300X70
রবিবার , ৯ এপ্রিল ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গবাজারে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ২০ লাখ টাকা দিলেন তৃতীয় লিঙ্গের লোকজন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৯, ২০২৩ ৭:৪৬ অপরাহ্ণ

# ১ কোটি দেয়ার ঘোষণা এফবিসিসিআইয়ের
# একদিনের বেতন দেবে ভোক্তা অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক : আসন্ন ঈদের আগেই আর্থিক অনুদান পাবেন বঙ্গবাজারের আগুনে ক্ষতিগ্রস্তরা। ক্ষতিগ্রস্ত প্রত্যেককে প্রাথমিকভাবে নগদ সাড়ে ৭ হাজার টাকা ও খাদ্যসামগ্রী দেবে ঢাকা জেলা প্রশাসন।

আজ রোববার ঢাকা জেলা প্রশাসন সম্মেলন কক্ষে কোর্ট রিপোর্টার্স ইউনিটির (সিআরইউ) সঙ্গে মতবিনিময়কালে বিষয়টি জানান ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

তিনি বলেন, বঙ্গবাজারে যারা ক্ষতিগ্রস্ত তাদের তালিকা তৈরি করা হচ্ছে। এখন পর্যন্ত প্রায় ১ হাজার ৫০০ জন রেজিস্ট্রেশন করেছে। আগামী ঈদের আগেই ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্যসামগ্রী ও প্রত্যেককে সাড়ে ৭ হাজার টাকা করে দেওয়া হবে। যাদের দোকান আছে তারাসহ ভ্রাম্যমাণ হকারদেরও এ অর্থ সহায়তা দেওয়া হবে। আগামীকাল সোমবার পর্যন্ত রেজিস্ট্রেশন বুথ চালু থাকবে। দরকার পড়লে রেজিস্ট্রেশনের মেয়াদ বাড়ানো হবে।

ঢাকা জেলা প্রশাসক মমিনুর রহমান বলেন, এছাড়া বেসরকারিভাবে যারা সহায়তা দেবে তাদেরকেও জেলা প্রশাসন থেকে সমন্বয় করা হচ্ছে। যেমন আজ বিদ্যানন্দ ফাউন্ডেশন আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। একজন ক্ষতিগ্রস্ত যেন বার বার সহায়তা না পেয়ে সমান হারে সবার কাছে পৌঁছে। আমাদের কাছে তালিকা আছে। তালিকা দেখে সহায়তা দেবে বেসরকারি সংস্থারা। এছাড়া পরবর্তীতে ক্ষতিগ্রস্তদের তালিকা অনুসারে প্রধানমন্ত্রী যে অনুদান দেবেন সেটাও দেওয়া হবে।

এদিকে রাজধানীর বঙ্গবাজারে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান থেকে সহায়তা আসা শুরু হয়েছে। গতকাল রোববার ২০ লাখ টাকা সহায়তা দিয়েছেন তৃতীয় লিঙ্গের লোকজন। নিজেরা ঈদুল ফিতরের কেনাকাটা না করে সেই টাকা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তার জন্য অনুদান হিসেবে দিয়েছেন বলে জানিয়েছেন তারা।

দুপুর ১২টায় বঙ্গবাজারে পুড়ে যাওয়া মার্কেটস্থলে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তা প্রদান করা হয়। এবারই প্রথম তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর পক্ষ থেকে এভাবে সহায়তা করা হচ্ছে।

দোকান মালিক সমিতি ও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা বলছেন, আজ তারা বিভিন্ন মহল থেকে অর্থ সহায়তা পেয়েছেন। এর মধ্যে সবচেয়ে আনন্দদায়ক বিষয়টি হলো, তাদের সহায়তায় ২০ লাখ টাকা দিয়ে এগিয়ে এসেছেন তৃতীয় লিঙ্গের মানুষেরা।
বাংলাদেশ হিজড়া উন্নয়ন সংস্থার সভাপতি কাশ্মির দিপালী বলেন, গত ৩০ থেকে ৪০ বছর ধরে আমরা ব্যবসায়ীদের কাছ থেকে টাকা নিয়ে চলেছি। আজ তাদের বিপদের মুহূর্তে আমরা ঈদের কেনাকাটা না করে ব্যবসায়ী ভাইদের পাশে এসে দাঁড়িয়েছি। সারাদেশ থেকে আমরা ২০ লাখ টাকা তুলেছি। সেই টাকা আজ তাদের কাছে দিতে এসেছি। তারা বেঁচে থাকলে আমরাও বেঁচে থাকব।

তৃতীয় লিঙ্গের সদস্যদের গুরু মা রাখি শেখ বলেন, আমরা মানুষের কাছ থেকে টাকা উঠিয়ে এই টাকা জমিয়েছি। এখন আমরা সেটা মানবতার কল্যাণেই দিয়ে দেব। এই টাকার পুরোটাই ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তা তহবিলে জমা দেওয়া হবে। সেখান থেকে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের হাতে হাতে এই টাকা পৌঁছানো হবে।

এই অনুদান হস্তান্তরকালে ঢাকাসহ আশপাশের এলাকা থেকে তৃতীয় লিঙ্গের সদস্যদের গুরু মায়েরা আসেন। এসময় তৃতীয় লিঙ্গের প্রায় শতাধিক সদস্য উপস্থিত ছিলেন।

হজ্বের জন্য দুই লাখ টাকা জমিয়েছিলেন রাজধানীর উত্তরা এলাকার তৃতীয় লিঙ্গের সদস্যদের সর্দারনী আলেয়া। বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের দুর্দশা দেখে এবার হজ্ব না করে সেই দুই লাখ টাকা সহায়তা দিয়েছেন তিনি।
বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন সাংবাদিকদের বলেন, আজ সবচেয়ে আনন্দদায়ক বিষয়টি হলো তৃতীয় লিঙ্গের মানুষেরা ২০ লাখ টাকা দিয়েছেন। এটা আমাদের কাছে মনে হয়েছে মানবতার শ্রেষ্ঠ উদাহরণ।

এ কারণে আমরা ব্যবসায়ী ভাইদের অনুরোধ করব, তাদের যেন কেউ কখনো অবহেলার চোখে না দেখে। এখন থেকে আমরা এই জনগোষ্ঠীকে শ্রদ্ধার চোখে দেখব।

অন্যদিকে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ১ কোটি টাকা অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন। দুপুর আড়াইটায় বঙ্গবাজারে পুড়ে যাওয়া মার্কেট পরিদর্শন শেষে তিনি এ ঘোষণা দেন।

জসিম উদ্দিন বলেন, আমি দেশের বাইরে ছিলাম। গতকাল সকালে ওমরা শেষ করে দেশে আসলাম। আমাদের সংগঠনের সহ-সভাপতি এর আগেও এখানে এসেছেন। এই ঘটনা ব্যবসায়ীদের জন্য খুবই দুঃখজনক। এখানকার ব্যবসায়ীরা সবচেয়ে বেশি ব্যবসা করে এ রোজার মাসে।

তিনি বলেন, এই মার্কেটটির একটা স্থায়ী সমাধান দরকার। এই জন্য দোকান মালিক সমিতিকে আহŸান জানাই এটার একটি ব্যবস্থা করার জন্য। প্রয়োজনে এফবিসিসিআই তাদের পাশে থাকবে। এফবিসিসিআই সভাপতি আরও বলেন, সকল ব্যবসায়ীদের আহবান জানাব তাদের পাশে দাঁড়ানোর জন্য। ব্যবসায়ীরা পাশে দাঁড়ালে সাধারণ মানুষও তাদের পাশে দাঁড়াবে।

এছাড়াও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পাশে দাঁড়িয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সংস্থাটির কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন, অফিসার্স অ্যাসোসিয়েশনের অনুদান এবং অধিদপ্তরের ইফতার আয়োজন বাতিল করে এসব অর্থ ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহযোগিতায় দেওয়া হয়েছে।

আজ বঙ্গবাজার ব্যবসায়ী সমিতির কাছে দুই লাখ টাকার চেক হস্তান্তর করেন অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান। এসময় অধিদপ্তরের পরিচালক, কর্মকর্তা, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন, এফবিসিসিআই এর প্রতিনিধি এবং বঙ্গবাজার ব্যবসায়ী সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়, স¤প্রতি বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পাশে দাঁড়ানোর জন্য অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর অফিসার্স অ্যাসোসিয়েশনেরর অনুদান এবং অধিদপ্তরের ইফতার আয়োজন বাতিল করে দুই লাখ টাকার চেক বঙ্গবাজার ব্যবসায়ী সমিতির কাছে হস্তান্তর করা হয়।

অধিদপ্তরের মহাপরিচালক বলেন, অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহযোগিতা করার মাধ্যমে তাদের পাশে দাঁড়ানোর লক্ষ্যে আমাদের ক্ষুদ্র এ প্রয়াস। আমি সমাজের বিত্তবান ব্যক্তিদেরকে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পাশে দাঁড়ানোর আহবান জানাচ্ছি।

মহাপরিচালক আরও বলেন, আমরা সহযোগিতা ও পারস্পরিক সহমর্মিতার মাধ্যমে আসন্ন পবিত্র ঈদ-উল ফিতরের আনন্দ সবার সঙ্গে ভাগাভাগি করব বলে জানান তিনি। কুমিল্লা সদরের এমপি আ ক ম বাহাউদ্দিন বাহার ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের ২৬ লাখ টাকা দেন ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :