300X70
শুক্রবার , ২ জুলাই ২০২১ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘বাঁধের স্থায়িত্বকাল একশ বছর, অথচ ১২ বছরের মাথায় ধস’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২, ২০২১ ৫:২৯ অপরাহ্ণ

প্রতিনিধি, সিরাজগঞ্জ : পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার বলেছেন, বাঁধ নির্মাণের পর ঠিকাদারি প্রতিষ্ঠান ‘হুন্দাই কোম্পানি’ থেকে বলেছিল স্থায়িত্বকাল হবে একশ বছর। অথচ মাত্র ১২ বছরের মাথায় ওই বাঁধে পর পর ধস দেখা দেয়। এসময় তিনি আক্ষেপ করে বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠানের নির্মাণ কাজে অবশ্যই ত্রুটি ছিল, তা না হলে কেন এভাবে ধসে যমুনায় পরপর বিলীন হবে।

আজ শুক্রবার সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ (হার্ড পয়েন্টের পুরাতন জেলখানা ঘাট) এলাকায় ধসে যাওয়া স্থান পরিদর্শন শেষে পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এসব কথা বলেন।

এরআগে তিনি ধসে যাওয়া স্থানসহ পুরো বাঁধ এলাকা ঘুরে দেখেন। এ সময় সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড.ফারুক আহম্মেদ, লে: কর্নেল সায়েম ও নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলামসহ প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাউবো সূত্রে জানা যায়, সিরাজগঞ্জ শহর রক্ষায় ৩৭৫ কোটি টাকা ব্যয়ে যমুনার তীরে নির্মাণ করা হয়েছিল শতবর্ষ স্থায়িত্বের বাঁধ। ১৯৯৭ সালের বাঁধটিতে শতবর্ষ দূরে থাক, মাত্র ১২ বছর পরই ভাঙন দেখা দেয়। এরপর ১২ বছরে পাঁচবার ভাঙন সংস্কারে ব্যয় হয়েছে প্রায় ১৮০ কোটি টাকা। তারপরও থামেনি ভাঙন। সবশেষ গত মঙ্গলবার দুপুরে বাঁধের পুরোনো জেলখানা ঘাট এলাকায় ধস শুরু হয়। মুহুর্তেই যমুনা নদীর গর্ভে বিলীন হয়ে যায় বাঁধের প্রায় আড়াইশ মিটার অংশ।

সিনিয়র সচিব আরও বলেন, জরুরী প্রতিরক্ষা কাজের অংশ হিসেবে তাৎক্ষনিকভাবে জিওটেক্সে বালু ও ব্লক ফেলে ধস ও ভাঙন নিয়ন্ত্রণে পাউবোকে নির্দেশ দেওয়া হয়েছে। সে অনুযায়ী প্রতিরক্ষার কাজ চলমান রয়েছে। বঙ্গবন্ধু সেতু থেকে সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ পর্যন্ত সাড়ে ৮ কি.মি. অংশেই আগামীতে যমুনার তলদেশে ও বাঁধ ঘেষে ব্যাথেমেট্রিক সার্ভে করা হবে। শহর রক্ষার বাঁধের ঢালে যেসব স্থানকে ঝুঁকিপূর্ন মনে হবে, সেসব স্থান চিহ্নিত করে প্রয়োজনে হার্ডরক ফেলে সুরক্ষার জন্য পদক্ষেপ গ্রহন করা হবে’।

এর আগে পাউবোর নকশা ও ডিজাইন শাখার অতিরিক্ত মহাপরিচালক (অব:) মোতাহার হোসেন ও সিরাজগঞ্জ স্বার্থ রক্ষা সংগ্রাম কমিটির আহবায়ক ডা: জহুরুল হক রাজা কোরিয়ান প্রতিষ্ঠান হুন্দাইকে বাঁধের বিপর্যয়ের জন্য দায়ি করেছিলেন

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :