300X70
রবিবার , ১৩ মার্চ ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবন্ধুর হাত ধরে বাংলাদেশে নারী অধিকার ও নারীর ক্ষমতায়নের প্রক্রিয়া শুরু হয় : এনামুল হক শামীম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৩, ২০২২ ৩:৪৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেছেন, নারীদের প্রাধান্য দিয়েই দেশকে এগিয়ে নিতে হবে। স্বাধীনতার পর ১৯৭২ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে নারী পুনর্বাসন বোর্ড গঠন করেছিলেন। এরপর থেকেই নারীদের অধিকার নিয়ে বিভিন্ন সময়ে নানা কর্মসূচি পালন করা হয়।

মূলত বঙ্গবন্ধুর হাত ধরে বাংলাদেশে নারী অধিকার ও নারীর ক্ষমতায়নের প্রক্রিয়া শুরু হয়। নারীরা এখন সব জায়গায় কাজ করছেন। প্রত্যেকটি জায়গাতেই তারা ভালো করছেন। নারীরা এখন সব জায়গায় কাজ করছেন। প্রত্যেকটি জায়গাতেই তারা ভালো করছেন। নারীরা শুধু অনুপ্রেরণাই দেয় না, নেতৃত্ব দেয় ও কতৃত্ব করে। আর এ নারী উন্নয়ন ও ক্ষমতায়নের নেতৃত্ব দিচ্ছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ (রবিবার) শরীয়তপুরের সখিপুর থানা যুব মহিলালীগের বিশেষ বর্ধিত সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপমন্ত্রী শামীম বলেন এনামুল হক শামীম বলেন, কর্মক্ষেত্রে পুরুষের থেকে নারীদের আন্তরকিতা বেশি দেখা যায়। এ চর্চা মূলত পরিবার থেকেই শেখেন নারীরা। নারীদের প্রতি যোগ্য সম্মান ও আস্থা রাখা গেলে যে কোনো লক্ষ্য অর্জন করা সম্ভব। আজকে নারীরা রাজনীতি, বিমান, সেনা বাহিনী, আদালত সবখানে অনেক ভালো করছেন। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নারীরা সারা বিশ্বেই প্রশংসিত হচ্ছে। দেশকে এগিয়ে নিতে চালিকাশক্তি হিসেবে কাজ করছেন নারীরা।

সখিপুর থানা যুব মহিলালীগের ভারপ্রাপ্ত সভাপতি রোকসানা চৌকিদারের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ওয়াহিদা আক্তারের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, সখিপুর থানা আওয়ামীলীগের সহ-সভাপতি কোহিনুর সুলতানা দোলা,যুগ্ম সাধারণ সম্পাদকও সখিপুর ইউপি চেয়ারম্যান কামরুজ্জ্বামান মানিক সরদার, সখিপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাব্বির মাদবর, থানা যুবলীগের যুগ্ন-আহবায়ক রাসেল আহম্মেদ পলাশ।

মহিলা আওয়ামীলীগের সভাপতি আনোয়ারা বেগম, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় উপ বিজ্ঞান সম্পাদক ইকবাল সিকদার সিপন, থানা ছাত্রলীগের সভাপতি সোমেল সরদার প্রমূখ।

উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন; নারী উন্নয়নের জন্য আওয়ামী লীগ সরকার যত কাজ করেছে অন্যকোনো সরকার এত কাজ করেনি। বাংলাদেশে আরো নেত্রী আছে, তারা নারী উন্নয়নের জন্য কিছুই করেনি। নারীর উন্নয়নের জন্য বিএনপি ও তাদের নেত্রী খালেদা জিয়াও কোনো কাজ করেনি। উনারা শুধু নিজের উন্নয়নের জন্য করেছে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে যেভাবে নারী উন্নয়ন হয়েছে এটি পৃথিবীর সামনে একটি উদাহরণ হিসেবে উপস্থাপন করা হয়।

আজ থেকে ১৫-২০ বছর আগে কেউ ভাবেনি একজন নারী ডিসি-এসপি হবেন। আজ বাংলাদেশের অনেক ইউএনও হচ্ছে নারী, অনেক জেলার ডিসিও নারী। তারা অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করছেন।সরকারি ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন নয়, গ্রামগঞ্জে সবখানে নারীর ক্ষমতায়ন হয়েছে। উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদে এক-তৃতীয়াংশ নারী সদস্য নিশ্চিত জননেত্রী শেখ হাসিনা করেছেন।

সন্তান জন্মের পর আগে অভিভাবকের জায়গায় শুধু বাবার নাম লেখা হতো, এখন মায়ের নামও লেখা হয়। ছেলেমেয়েরা স্কুলে গেলে মোবাইল ফোনে মায়ের কাছে উপবৃত্তির টাকা চলে যাচ্ছে। তবে দেশবিরোধী বিএনপি-জামায়াত ক্ষমতায় যাওয়ার জন্য নানা ষড়যন্ত্র ও অপ্রচার চালাচ্ছে। এজন্য যুব মহিলালীগ ও মহিলা আওয়ামীলীগের নেত্রীদের দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে বলে জানান তিনি।

এর আগে নেতৃবৃন্দ হাজী শরীয়তউল্যাহ বিশ্ববিদ্যালয় কলেজে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এ অনুষ্ঠিত হলো ডিবেট ফেস্ট ২০২৪

এক সঙ্গে স্ত্রীদের তালাক দিলেন তিন ভাই!

‘আইভিএসএ’ এর উদ্যোগে ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন ও ভ্যাক্সিনেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

টিকটকের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল পাকিস্তান

সারাবিশ্বে করোনায় সুস্থ হয়েছে ৮ কোটি ৯৫ লাখ ৩৮ হাজার ২০৭ জন

ভুল চিকিৎসায় বিদেশি পাইলটের মৃত্যু: মামলা নেয়নি গুলশান থানা

বাংলাদেশ কৃষি ব্যাংক চট্টগ্রাম বিভাগের শাখা ব্যবস্থাপক সম্মেলন ও ব্যবসায়িক পর্যালোচনা সভা অনুষ্ঠিত

যুদ্ধাপরাধী-রাজাকারদের চিরতরে বাংলার মাটি থেকে নির্মূল করতে হবে : মেয়র শেখ তাপস

সাম্প্রদায়িকতার বিষবাষ্প যারা ছড়ায় তাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে : শ ম রেজাউল করিম

ক্রিকেটার সজিবের আত্মহত্যা

ব্রেকিং নিউজ :