300X70
মঙ্গলবার , ৪ জুলাই ২০২৩ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ জাতিসংঘের অগ্রাধিকার প্রাপ্ত ৩০ টি দেশের অন্যতম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৪, ২০২৩ ৭:৪১ অপরাহ্ণ

পরিবেশমন্ত্রীর সাথে জাতিসংঘের সহকারী মহাসচিবের বৈঠক

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : জাতিসংঘের সহকারী মহাসচিব ও দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ে জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি মামি মিজুতোরি বলেছেন, বাংলাদেশ জাতিসংঘ মহাসচিব ঘোষিত অগ্রাধিকার প্রাপ্ত ৩০ টি দেশের অন্যতম। বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব এবং প্রাকৃতিক দূর্যোগ মোকাবিলায় অগ্রাধিকার ভিত্তিতে সহায়তা করা হবে। প্রয়োজনীয়তা নির্ণয় পূর্বক বিভিন্ন ধরনের দূর্যোগে প্রস্তুতি, মনিটরিং, যোগাযোগ ও পূর্ব সতর্কীকরণ ব্যবস্থা প্রদান এবং সবুজ প্রযুক্তির প্রসারে এ সহায়তা প্রদান করা হবে। সামাজিক বিভিন্ন সূচকে বাংলাদেশ প্রশংসনীয় অগ্রগতি সাধন করেছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের নিকট থেকে বিশ্বের অনেক কিছু শিক্ষনীয় আছে।

আজ মঙ্গলবার সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রী মোঃ শাহাব উদ্দিনের সাথে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে জাতিসংঘের সহকারী মহাসচিব ও দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক মহাসচিবের বিশেষ প্রতিনিধি মামি মিজুতোরি এসব কথা বলেন।

সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেন, বাংলাদেশ সরকার জলবায়ু পরিবর্তনের প্রভাব হতে জনগণের জীবন ও জীবিকা বাঁচাতে প্রতিশ্রুতিবদ্ধ হয়ে কাজ করছে । এলক্ষ্যে ডেল্টা প্ল্যান ২১০০, জাতীয় অভিযোজন পরিকল্পনা ও মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান বাস্তবায়ন করা হচ্ছে। মন্ত্রী বলেন, জীববৈচিত্র্য সুরক্ষা এবং জলবায়ু অভিযোজন ও প্রশমণমূলক কর্মকাণ্ডে বিপুল পরিমাণ অর্থায়ন প্রয়োজন। এসকল ক্ষেত্রে জাতিসংঘ সহ আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রয়োজনীয় সহায়তা পেলে এসডিজি সহ আন্তর্জাতিক বিভিন্ন অঙ্গীকার পূরণে বাংলাদেশ সফল হতে পারবে।

বৈঠকে অন্যান্যের মধ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ডক্টর ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক, অতিরিক্ত সচিব (উন্নয়ন) ডক্টর ফাহমিদা খানম, বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুয়েন লুইস, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য ইউএনডিআরআর আঞ্চলিক অফিস প্রধান মার্কো তোসকানো-রিভাল্টা প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রধানমন্ত্রী অচিরেই উদ্বোধন করবেন ভূমি ভবন

মারডকের সঙ্গে আনুষ্ঠানিক বিবাহবিচ্ছেদের আবেদন জেরি হলের

সাউথইস্ট ব্যাংক ও জেপি মরগান চেজ ব্যাংকের “ট্রানজিসনিং টু আই এস ও ২০০২২” কর্মশালা অনুষ্ঠিত

কুমিল্লা সিটি নির্বাচন : ৫ জনের মনোনয়ন বৈধ, একজনের শুনানি বিকেলে

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের মৃত্যুতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শোক

১০ ডিসেম্বর বিএনপি নৈরাজ্য সৃষ্টি করলে যুবলীগ প্রতিহত করতে প্রস্তুত : নাসিম পাভেল

থার্টিফার্স্ট নাইট ঘিরে নিরাপত্তার চাদরে ঢাকা

গৃহিণীদের ফিট এবং সুস্থ থাকার সহজ পদ্ধতি

গণমিছিলের অনুমতি নিয়েছে বিএনপি: ডিএমপি কমিশনার

দক্ষিণ কোরিয়ারকে ৩-২ গোলে হারালো ঘানা

ব্রেকিং নিউজ :