300X70
মঙ্গলবার , ২৪ মে ২০২২ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বঙ্গোপসাগরে বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর অংশগ্রহণে যৌথ টহল ‘করপ্যাট’ ও দ্বিপাক্ষিক মহড়া ‘বঙ্গোসাগর’ শুরু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৪, ২০২২ ১১:৩৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, খুলনা : বঙ্গোপসাগরে বাংলাদেশ ও ভারতীয় সমুদ্রসীমার নির্ধারিত এলাকায় দুই দেশের নৌবাহিনী জাহাজ এর অংশগ্রহণে চতুর্থ বারের মতো অনুষ্ঠিত হচ্ছে যৌথ টহল ‘করপ্যাট’ ও দ্বিপাক্ষিক মহড়া ‘বঙ্গোসাগর’।

কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট এর তত্ত্বাবধানে এ যৌথ টহল ও মহড়া গত ২২ মে ২০২২ তারিখ হতে শুরু হয়েছে এবং আগামী ২৭ মে ২০২২ তারিখ পর্যন্ত চলবে।

যৌথ এ টহল ও মহড়ায় অংশ নিয়েছে ভারতীয় নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ আইএনএস কোরা এবং আইএনএস সুমেধা।

অন্যদিকে বাংলাদেশ নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ বানৌজা আলী হায়দার এবং বানৌজা আবু উবাইদাহ এ টহল ও মহড়ায় অংশ নিচ্ছে। যৌথ টহল শেষে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ দুটি আজ মঙ্গলবার (২৪-০৫-২০২২) মোংলা বন্দর জেটিতে এসে পৌঁছায়।

এসময় জাহাজ দু’টিকে বাংলাদেশ নৌবাহিনীর সুসজ্জিত বাদক দল ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড পরিবেশন করে অভিবাদন জানায়। কমান্ডার খুলনা নৌ অঞ্চল এর পক্ষ থেকে বানৌজা মোংলা ঘাটির অধিনায়ক জাহাজ দু’টিকে মোংলা বন্দরে অভ্যর্থনা জানান।

এসময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের প্রতিনিধিসহ বাংলাদেশ নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। কমান্ডার প্রদীপ কুমার এর নেতৃত্বে ১৪ জন কর্মকর্তা ও ১২১ জন নাবিক নিয়ে আইএনএস কোরা এবং কমান্ডার সুমিত মালিক এর নেতৃত্বে ১২ জন কর্মকর্তা ও ১১০ জন নাবিক নিয়ে আইএনএস সুমেধা এ টহল ও মহড়ায় অংশ নিচ্ছে।

বন্ধুপ্রতীম প্রতিবেশী দেশ বাংলাদেশ ও ভারতের মধ্যকার পারস্পরিক সহযোগিতা ও বন্ধুতপূর্ণ সুসম্পর্ক আরও জোরদারকরণের লক্ষ্যে ২০১৮ সাল থেকে এই যৌথ টহল অনুষ্ঠিত হয়ে আসছে। দুই দেশের নির্ধারিত সমুদ্র এলাকায় অবৈধভাবে মৎস্য আহরণ, চোরাচালান, মানবপাচার, জলদস্যুতা এবং মাদক পাচারসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড নিরসনের লক্ষ্যে এ যৌথ টহল ও মহড়া অনুষ্ঠিত হচ্ছে।

এর মাধ্যমে দুই দেশের নিজ নিজ জলসীমায় সমুদ্র বিষয়ক অপরাধ সম্পর্কিত তথ্য আদান-প্রদান, তথ্যাদির সঠিক ব্যবস্থাপনা, সমুদ্রপথে অবৈধ কার্যক্রম পরিচালনাকারী জাহাজসমূহ চিহ্নিতকরণ ও বিভিন্ন অপরাধ নিরসনকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পাশাপাশি আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবেলা ও সমুদ্র অর্থনীতির উন্নয়নে আরও কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে আশা করা যায়।

শুভেচ্ছা সফরের অংশ হিসেবে ভারতীয় জাহাজ দুটির কর্মকর্তা ও নৌসদস্যবৃন্দ সৌজন্য সাক্ষাতসহ বাংলাদেশ নৌবাহিনী আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করবে। শুভেচ্ছা সফর শেষে আগামী ২৬ ও ২৭ মে বঙ্গোপসাগরে অনুষ্ঠিতব্য যৌথ মহড়া ‘বঙ্গোসাগর’ এ অংশগ্রহণ শেষে জাহাজ দুটি ২৭ মে ২০২২ নিজ দেশে প্রত্যাবর্তন করবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সেদিন শেখ হাসিনা এসেছিলেন বলেই গণতন্ত্র ফিরে পেয়েছি : মতিয়া চৌধুরী

রেইন ওয়াটার হার্ভেস্টিংয়ের ব্যবস্থা থাকলেই হোল্ডিং কর রেয়াত দেয়া হবে : মেয়র আতিকুল

মহান স্বাধীনতা দিবস ভলিবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন নৌবাহিনী

সাংস্কৃতিক বিপ্লবকে ছড়িয়ে দিতে হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

আ.লীগে যোগ দিলেন কবির বিন আনোয়ার

মিরপুরে সড়কে পড়ে ছিল অটোরিকশা চালকের গলাকাটা লাশ

চট্টগ্রাম ও উপকূলীয় অঞ্চলের ৩৪ জন জলদস্যু আত্মসমর্পন

বিভেদের এই খেলা বিএনপিকে আর খেলতে দেওয়া হবে না: ওবায়দুল কাদের

মশক নিধন কার্যক্রম আরো বেগবান করতে অর্থ বরাদ্দের ব্যবস্থা হচ্ছে : স্থানীয় সরকার মন্ত্রী

এনসিসি ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষর

ব্রেকিং নিউজ :