300X70
শনিবার , ২৭ আগস্ট ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবন্ধু ছিলেন মানবমুক্তির দূত : উপাচার্য ড. মশিউর রহমান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৭, ২০২২ ১২:৪০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন গণতান্ত্রিক সমাজ বিনির্মাণ ও মানবমুক্তির দূত। তাঁর সারাজীবনের আরাধনা ছিল মানবমুক্তি ও গণতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠা। মানবমুক্তির জন্যই তিনি মুক্তিযুদ্ধের ডাক দিয়েছিলেন। বাঙালিকে গেরিলা যোদ্ধায় পরিণত করে পাকিস্তানি সামরিক শাসকদের পরাস্ত করতে সক্ষম হন।

নেতৃত্বের গুণাবলী এবং ক্যারিশমেটিক লিডারশিপ প্রতিষ্ঠা করেই একটি মুক্তবুদ্ধির সমাজ, মুক্ত সমাজ এবং সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক মুক্তি নিশ্চিতে কাজ করেছেন বঙ্গবন্ধু।’ আজ শনিবার (২৬ আগস্ট) পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘বঙ্গবন্ধু: বাংলাদেশ জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার মহানায়ক’ শীর্ষক আলোচনা সভায় মুখ্য আলোচকের বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য।

উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ‘বঙ্গবন্ধুর শোষিতের গণতন্ত্রের পক্ষে যে অবস্থান ছিল সেটিও মূলত তাঁর মানবমুক্তির সমাজ বিনির্মাণের নতুন অর্থনৈতিক ব্যবস্থা। তিনি মূলত বাঙালির মধ্যে হাজার বছরের যে গ্লানি, বঞ্চনা, নিপীড়ন ও নিগ্রহের বাঁধন ছিল তার মধ্যে দাঁড়িয়ে বঙ্গবন্ধু মানবমুক্তির জয়গান গাইতে চেয়েছেন। ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণে মূলত সেই মুক্তির আহবান জানান এবং তা বাস্তবায়ন করেন। তাঁর ব্যতিক্রমী নেতৃত্বের কারণেই স্বাধীনতার ঘোষণাতেও তিনি ছিলেন অনন্য।

তিনি বিচ্ছিন্নতাবাদী হননি। তিনি সামগ্রিক অর্থনীতির জাতিরাষ্ট্র গঠনের আর্কিটেক্ট বা নির্মাতা হিসেবে কাজ করেছেন। এর মধ্য দিয়ে তিনি হয়েছেন নতুন জাতিরাষ্ট্র বাংলাদেশ গঠনের রূপকার।’

বঙ্গবন্ধুর নেতৃত্বের বিভিন্ন দিক তুলে ধরে প্রথিতযশা এই সমাজবিজ্ঞানী বলেন, ‘বঙ্গবন্ধু বাঙালির মুক্তির প্রাণের তৃষ্ণাকে ধারণ করে আন্দোলন সংগ্রাম করে বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে স্বাধীনতা এনে দেন। তিনি বাঙালির প্রাণের আকাক্সক্ষাকে ধরতে পেরেছিলেন। তাই ২৪ বছর আন্দোলন সংগ্রাম করে বাঙালির আর নিজের মুক্তির তৃষ্ণা এক কাতারে এনে ৭ মার্চের ভাষণ, অতঃপর স্বাধীনতার আন্দোলন। বঙ্গবন্ধুর মত আর কেউ বাংলা আর বাঙালিকে ধারণ করতে পারেননি। বঙ্গবন্ধুর প্রিয় শব্দ ছিল মুক্তি। বাঙালির হাজার বছরের কাক্সিক্ষত মুক্তি তিনি এনে দিয়েছিলেন। বাঙালি রাষ্ট্রের বিনির্মাণ, অর্থনৈতিক মুক্তি, সাংস্কৃতিক তথা মুক্তির দূত হয়ে তিনি বাঙালি ও বাংলাদেশকে গড়ে তুলেছিলেন। একারণেই তিনিই বাংলাদেশ জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার মহানায়ক।’

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হাফিজা খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য মো. নুরুজ্জামান বিশ্বাস, সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির, বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সদস্য অধ্যাপক ড. নূরজাহান বেগম, স্কয়ারের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী। স্বাগত বক্তব্য প্রদান করেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. এস. এম. মোস্তফা কামাল।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :