300X70
শুক্রবার , ২২ এপ্রিল ২০২২ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বর্জ্যের কারণে বদলে যাচ্ছে পানির রং, ছড়াচ্ছে দুর্গন্ধ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২২, ২০২২ ১১:৫৩ পূর্বাহ্ণ

কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি : বিস্তৃত সবুজ ফসলে ঘেরা খাল। খালের দু’পাশে আবাদ করা হয় অসংখ্য ফসলি জমি। জমি চাষের কাজে পানি ব্যবহার করা হয় খাল থেকেই। জলাবদ্ধতা নিরসনে গত বছর খালটি পুনরায় খননও করা হয়েছে। কিন্তু বর্তমানে খালের পানি ভয়াবহ রূপ ধারণ করেছে।

বর্জ্যের কারণে পানির স্বাভাবিক রং বদলে যাচ্ছে। এক সময়ের টলমলে পানি রূপ নিয়েছে কুচকুচে কালোতে। দূষিত হয়ে তা মারাত্মক দুর্গন্ধ ছড়াচ্ছে। এমন চিত্র গাজীপুরের কাপাসিয়া উপজেলার দরদরিয়া-ধলাগড় খালের।

পানির উৎকট গন্ধে অতিষ্ট হয়ে পড়ছেন এলাকাবাসী। খাল থেকে পানি তুলে ফসল চাষ করতে হয় বলে স্থানীয় কৃষকরা পড়ছে ভোগান্তিতে । দূষিত পানি ব্যবহারে ক্ষতি হচ্ছে ফসলের। হাত দিয়ে নাক ঢেকে খালের পাড় দিয়ে মানুষ চলাচল করছে। প্রতিবাদের প্রকৃত উপায় না পেয়ে মানুষ অসহায় জীবনযাপন করছে।

বৃহস্পতিবার সরেজমিনে ও স্থানীয় ভাবে জানা গেছে, উপজেলার রায়েদ ইউনিয়নের ভুলেশ্বর ও দরদরিয়া দুই গ্রামকে বিভক্ত করেছে দরদরিয়া-ধলাগড় খাল। জলাবন্ধতা নিরসনে গত বছর খাল খনন করেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। কিন্তু স্থানীয় ইউপি সদস্য শাজাহান তার পোল্ট্রি মুরগি খামারের সকল বর্জ্য সরাসরি খালে ফেলছে।

এতে করে পানি দূষিত হয়ে খালের দু’পাশে পড়েছে কালো আস্তরণ। দুর্গন্ধে দূষিত হচ্ছে পরিবেশ। ছড়াচ্ছে নানা রোগব্যাধি। সড়ক দিয়ে চলাচলে দুর্ভোগ পোহাচ্ছে স্কুল-কলেজেরের শিক্ষার্থীরা। চাষাবাদ করা ফসলের ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা।

ভুলেশ্বর গ্রামের কৃষক হাদিউল ও দেওনা গ্রামের সিদ্দিক জানান, খালের পানিতে এখন আর মাছ নেই। আছে শুধু আর্বজনা। বর্জ্যে বিষাক্ত হচ্ছে পানি। জনপ্রতিনিধি হয়ে যদি এমন ভাবে পরিবেশ দূষণ করে তবে সাধারণ মানুষ কার কাছে বিচার চাইবে।

দরদরিয়া-ধলাগড় পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি বাবুল মোড়ল বলেন, রায়েদ ইউনিয়নের ৩নং ওয়ার্ডের মেম্বার শাজাহান মিয়া তার পোল্ট্রি মুরগি খামারের সকল বর্জ্য খালে ফেলছে। এতে করে পরিবেশ দূষণ হচ্ছে। ভোগান্তির শিকার হচ্ছে এলাকাবাসী। আমরা বেশ কয়েকবার তাকে সতর্ক করেছি। বর্জ্য ব্যবস্থাপনায় পদক্ষেপ নিতেও বলেছি।

খামার ব্যবস্থাপনায় কাজ করেন শাজাহান মেম্বারের ছেলে সবুজ বলেন, খালে আর বর্জ্য যাবে না। ইট নিয়ে এসেছি। খুব দ্রুত বায়োগ্যাস প্ল্যান্ট বসাব। এছাড়াও আমাদের প্রজেক্টে মাছের খাদ্য হিসেবে বর্জ্য ব্যবহার করা হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গোপালগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন

কোভিডকালে ঘরে বসে ২৯টি ব্যাংক, ভিসা ও মাস্টারকার্ড থেকে অনায়াসে টাকা আনা যাচ্ছে বিকাশ-এ

সংযুক্ত আরব আমিরাতে সফরে গেলেন সেনাবাহিনী প্রধান

তীব্র শীতে বিভিন্ন জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

প্রথমবারের মতো চিলিতে মানব দেহে বার্ড ফ্লু শনাক্ত

বেলজিয়াম গেলেন আইসিটি প্রতিমন্ত্রী পলক

বেক্সিমকোর ভার্টিক্যাল লিডস গ্রিন সার্টিফাইড ইন্ডাস্ট্রিয়াল পার্ক পরিদর্শন

যাত্রাবাড়ীতে দেশীয় অস্ত্র ও ইয়াবাসহ ১ জন গ্রেফতার

“বাংলাদেশ ডেমোগ্রাফিক অ্যান্ড হেলথ সার্ভে- ২০২২ এর প্রাথমিক ফলাফল প্রকাশ”

নাগার্জুনা আক্কিনেনি ৩০ দিন কাটাবেন হিমালয়ে

ব্রেকিং নিউজ :