300X70
বৃহস্পতিবার , ৯ মার্চ ২০২৩ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশের ‘অর্থনৈতিক কূটনীতি’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৯, ২০২৩ ১১:৩০ অপরাহ্ণ

মেহজাবিন বানু : প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলার লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য কয়েকটি রোডম্যাপের রূপরেখা দিয়েছেন এবং সেই রোডম্যাপগুলি অর্জনে সহায়তা করার জন্য, বাংলাদেশ সরকার দুটি প্যাকেজ প্রবর্তন করেছে। পাবলিক ডিপ্লোম্যাসি বান্ডেল এবং ইকোনমিক ডিপ্লোম্যাসি প্যাকেজ একে অপরের পরিপূরক।

এই ইভেন্টটি প্রকৃতপক্ষে একটি উপযুক্ত উদ্যোগ, বিশেষত এই সত্যের আলোকে যে চলমান ইউক্রেন সংকট বিশ্বের জন্য কোভিড থেকে পুনরুদ্ধার করা আরও চ্যালেঞ্জিং করে তুলছে। সংকট আমাদের কাছে প্রমাণ করেছে যে আজকের সংযুক্ত বিশ্বে, যে কোনও জায়গায় যে কোনও ঘটনা সর্বত্র সবার উপর প্রভাব ফেলে।

অর্থনৈতিক কূটনীতি: এটা কি? অর্থনৈতিক কূটনীতি বান্ডেলের পাঁচটি অংশ রয়েছে। সেগুলি হল: (১) আরও বৈচিত্র্যময় বাণিজ্য ও রপ্তানি, (২) আরও বিদেশী বিনিয়োগ, (৩) দেশীয় এবং আন্তর্জাতিক মানব সম্পদের জন্য লাভজনক কর্মসংস্থান, (৪) প্রযুক্তি স্থানান্তর এবং (৫) উচ্চ মানের পরিষেবা বাংলাদেশী প্রবাসী এবং অন্যান্য গ্রুপ।

যেখানে বিডি সরকারি সংস্থা এবং কর্মকর্তারা বাংলাদেশের সাফল্যের গল্প এবং এর সম্ভাবনা এবং সুযোগগুলি তুলে ধরবেন, এর পাবলিক ডিপ্লোম্যাসি প্যাকেজটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে বিশ্বনেতা, শিক্ষাবিদ, থিঙ্ক ট্যাঙ্ক, সিইও, বিশ্বাসযোগ্য সংস্থার এমডিরা বাংলাদেশের অর্জন এবং সম্ভাবনার বর্ণনাটি পুনরাবৃত্তি করে।

বাংলাদেশের দুটি চমৎকার সম্পদ রয়েছে। একটি হল এর যৌবন কিন্তু বিপুল শ্রমশক্তি, এবং অন্যটি হল এর প্রাচুর্য নদী-নালা। এই সম্পদগুলোকে পুরোপুরি কাজে লাগাতে পারলে সোনার বাংলা নিঃসন্দেহে বাংলাদেশের জন্য বাস্তবে পরিণত হবে। সেগুলিকে কাজে লাগানোর জন্য, আমাদের সম্পদের সর্বোত্তম ব্যবহার করার জন্য কাজের সুযোগ তৈরি করতে বাণিজ্য এবং বিনিয়োগ বৃদ্ধির পাশাপাশি প্রযুক্তি স্থানান্তর প্রয়োজন। এটি তার অর্থনৈতিক কূটনীতিকে সমর্থন করার জন্য একটি পাবলিক কূটনীতি প্যাকেজ তৈরি করেছে।

মিশন প্রধানদের অর্থনৈতিক কূটনীতির জন্য আমাদের উদ্দেশ্যগুলি উপলব্ধি করার জন্য আরও কঠোর পরিশ্রম করার আহ্বান জানানো হয়েছে। বাংলাদেশ যখন ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি) ক্যাটাগরি থেকে বেরিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে, তখন অর্থনৈতিক কূটনীতি আরও গুরুত্বপূর্ণ। এটি ২০৩০ এসডিজি এবং ২০৪১ এর লক্ষ্য পূরণে দেশের প্রচেষ্টার জন্য একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।

বিগত ১৫ বছরে বাংলাদেশ একটি উৎপাদন ও সংযোগ কেন্দ্রের পাশাপাশি রপ্তানি পাওয়ার হাউসে পরিণত হয়েছে। ২০০৫-২০০৬ এবং ২০২০২০২ এর মধ্যে এর বিক্রয় আয় চার গুণ বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশের বর্তমানে বিশেষায়িত বাজারে প্রবেশাধিকার রয়েছে, যা সমস্ত স্বল্পোন্নত দেশকে দেওয়া হয়েছে।

যাইহোক, আমরা ভালভাবে সচেতন যে আমরা যদি এলডিসি থেকে স্নাতক হই, তাহলে আমরা অনেক পছন্দের অ্যাক্সেস হারানোর ঝুঁকি চালাই। আমরা ইতিমধ্যে এই ঝুঁকিগুলি কমানোর জন্য বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছি। ইউরোপীয় ইউনিয়নের জিএসপি-প্লাস সুবিধার মতো বড় বাজারে বাংলাদেশি পণ্যের জন্য স্নাতকোত্তর প্রবেশের অগ্রাধিকার নিশ্চিত করতে বিশ্বজুড়ে বাংলাদেশি দূতাবাসগুলি অবিরাম কাজ করছে। উদাহরণস্বরূপ, বাংলাদেশের পোশাক শিল্প ইতিমধ্যেই “ডাবল ট্রান্সফরমেশন” অর্জন করতে এবং জিএসপি-প্লাস স্কিমের আরওও (রুলস অফ অরিজিন) প্রয়োজনীয়তা পূরণের জন্য তার পশ্চাৎপদ সংযোগ শিল্পগুলিকে ধীরে ধীরে শক্তিশালী করার জন্য অগ্রসর হচ্ছে৷

বর্তমানে, দেশের রপ্তানিযোগ্য নিটওয়্যারের প্রায় ৮০% ইতিমধ্যেই দ্বিগুণ রূপান্তর অনুভব করছে, বোনা পোশাকের ৫০% এর তুলনায়। উপরন্তু, বাণিজ্য মন্ত্রণালয় বিদেশে বাংলাদেশী মিশনগুলির সাথে কাজ করছে যাতে কয়েকটি দেশের সাথে বিনামূল্যে এবং অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি চূড়ান্ত করা যায়। ২৩টি দেশে, দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বাণিজ্য চুক্তি, মুক্ত বাণিজ্য চুক্তি এবং ব্যাপক অর্থনৈতিক চুক্তির সম্ভাব্যতা অধ্যয়ন ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। বিডি তার ব্যবসার পরিধি প্রসারিত করছে। কয়েকটি দ্বৈত কর এবং বিনিয়োগ সুরক্ষা চুক্তিও স্বাক্ষরিত হয়েছে এবং আরও কয়েকটি স্বাক্ষরের প্রক্রিয়াধীন রয়েছে।

উল্লিখিত উদ্দেশ্যগুলি অর্জনে বেসরকারি ও সরকারি খাতকে সহায়তা করার জন্য, এটি মন্ত্রণালয়ের মধ্যে একটি নিবেদিত বাণিজ্য ও আইসিটি উইংও প্রতিষ্ঠা করেছে। উপরন্তু, এর পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশে মিশনের অর্জনের উপর নজরদারি ও নজর রাখার জন্য একটি বিভাগ প্রতিষ্ঠা করেছে।

তথ্যপ্রযুক্তি, সিরামিক শিল্প, জাহাজ ভাঙা শিল্প, কৃষি, সিমেন্ট শিল্প, ওষুধ শিল্প এবং নীল অর্থনীতির মতো শিল্পকে অগ্রাধিকার দিয়ে আমাদের রপ্তানি ভিত্তি প্রসারিত করার পরিকল্পনা রয়েছে। বর্তমানে বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া, ভারত ও ইউরোপে রোবট, জাহাজ ও ওষুধ রপ্তানি হচ্ছে। বাংলাদেশ বর্তমানে বিশ্বের বৃহত্তম ফ্রিল্যান্সিং গ্রুপ, ৬৫০০০০ নিবন্ধিত আইটি ফ্রিল্যান্সার সহ বৈশ্বিক আইটি বাজারে একটি বড় পা রাখার জন্য অপেক্ষা করছে।

মহামারী সত্ত্বেও, আমরা এখনও ২০২০-২০২১ সালে প্রায় $৪৩৬ মিলিয়ন উপার্জন করতে সক্ষম হয়েছি। আইসিটি পণ্য ও পরিষেবাগুলিকে পণ্য-ভিত্তিক রপ্তানি প্রচারের প্রয়াসে প্রধানমন্ত্রী ২০২২ সালের জন্য “বছরের সেরা পণ্য” হিসাবে মনোনীত করেছেন।

আমাদের অর্থনৈতিক নীতি সবসময় বিদেশী সরাসরি বিনিয়োগ (এফডিআই) প্রলোভনের উপর ভিত্তি করে। বাংলাদেশ, বিশ্বের অষ্টম সর্বাধিক জনবহুল দেশ, মিলিয়ন মিলিয়ন মানুষকে “মধ্যবিত্ত এবং বিত্তশালী” বিভাগে উঠিয়েছে।

একটি সমৃদ্ধ দেশীয় বাজার থাকার পাশাপাশি, আমরা চীন, ভারত এবং আসিয়ান দেশগুলির সাথে সংযোগকারী একটি গুরুত্বপূর্ণ ক্রসরোড হিসাবে কাজ করি। বিস্তৃত সুযোগ-সুবিধা, লোভনীয় প্রণোদনা নীতি এবং চলমান সংস্কার সহ, বাংলাদেশে বর্তমানে এই এলাকায় সবচেয়ে উদার বিনিয়োগ ব্যবস্থা রয়েছে।

প্রধানমন্ত্রীর দশটি বিশেষ উদ্যোগের একটি হলো বিনিয়োগ বৃদ্ধি। শিল্প, কর্মসংস্থান, উৎপাদন ও রপ্তানি বৃদ্ধি ও বহুমুখীকরণের মাধ্যমে বিনিয়োগের প্রচার এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করার লক্ষ্যে, ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) এবং ২৮টি হাই-টেক পার্ক স্থাপন করা হচ্ছে। আমাদের সুবিধাজনক অবস্থানকে পুরোপুরি পুঁজি করার জন্য এবং বিভিন্ন শিল্পের বৃদ্ধির গতি ত্বরান্বিত করার জন্য, আমরা বিশাল প্রকল্পগুলি শুরু করেছি। দেশের দীর্ঘতম সেতু, পদ্মা সেতু গত বছরের ২৫ জুন জনগণের, বিশেষ করে দক্ষিণাঞ্চলের জেলাগুলির দীর্ঘ দিনের ইচ্ছা পূরণ করে খুলে দেওয়া হয়। ডাবল ডেকার সেতু, যার উপরে একটি চার লেনের রাস্তা এবং নীচে একটি ন্যারোগেজ একক ট্রেন ট্র্যাক রয়েছে, এটি দেশের জিডিপি ১.২ থেকে ২% বৃদ্ধি করতে পারে।

প্রতি বছর ২.৩ মিলিয়ন তরুণ পেশাজীবী কর্মশক্তিতে যোগদান করে এবং আমাদের জনসংখ্যার ৭০% চল্লিশের নিচে, আমরা বিদেশী বিনিয়োগের মাধ্যমে দ্রুত শিল্পায়নকে সমর্থন করার জন্য ভাল অবস্থানে আছি। “ব্যবসা করার সহজতা” এবং কারখানা ও বাণিজ্যিক উদ্যোগ তৈরিতে বাধা কমানোর জন্যও উদ্যোগ নেওয়া হয়েছে। বাংলাদেশকে উৎপাদনের একটি বৈশ্বিক কেন্দ্রে পরিণত করতে হবে।

চতুর্থ শিল্প বিপ্লবের দ্বারপ্রান্তে, আমাদের তরুণরা যাতে প্রযুক্তিগত অগ্রগতি থেকে সম্পূর্ণরূপে উপকৃত হতে পারে তা নিশ্চিত করার জন্য সঠিক সিদ্ধান্ত নেওয়া এবং প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা ছাড়া বাংলাদেশের আর কোনো বিকল্প নেই। গুরুত্বপূর্ণ প্রযুক্তি সফলভাবে স্থানান্তর করার জন্য আমাদের তরুণদের শীর্ষস্থানীয় শিক্ষা এবং উন্নত দক্ষতা প্রশিক্ষণ প্রদান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কিশোর-কিশোরীদের প্রযুক্তিকে জঘন্য করে তোলার চেষ্টা করা হয়েছে। দেশে, প্রায় ৮৩০০০ স্কুল আইসিটি সরঞ্জাম পেয়েছে এবং ৩,২৭,০০০ প্রশিক্ষক এই সরঞ্জামগুলি ব্যবহার করার প্রশিক্ষণ পেয়েছে। স্কুলগুলিতে এখন শেখ রাসেল ডিজিটাল ল্যাব রয়েছে যেখানে তরুণ শিক্ষার্থীরা ডিজিটাল সরঞ্জাম নিয়ে খেলতে পারে। আমরা ধর্মীয় নির্দেশনা আপডেট করার চেষ্টাও করেছি। আমরা প্রযুক্তিগত নির্দেশনাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছি। বৃত্তিমূলক শিক্ষায় নথিভুক্ত ছাত্রদের শতাংশ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে ২০০৯ সালে ০.১% থেকে ২০২০ সালে ১৭.১৪%। টিভিইটি (কারিগরি কারিগরি) তে ভর্তি হওয়া মহিলা ছাত্রদের সংখ্যা বাড়ানোর জন্য মহিলা শিক্ষার্থীদের জন্য ভর্তির কোটা ১০% থেকে ২০% করা হয়েছে। এবং বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ)।

প্রাথমিক, মাধ্যমিক, বিশ্বাস-ভিত্তিক, কারিগরি এবং তৃতীয় শিক্ষার এই উন্নতিগুলি উল্লেখযোগ্যভাবে দেশের মোট সাক্ষরতার হার বাড়িয়েছে, যা ২০১০ সালে ৫৬.৮% থেকে ২০২০ সালে ৭৫.৬%-এ উন্নীত হবে।

অভ্যন্তরীণ এবং বিদেশে লাভজনক কর্মসংস্থানের সুযোগ উন্মুক্ত করার জন্য সরকার শিক্ষা ও দক্ষতা প্রশিক্ষণ প্রদানের জন্য অক্লান্ত পরিশ্রম করছে। বিনিয়োগ কর্মসূচি, কাজের জন্য খাদ্য/নগদ কর্মসূচি, দরিদ্রদের জন্য কর্মসংস্থান সৃষ্টি কর্মসূচি, এবং কর্মসংস্থান কর্মসূচির জন্য দক্ষতা সহ অসংখ্য সামাজিক সুরক্ষা কর্মসূচি তৈরি করা হয়েছে। স্বাভাবিকভাবে স্থিতিস্থাপক হওয়ার কারণে, বাংলাদেশিরা বুঝতে পারে যে আমাদের এগিয়ে যাওয়ার এবং আমাদের নিজস্ব ভবিষ্যত তৈরি করতে শ্রম করার সুযোগ থাকা দরকার।

বিশেষজ্ঞরা আমাদের জন্মের মুহুর্তে আমাদের ভবিষ্যতকে “বেঁচে থাকার কোন আশা ছাড়া তলাবিহীন ঝুড়ি” হিসাবে বর্ণনা করেছেন। ৫০ বছর পর, বাংলাদেশ সব প্রতিকূলতা অতিক্রম করে একটি সমৃদ্ধ দেশ এবং সুযোগের দেশে পরিণত হয়েছে। আপনি জেনে আনন্দিত হবেন যে বাংলাদেশের অর্থনীতি, যা বর্তমানে বিশ্বের ৪১তম বৃহত্তম, ২০৩৫ সালের মধ্যে ২৫তম বৃহত্তম মর্যাদায় উন্নীত হবে বলে আশা করা হচ্ছে। প্রকৃতপক্ষে, আমাদের প্রথম ৫০ বছরের মধ্যে, আমরা তৈরির অভ্যাস গড়ে তুলেছি। আপাতদৃষ্টিতে আশাহীন পরিস্থিতিতে বিস্ময়কর। দুর্ভিক্ষের জন্য পরিচিত একটি জায়গা থেকে এবং খাদ্য সহায়তার উপর নির্ভর করে, আমরা খাদ্য নিরাপত্তা অর্জন করেছি এবং এখন বিশ্বব্যাপী চাল, সবজি এবং অভ্যন্তরীণ মৎস্য উৎপাদনকারীদের মধ্যে শীর্ষস্থানীয়।

আমরা বিশ্বাস করি যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিভঙ্গি, যা অর্থনৈতিক কূটনীতির উপর জোরালো চাপ দেয় এবং সমস্ত প্রাসঙ্গিক সরকারী মন্ত্রণালয় ও কর্তৃপক্ষের দ্বারা এর বাস্তবায়ন এই লক্ষ্য অর্জনে অবদান রাখবে। আজ, আমরা দৃঢ়ভাবে রয়েছি যে অর্থনৈতিক কূটনীতি সফলভাবে অনুসরণ করার জন্য আমাদের প্রচেষ্টা ২০৩০ এসডিজি-স-এর সময়োপযোগী অর্জনে ব্যাপকভাবে সাহায্য করবে।
লেখক : কলামিস্ট, উন্নয়ন ও সমাজকর্মী।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিজয়ের আনন্দ যেভাবে যেখানে পালিত হলো

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ৪ কেজি গাঁজাসহ গ্রেফতার ১

বিকাশ-এ অ্যাড মানি ও ক্রেডিট কার্ডের বিল পরিশোধে স্বাস্থ্যখাতে অনুদান

লক্ষ্যমাত্রা অর্জনে জনতা ব্যাংকে আলোচনা সভা অনুষ্ঠিত

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো ‘ভয়েজ বিডি ডট নিউজ’

আগামীতে ৪৬টি জেলা হবে পশ্চিমবঙ্গে : মমতা

মুরগি ও সবজির দাম বাড়ে আবার কমে, বাড়তি দাম মাছে

রোগীদের পরিবারের সদস্যদের মানসিক স্বাস্থ্য উন্নয়নে পারিবারিক গ্রুপ কাউন্সেলিং

মমেক হাসপাতালের জন্য ২৫০টি অক্সিজেন সিলিন্ডার রিফিলের ব্যবস্থা করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী

গুইমারা উপজেলা নির্বাহী অফিসাসেরর বিদায় সংবর্ধনা

ব্রেকিং নিউজ :