300X70
বুধবার , ২ মার্চ ২০২২ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণই ছিল প্রকৃত অর্থে স্বাধীনতার ঘোষণা : সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২, ২০২২ ১০:২৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণই ছিল প্রকৃত অর্থে স্বাধীনতার ঘোষণা। রাজধানীর রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে) প্রদত্ত ১৮ মিনিটের এ ভাষণে তিনি স্বাধীনতার রূপরেখা ও দিকনির্দেশনা প্রদান করেন। এ ভাষণ সাত কোটি বাঙালিকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করে এবং বাঁশের লাঠিকে পরিণত করে মারণাস্ত্রে। যার ফলে নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা লাভ করি হাজার বছরের স্বপ্নলালিত কাঙ্ক্ষিত স্বাধীনতা।

প্রতিমন্ত্রী আজ বিকালে রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘর এর কবি সুফিয়া কামাল মিলনায়তনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে জাদুঘর আয়োজিত ‘বাঙালির মুক্তিদাতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শীর্ষক বিশেষজ্ঞ বক্তৃতা ও সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, বায়ান্ন’র ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু অগ্রসেনানীর ভূমিকা পালন করেন। যা পরবর্তীতে বিভিন্ন ধারাবাহিক আন্দোলনের মাধ্যমে স্বাধীনতা আন্দোলনে রূপ নেয়। সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, ১৯৪৮ সালের ১১ মার্চ ভাষা আন্দোলনের ইতিহাসে এক অনন্য অবিস্মরণীয় দিন। এই দিনে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে সর্বাত্মক সাধারণ ধর্মঘট পালিত হয়। বঙ্গবন্ধু এতে নেতৃত্ব প্রদান করেন এবং পুলিশি নির্যাতনের শিকার হয়ে গ্রেপ্তার হন। কে এম খালিদ বলেন, দূরদর্শী বঙ্গবন্ধু  পাকিস্তান সৃষ্টির পূর্বে ১৯৪৭ সালের ৭ আগস্ট প্রস্তাবিত পাকিস্তান রাষ্ট্রে বাংলা ভাষার অস্তিত্ব ও মর্যাদা নিয়ে আশঙ্কা প্রকাশ করেন যা পরবর্তীতে সত্য বলে প্রতিভাত হয়।

বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজ এর সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. অনুপম সেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘর এর মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বন্যা দুর্গত মানুষের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে কলেজে কলেজে রুটি বানাবে শিক্ষার্থীরা

যে কারণে বাংলাদেশের দেড় লাখ ভিডিও মুছে ফেলেছে ইউটিউব

জনতা ব্যাংকে আন্তর্জাতিক নারী দিবস পালিত

মালয়েশিয়ায় ভয়াবহ বন্যা, ঘরছাড়া ৩০ হাজার মানুষ: দ্য গার্ডিয়ানের প্রতিবেদন

বাংলাদেশের টাঙ্গাইল শাড়ীর প্যাটেন্ট পেতে দ্রুত কার্যকর ব্যবস্থা নেওয়া হবে : নানক

হাওর অঞ্চল হবে অর্থনৈতিক কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

আমি টিকা নিলাম, আপনারাও নেন: ডা. জাফরুল্লাহ

নির্বাচন বানচালে বিরোধীদের সব পন্থা ব্যর্থ: কাদের

মাকে ৫ টুকরো করে হত্যায় ছেলেসহ ৭ জনের ফাঁসি

রাজধানীর যাত্রাবাড়ীতে ২ ছিনতাইকারী গ্রেফতার

ব্রেকিং নিউজ :