্শী রমা।
সভায় প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটির সদস্য নাহিদ ইজাহার খান পনের আগস্টের ধারাবাহিকতায় তার পিতার হত্যাকাণ্ডের বর্ণনা দেন। কীভাবে জেনারেল জিয়াউর রহমান তার পিতার হত্যার বিচারে বাধা দিয়েছেন, তার বর্ণনাও দেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়’ অনুসরণ করে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার বৈদেশিক সম্পর্ক জোরদারে কাজ করে যাচ্ছে। বঙ্গবন্ধুর শান্তিপূর্ণ সহাবস্থানের নীতি মেনে চলছে বর্তমান সরকার।

আইনমন্ত্রী আনিসুল হক বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যাকাণ্ড ও এর বিচার প্রক্রিয়ার বিভিন্ন দিক তুলে ধরে বলেন, পঁচাত্তরে শুধুমাত্র ব্যক্তি মুজিব বা দেশের প্রেসিডেন্টকে হত্যা করা হয়নি, দেশের স্বাধীনতাকেও হত্যা করা হয়েছে। এই হত্যাকাণ্ডের নেপথ্যে যারা কাজ করেছে তাদেরকে চিহ্নিত করে বিচারের আওতায় আনা সকলের দাবি। নেপথ্যের অপরাধীদের চিহ্নিত করতে সরকার কমিশন গঠন করবে। কোনো প্রতিশোধ স্পৃহা থেকে নয়, ইতিহাসকে তার সঠিক জায়গায় প্রতিস্থাপিত করতে এবং নেপথ্যের নায়কদের খুঁজে বের করে বিচারের আওতায় আনতেই এই কমিশন গঠন করা হবে।

বঙ্গবন্ধুর খুনিদের মধ্যে যারা বিদেশে অবস্থান করছে, তাদেরকে ফিরিয়ে আনতে ঢাকাস্থ বিদেশি কূটনীতিকদের সহায়তা কামনা করেন তিনি।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় মানবাধিকার লঙ্ঘনের ঘটনা। উপস্থিত কূটনীতিকদের উদ্দেশ করে তিনি বলেন, বিএনপি যখন আপনাদের কাছে মানবাধিকারের বিষয়ে কথা বলে তখন তাদের কাছে জানতে চাইবেন, বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের মতো বড় মানবাধিকার লঙ্ঘনের ঘটনাটি কেন ঘটেছিল।

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিেেয় এনে শাস্তি কার্যকর করার জন্য কূটনীতিকদের সহযোগিতা কামনা করেন। সভা শেষে কূটনীতিকরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর তারা বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রিজার্ভের অর্থ উন্নয়ন ও জনকল্যাণে ব্যবহার করা হচ্ছে: প্রধানমন্ত্রী

মেট্রোরেলের সব স্টেশন চালু হচ্ছে এ মাসেই

৭ই মার্চের ভাষণ নিরস্ত্র বাঙালিকে সশস্ত্র জাতিতে পরিণত করেছিল : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

সমস্ত ষড়যন্ত্র উপড়ে ফেলে আজ পদ্মাসেতু হয়েছে : তথ্যমন্ত্রী

সর্বজনীন পেনশন স্কিমের আওতায় প্রবাস স্কিম

বরেণ্য সাংবাদিক তোয়াব খান’র মৃত্যুতে ডিএনসিসি মেয়রের শোক

গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অক্সিজেন কনসেনট্রেটর বিতরণ

বন্দর নগরীতে বর্ণাঢ্য মেলা দিয়ে শুরু হলো এমএফএস-এর ১০ বছর পূর্তি উদযাপন

ঐতিহাসিক স্থাপনাগুলো সংস্কার ও সংরক্ষণ করা হবে : মেয়র শেখ তাপস

৬ দাবিতে গভীর রাতে রাবি উপাচার্যের বাসভবন অবরোধ

ব্রেকিং নিউজ :