300X70
বৃহস্পতিবার , ৯ মার্চ ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সাংস্কৃতিক বিপ্লবকে ছড়িয়ে দিতে হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৯, ২০২৩ ৯:৩১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এম.পি বলেছেন, আমাদের সামনে এগিয়ে যাওয়ার পথ বন্ধ করতে একসময় আমাদের সংস্কৃতিকে চেপে ধরা হয়েছিল। এখন আর সে সময় নাই। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব অন‍্যান‍্য সবকিছুর মতো সাংস্কৃতিক কমকান্ড এগিয়ে চলছে।

অনেক চ‍্যালেঞ্জ আছে। এ চ‍্যালেঞ্জকে মোকাবেলা করে এগিয়ে যেতে হবে। সাংস্কৃতিক বিপ্লবকে ছড়িয়ে দিতে হবে। সংস্কৃতি চর্চা ও খেলাধুলার মধ‍্যে থাকতে হবে। ইতিহাস সমৃদ্ধ সংস্কৃতি চর্চার বিকল্প নাই। শেখ হাসিনার সরকার আপনাদের সাথে আছে; যুবকদের সাথে আছে। পৃথিবীর সাথে বিশ্বের সাথে তাল মিলিয়ে সংস্কারের মাধ‍্যমে এগিয়ে যেতে হবে।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় শিল্পকলা একাডেমিতে ক‍্যাম্পাস থিয়েটার আন্দোলন, বাংলাদেশ আয়োজিত “তৃতীয় জাতীয় ক‍্যাম্পাস থিয়েটার ২০২৩” এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
সরকারি বাঙলা কলেজের অধ‍্যক্ষ প্রফেসর ড. ফেরদৌসী খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন‍্যান‍্যের মধ‍্যে বক্তব‍্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, ক‍্যাম্পাস থিয়েটার আন্দোলন, বাংলাদেশ এর সভাপতি ড. কামাল উদ্দিন শামীম এবং আহবায়ক হাবিব তাড়াশী।

‘শিল্পে মননে মুক্তিযুদ্ধ’ এই স্লোগানকে ধারন করে ৯-১৩ মার্চ বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় ও বাঙলা কলেজ যুব থিয়েটারের ব‍্যবস্থাপনায় শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত‍্যকলা কেন্দ্র মিলনায়তনে থিয়েটার উৎসব চলবে। দেশের ৫০টি কলেজ ও বিশ্ববিদ‍্যালয়ের শিক্ষার্থীরা উৎসবে অংশ নিচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন অপপ্রচার চালিয়ে ভীতি তৈরি করা হচ্ছে। তারপরেও সরকার থেমে থাকেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। শেখ হাসিনা ১৯৯৬ সালে যে সাংস্কৃতিক বলয় তৈরি করেছিলেন ২০০১ সালে বিএনপি জামাত জোট সে বলয়কে বাড়তে দেয়নি। তারা হত‍্যা, গুম, খুন, দুর্নীতি, লুটেরা, শায়খ আব্দুর রহমান, হাওয়া ভবন, গ্রেনেড হামলা, বলয় তৈরি করেছিল। আজ প্রধানমন্ত্রীর নেতৃত্বে সাংস্কৃতিক বলয় অনেক বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, এ ধরনের উৎসব তরুণদের মধ‍্যে বিরাট জাগরণ তৈরি করবে। বাঙালি সংস্কৃতিকে এগিয়ে নিবে।জাতির পিতাকে হত‍্যা করার পর আমাদের অর্জিত সংস্কৃতিকে ঘুড়িয়ে দেয়া হয়েছিল। তখন সাংস্কৃতিক চর্চা ছিলনা। ইতিহাস বিকৃত করা হয়েছিল। জাতির পিতার পরিবারের বিরুদ্ধে মিথ‍্যা অপপ্রচার চালানো হয়েছিল; এখন পর্যন্ত এর একটিও কেউ প্রমাণ করতে পারেনি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :