300X70
বুধবার , ১৬ মার্চ ২০২২ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবন্ধু-ইয়াহিয়ার বৈঠক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৬, ২০২২ ১২:১৯ পূর্বাহ্ণ

হাসান রাউফুন : আজ ১৬ মার্চ, ঢাকায় প্রেসিডেন্ট ভবনে ইয়াহিয়া খানের সঙ্গে বৈঠক করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সকাল পৌনে ১১টার সময় ধানমন্ডির বাড়ি থেকে বঙ্গবন্ধু বৈঠকে যান গাড়িতে শোক আর প্রতিবাদের প্রতীক কালো পতাকা উড়িয়ে। পতাকা উড়ছে, বঙ্গবন্ধুর ব্যবহৃত মাজদা গাড়ির ফ্ল্যাগস্ট্যান্ডে আর উইন্ড স্ক্রিনে বাংলাদেশের প্রস্তাবিত পতাকা।

নির্বাচনে জয়ী পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লিগের প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আলোচনা শেষে প্রেসিডেন্ট ভবন থেকে বেরিয়ে অপেক্ষমাণ দেশি-বিদেশি সাংবাদিকদের বলেন, ‘আমি রাজনৈতিক এবং অন্যান্য সমস্যা সম্পর্কে প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করেছি। আরো আলোচনা হবে। কাল সকালে আমরা আবার বসছি। এর চেয়ে বেশিকিছু আমার বলার নেই।’ প্রেসিডেন্ট ভবন থেকে নিজ বাসভবনে ফিরে বঙ্গবন্ধু দলের শীর্ষস্থানীয় সহকর্মীদের সঙ্গে আলোচনায় বসেন।

গভীর রাত পর্যন্ত আলোচনা চলে। সংবাদ সংস্থা এএফপির খবরে সেদিন বলা হয়, ভারত সরকার তার ভূখণ্ডের ওপর দিয়ে সব বিদেশি বিমানের পূর্ব পাকিস্তানে যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। পশ্চিম পাকিস্তান থেকে বিদেশি বিমানে পূর্ব পাকিস্তানে সৈন্য পরিবহন বন্ধ করার জন্যই এ ব্যবস্থা।

ঢাকায় আর্ট কলেজের ছাত্র-শিক্ষকরা কেন্দ্রীয় শহীদ মিনারে সভা করেন। সভাশেষে শিল্পাচার্য জয়নুল আবেদিন নেতৃত্বে মিছিল হয়। শাসনতন্ত্র প্রণয়নের আগে আওয়ামী লীগ ও পিপলস পার্টির সমন্বয়ে কোয়ালিশন সরকার গঠনে পিপিপি চেয়ারম্যান ভুট্টোর প্রস্তাবের তীব্র নিন্দা ও সমালোচনা করে এদিনও পশ্চিম পাকিস্তানের বিভিন্ন রাজনৈতিক দল ও নেতারা বিবৃতি দেন। করাচিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় সহসভাপতি কাজী ফয়েজ মোহাম্মদ বলেন, ‘গণতন্ত্রের নিয়ম অনুযায়ী সংখ্যাগরিষ্ঠ দল একটি তাই সংখ্যাগরিষ্ঠ দলের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে, অন্যের কাছে নয়।’

মুক্তিকামী বাঙালি ফুঁসে উঠতে থাকে। স্বাধীনতা তাদের চাই-ই-চাই। অগ্নিঝরা মার্চের একেকটি দিন যাচ্ছে আর পালটে যাচ্ছে বাংলার দৃশ্যপট। স্বাধীনতার অগ্নিমন্ত্রে দীক্ষিত বঙ্গবন্ধুকে আরো উজ্জীবিত করতে রাস্তায়, মাঠে ময়দানে তখন গণসঙ্গীত, নাটক, পথনাটক ও পথসভা করে চলছে উদীচী শিল্পী গোষ্ঠী, বেতার টেলিভিশন শিল্পী সংসদ, মহিলা পরিষদ প্রভৃতি সংগঠন।

হাইকোর্টের আইনজীবী, বেসামরিক কর্মকর্তা কর্মচারীসহ বিভিন্ন পেশাজীবী সংগঠন বঙ্গবন্ধুর অসহযোগ আন্দোলনে একাত্মতা ঘোষণা করতে থাকে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শামীম এন্ড শাকিল কারিগরি কলেজে বেঞ্চ দিলো গোবিন্দগঞ্জ পৌরসভা

ভারতের সাথে বাংলাদেশের ঐতিহাসিক বন্ধুত্ব আরো সুদৃঢ় হবে : জিএম কাদের 

গণপরিবহনে স্বাস্থ‌্যবিধি মানাতে অভিযান জোরদার হচ্ছে: সেতুমন্ত্রী

সংবিধানের নির্দেশনা অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন করার বাধ্যবাধকতা আছে : জিএম কাদের

মিনিস্টার গ্রুপের চেয়ারম্যানের বাসায় ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

মাদকবিরোধী অভিযানে ২৪ জন গ্রেপ্তার

ডায়মন্ড ওয়ার্ল্ড বৈশাখী ধামাকায় ৯৯৯ টাকায় হীরার গহনা

ক্যাশ ইনসেনটিভ অডিটে দক্ষ অডিটরের ভূমিকা অপরিসীম

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, এসএমই ফাউন্ডেশন ও চট্টগ্রাম উইম্যান চেম্বারের মধ্যে স্মারক সই

বৃহস্পতিবার স্পট মার্কেটে যাচ্ছে এমবি ফার্মা

ব্রেকিং নিউজ :