300X70
বুধবার , ৪ আগস্ট ২০২১ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ-জাপান আইসিটি ইঞ্জিনিয়ার্স ট্রেনিং প্রোগ্রামের উদ্বোধনী সিম্পসিয়াম অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৪, ২০২১ ১২:২৭ পূর্বাহ্ণ

নর্থ সাউথ ইউনিভার্সিটি এবং জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, রিপোর্ট, বাঙলা প্রতিদিন : জাইকার অর্থায়নে পরিচালিত বাংলাদেশ-জাপান আইসিটি ইঞ্জিনিয়ার্স ট্রেনিং প্রোগ্রাম (বি-জেট B-JET), এই প্রোগ্রামটি জাপান এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের তত্ত্বাবধানে, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এবং জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয় এর মধ্যে গত ২৪শে ফেব্রুয়ারি, ২০২১ তারিখে ঢাকার আগারগাও এ অবস্থিত আইসিটি টাওয়ারে একটি চুক্তি সাক্ষরিত হয়।

প্রোগ্রামটি সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে গত ৩১শে জুলাই ২০২১ তারিখে মিয়াজাকি বিশ্ববিদ্যালয়, জাপান একটি ভার্চুয়াল কিক্‌-অফ সিম্পসিয়াম এর আয়োজন করে। বাংলাদেশ সময় সকাল ১১ টায় অনুষ্ঠানটি ইউটিউব লাইভের মাধ্যেমে সরাসরি সম্প্রচার করা হয়। এই প্রোগ্রামের মাধ্যমে প্রতি বছর ৮০ জন বাংলাদেশের ইঞ্জিনিয়ার আট মাসব্যাপী ট্রেনিং কোর্স-এ অংশগ্রহন করতে পারবে। যেখানে প্রথম পাঁচ মাসের ট্রেনিং কার্যক্রম অনুষ্ঠিত হবে বাংলাদেশের নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে এবং পরবর্তি তিন মাসের এডভান্সড ট্রেনিং পরিচালিত হবে জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ে।

জাপান বাংলাদেশের বন্ধুত্ব সুদৃঢ়করন এবং জাপানের কর্মক্ষেত্রে বাংলাদেশের গ্র্যাজুয়েটদের অংশগ্রহনের সুযোগ বৃদ্ধির বিষয়সমূহ এই অনলাইন সিম্পসিয়ামে আলোচিত হয়। শুরুতেই বক্তব্য প্রদান করেন মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. তুয়ুমু ইকেনউই, এমডি। উক্ত কার্যক্রমে সম্পূর্ণভাবে সহযোগিতা প্রদানের জন্য তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়কে অশেষ ধন্যবাদ প্রদান করেন।

তিনি আশা প্রকাশ করেন যে, এই প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশের সাথে জাপানের অর্থনৈতিক সম্পর্ক এবং বাংলাদেশী গ্র্যাজুয়েটদের চাকরির বাজার আরো সুদৃঢ় হবে। পরবর্তিতে শিনকোশুপানশা কেইরিঙ্কান কোম্পানি লিমিটেড এর এক্সিকিউটিভ ডিরেক্টর মিস্‌ কায়োকো কিতাগাওয়া তার বক্তৃতার মাধ্যমে সবাইকে শুভেচ্ছা জানান।

প্রফেসর ড. মোহাম্মাদ খসরু মিয়া, ডিরেক্টর, ক্যারিয়ার এবং প্লেসমেন্ট সেন্টার, তিনি তার আলোচনায় প্রোগ্রামটির গুরুত্ব এবং তাৎপর্য তুলে ধরেন। ড. মিয়া তার বক্তৃতায় উল্লেখ করেন যে, B-JET প্রোগ্রামটির প্রথম পাঁচ মাসের ট্রেনিং কার্যক্রম পরিচালিত হবে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে এবং বাকি তিন মাস পরিচালিত হবে জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ে।

বাংলাদেশের নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি হিসেবে তিনি জাইকা, মিয়াজাকি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃপক্ষ, এবং বাংলাদেশ এম্বেসি, জাপানকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি আশা প্রকাশ করেন যে, এই প্রোগ্রাম বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশের আইসিটি সেক্টরের বহির্বিশ্বে চাকরি বাজারে অভুতপূর্ব উন্নতি সাধিত হবে। তিনি আরও বলেন, স্টেকহোল্ডারদের একজন প্রতিনিধি হিসেবে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় আইসিটি ইঞ্জিনিয়ারদের ট্রেনিং প্রোগ্রামের জন্য উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে পেরে গর্বিত অনুভব করে।

জাপানে অবস্থিত বাংলাদেশ এম্বেসির ইকোনোমিক মিনিস্টার জনাব সৈয়দ নাসির এরশাদ তার বক্তব্যে উল্লেখ করেন যে, এই প্রোগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ এবং জাপানের বন্ধুত্ব আরো সুদৃঢ় হল। এই সিম্পসিয়ামে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এক্সিকিউটিভ ডিরেক্টর এবং বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব জনাব পার্থপ্রতিম দেব।

তিনি বাংলাদেশের নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এবং জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়কে অভিনন্দন জানান এবং ভবিষ্যতের যেকোন ধরনের সহায়তা প্রদানের লক্ষ্যে পাশে থাকবেন বলে উল্লেখ করেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর শিনোসুকে তাসাকা প্রোগ্রামটির রোড ম্যাপ এবং কার্যক্রম এর মডেল সবার সামনে উপস্থাপন করেন। প্রোগ্রামটির উদ্বোধনীর মধ্য দিয়ে B-JET তাদের নতুন মডেলের কার্যক্রম উদ্বোধন করে। প্রফেসর তাসাকা উল্লেখ করেন যে, ট্রেনিং সেশন সম্পন্নকারী প্রতিটি ইঞ্জিনিয়ারিং ছাত্রছাত্রী জাপানের চাকরি বাজারে সরাসরি প্রবেশের সুযোগ পাবে।

তিন ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত এই সিম্পসিয়ামে আরও উল্লেখ করা হয় যে, ২০ সপ্তাহব্যাপী এই ট্রেনিং প্রোগ্রামটি প্রতি সপ্তাহের রবি থেকে বৃহস্পতিবার সকাল ৮টা ৪৫ থেকে শুরু হয়ে বিকেল ৩টা ৪৫ পর্যন্ত চলবে। প্রোগ্রামটির ওরিয়েন্টেশন এর সম্ভাব্য তারিখ আগামী ২৪শে সেপ্টেম্বর এবং ৩রা অক্টোবর ২০২১ থেকে প্রথম ব্যাচের কার্যক্রম শুরু হবে। ট্রেনিংটির সর্বশেষ ক্লাস অনুষ্ঠিত হবে ২০২২ সালের ১৭ই ফেব্রুয়ারিতে। সম্পুর্ন সিম্পসিয়ামটি পরিচালনা করেন মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের এসোসিয়েট প্রফেসর কেনিছি ইতো, পিএইচডি।

এই সিম্পসিয়ামের মধ্য দিয়ে বাংলাদেশ এবং জাপানের মধ্যকার সম্পর্ক এক অনন্য পর্যায়ে উপনীত হবে বলে বক্তাগণ মতামত ব্যাক্ত করেন। বক্তাগন আরও উল্লেখ করেন যে, B-JET ট্রেনিং প্রোগ্রামটির মধ্য দিয়ে বাংলাদেশের প্রকৌশল ছাত্র/ছাত্রীদের জন্য জাপানের চাকরি বাজারে এক ব্যাপক পরিবর্তন আসবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

যেসব নতুন ফিচার থাকছে উইন্ডোজ-১১ তে

রয়েল ইউনিভার্সিটিতে ‘‘ইন্টারেক্টিভ সেশন অন কালচারাল আন্ডারস্ট্যান্ডিং ইন এ প্লুরাল সোসাইটি” শীর্ষক সভা

ভবিষ্যতের স্বপ্ন রচে জাতিকে এগিয়ে নেবে সাংবাদিকরা : তথ্যমন্ত্রী

পবিত্র আশুরা কবে জানা যাবে সন্ধ্যায়

আন্দোলনের নামে সহিংসতা করলে কোনো ক্ষমা নেইঃ প্রধানমন্ত্রী

৬ষ্ঠ আনোয়ার ইস্পাত-আনোয়ার সিমেন্ট ক্যাপ্টেন কাপ গল্ফ টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠিত

মানবিক বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক চেতনা, অর্থনৈতিক সমতায় বিশ্বাসী ছিলেন : রাষ্ট্রপতি

সাগর-রুনি হত্যার বিচার হারিয়ে যাবে না: আইনমন্ত্রী

আজ নান্দাইল মুক্ত দিবস

ভাণ্ডারিয়ায় হত্যাচেষ্টা মামলা বিপাকে বাদির পরিবার

ব্রেকিং নিউজ :