300X70
সোমবার , ২২ মে ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ-নাগাল্যান্ডের বাণিজ্য সম্ভাবনা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২২, ২০২৩ ৭:০০ অপরাহ্ণ

সামারা আশরাত : ভৌগলিক নৈকট্যের হিসাবে যদি বিবেচনা করা হয়, তবে ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের সবচেয়ে নিকটে বাংলাদেশ। আর বাংলাদেশের সাথে সাথে এই অঞ্চলটি ভুটান, নেপাল এবং মায়ানমারের সাথে আন্তর্জাতিক সীমানা রয়েছে। বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন এবং সাউথ এশিয়া সাবরিজিওনাল ইকোনমিক কোঅপারেশন (এসএসইসি) প্রোগ্রামসহ প্রাতিষ্ঠানিক ফোরামে ভারতের অংশগ্রহণের জন্য এই অঞ্চলটি একটি সংযোগসেতু হিসেবে কাজ করে।

অধিকন্তু, মায়ানমারে প্রবেশের মাধ্যমে ভারতকে অন্যান্য অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) দেশগুলির সাথে একীভূত করার প্রচুর সম্ভাবনা রয়েছে। ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলোতে তেল, প্রাকৃতিক গ্যাস, কয়লা এবং চুনাপাথরের বিশাল আমানত রয়েছে এবং কৃষি-উৎপাদন পণ্য, বাঁশ এবং রাবার চাষের অধীনে জমির একটি বড় অংশ রয়েছে।

প্রাকৃতিক, প্রত্নতাত্ত্বিক এবং সাংস্কৃতিক পর্যটন স্থানগুলির বিস্তৃত পরিসরের পাশাপাশি, এই অঞ্চলটি চিকিৎসা পর্যটনের জন্যও সুযোগ প্রদান করে। উত্তর পূর্বাঞ্চলে সাতটি রাজ্যের মধ্যে তেমনই একটি রাজ্য হলো নাগাল্যান্ড। সম্প্রতি এই রাজ্যটি বাংলাদেশের সাথে একটি পারস্পরিক লাভজনক বিনিয়োগ সম্পর্ক গড়ে তুলতে চাইছে। যেহেতু উত্তর-পূর্বের রাজ্যগুলো একেবারেই স্থলবেষ্টিত, নাগাল্যান্ডও তার ব্যতিক্রম নয়। তাই আসাম, মেঘালয় বা ত্রিপুরার মতো নাগাল্যান্ডও চাইছে বাংলাদেশের বন্দর সুবিধার সুযোগ নিয়ে নতুন বাণিজ্যের পথ অন্বেষণ করতে।

নাগাল্যান্ড-বাংলাদেশ সাথে বাণিজ্য সম্ভাবনা
সম্প্রতি ভারত-বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমদের আমন্ত্রণে বিজনেস অ্যাসোসিয়েশন অফ নাগাস (বিএএন) এর সভাপতি মংকুম জামিরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল দ্বিপাক্ষিক বাণিজ্যের সম্ভাবনা নিয়ে আলোচনা করতে বাংলাদেশ সফর করেছিল।

নাগাল্যান্ডের ব্যবসায়ীরা বাংলাদেশে বাঁশের চিপস এবং কফি রপ্তানি করার পরিকল্পনা করছে, যেখানে বাংলাদেশ উত্তর-পূর্ব ভারতে পোশাক পণ্য পাঠাবে। নাগাল্যান্ড বিশ্বমানের কফি উৎপাদন করে যা প্রক্রিয়াজাত করে বাংলাদেশের মাধ্যমে বিশ্বব্যাপী রপ্তানি করা যায়। নাগাল্যান্ডের ব্যবসায়ীরাও রস ও প্যাকেটজাত খাদ্য উৎপাদনের জন্য ফল রপ্তানি করতে আগ্রহী।

ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই) এবং নাগাসের ব্যবসায়িক সংস্থা (বিএএন) ৬ এপ্রিল, ২০২৩ তারিখে ডিমাপুরের নিয়াথু রিসোর্টে বাণিজ্য সম্পর্ক বাড়ানোর জন্য একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। কোহিমায় বি২০ বিজনেস সামিটের লক্ষ্য হবে কৃষি, খাদ্য প্রক্রিয়াকরণ, বাঁশ, পর্যটন, টেক্সটাইল, আইটি পরিষেবা, খনিজ এবং নবায়নযোগ্য শক্তির ক্ষেত্রে তথ্য, দক্ষতা এবং প্রযুক্তির আদান-প্রদান সহজতর করা।

চুক্তিটি বাংলাদেশ ও নাগাল্যান্ডের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগকেও উন্নীত করবে, উভয় সংস্থাই তাদের নিজ নিজ ব্যবসায়িক সম্প্রদায়কে প্রয়োজনীয় সহায়তা ও সমর্থন প্রদান করবে, যৌথ প্রকল্প ও উদ্যোগে একসঙ্গে কাজ করবে, বাণিজ্য বাধা কমিয়ে আনবে এবং একে অপরের পণ্য ও পরিষেবার বাজারে প্রবেশাধিকার উন্নত করবে। কৃষিভিত্তিক ও অন্যান্য সম্পদের পারস্পরিক আমদানি-রপ্তানির জন্য বাংলাদেশ সরকারের সমর্থন এবং সরাসরি সিলেট-ডিমাপুর ফ্লাইট চালুর পরামর্শ দেন।

বাংলাদেশকে বেছে নেয়ার কারণ
উত্তর-পূর্ব ভারতের বাংলাদেশের সাথে ৮০০ কিলোমিটার সীমান্ত রয়েছে। এই দীর্ঘ সীমান্তই মূলত বাংলাদেশকে বেছে নেয়ার মূল কারণ। ভৌগলিক নৈকট্য নাগাল্যান্ডেকে ব্যবসা এবং বিনিয়োগের জন্য বিশাল সুযোগ করে দেয়। এছাড়াও, শিলিগুড়ি করিডোর ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলোর জন্য অন্যতম ভৌগলিক সীমাবদ্ধতা। এই সরু করিডোর সমগ্র উত্তর-পূর্ব অঞ্চলকে ভারতের মূল ভূখণ্ড থেকে আলাদা করেছে। বাংলাদেশ ভারতের মূল ভূখণ্ড এবং উত্তর-পূর্ব অঞ্চলের মধ্যে একটি বিস্তৃত সম্পর্ক তৈরি করে।

কারণ আগরতলা কলকাতা থেকে ১৬৫০ কিলোমিটার এবং নতুন দিল্লি থেকে শিলং এবং গুয়াহাটি হয়ে ২৬৩৭ কিলোমিটার। অন্যদিকে বাংলাদেশ হয়ে আগরতলা ও কলকাতার মধ্যে যাত্রা মাত্র ৫৫০ কিলোমিটার। উপরন্তু, বাংলাদেশের প্রধান শহরগুলো এবং উত্তর-পূর্ব ভারতের মধ্যে গড় দূরত্ব ২০ কি.মি. থেকে ৩০০কি.মি. ।

ফলস্বরূপ, রেল, সড়ক ও নদীপথে ভারতের মূল ভূখণ্ডের সাথে উত্তর-পূর্ব অঞ্চলের সংযোগের জন্য বাংলাদেশকে সর্বদা গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। সুতরাং, ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং ব্যস্ততা নাগাল্যান্ডের জন্য ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে সংস্কৃতি ও পর্যটন পর্যন্ত সম্ভাবনার অনেক নতুন উইন্ডো অন্বেষণে সহায়তা করে।

গৃহীত উদ্যোগসমূহ
বাংলাদেশ-নাগাল্যান্ড বাণিজ্য উদ্যোগের জন্য যে রুটটি ব্যবহার করলে সবচেয়ে কম সময় লাগবে তা আসাম হয়ে যায়। এই কারণেই বাংলাদেশ-আসাম-নাগাল্যান্ডের একটি নিরবচ্ছিন্ন সংযোগ প্রয়োজন রয়েছে। ভারত বাংলাদেশ ও আসামকে সংযুক্ত করতে কুশিয়ারা নদীর উপর চার লেনের সেতুর মাধ্যমে একটি নতুন সড়ক সংযোগ নির্মাণের পরিকল্পনা করছে। এছাড়াও ভারত কুশিয়ারা নদীর উপর ৩০০ মিটার চার লেনের সেতু এবং আসামের করিমগঞ্জ এবং সিলেট জেলার জকিগঞ্জ উপজেলার সাথে ভারত-বাংলা সীমান্তের করিমগঞ্জ সেক্টরে প্রায় ৬০০ মিটার রাস্তা নির্মাণ করে বাংলাদেশের সাথে সড়ক যোগাযোগের পরিকল্পনা করেছে। ৯০০ মিটার সড়ক প্রকল্পের প্রায় অর্ধেক হবে আসামে (করিমগঞ্জ) এবং বাকি অর্ধেক বাংলাদেশে। সড়কটি সম্পন্ন হলে নাগাল্যান্ড ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক আরও জোরদার হবে।

শুধু তাই নয়, দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ভারত-বাংলাদেশ ৩৬টি স্থলবন্দর চালু করেছে যার মধ্যে রয়েছে পাঁচটি বিশাল ডিপো রয়েছে। সর্বশেষটি ডিপোটি মেঘালয়ের ডাউকিতে স্থাপিত হয়েছে। এছাড়াও বিভিন্ন প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ এবং ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের সাথে যোগাযোগব্যবস্থার উন্নতি সাধিত হচ্ছে। তাই ভৌগলিক নৈকট্যকে কাজে লাগিয়ে ভারত এবং বাংলাদেশ এই দুই প্রতিবেশী অর্থনীতিকে শক্তিশালী করতে এই অঞ্চলটি আরও বেশি অবদান রাখতে পারে। নাগাল্যান্ডের ব্যবসায়ীরাও বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে বিনিয়োগ করতে পারেন।

এছাড়াও, বাংলাদেশ ও নাগাল্যান্ড পারস্পরিক সুবিধার জন্য ৩৪টি চুক্তি স্বাক্ষর করেছে, যা দুই অঞ্চলের মধ্যে একটি শক্তিশালী অর্থনৈতিক অংশীদারিত্বের পথ প্রশস্ত করেছে। এই ব্যবসায়িক সম্প্রদায়গুলির সহযোগিতামূলক প্রচেষ্টা কেবল তাদের নিজ নিজ অর্থনীতিকেই চাঙ্গা করবে না বরং প্রতিবেশী দেশগুলির মধ্যে একটি শক্তিশালী বন্ধনও গড়ে তুলবে।

লেখক: গবেষক ; পিএইচডি ফেলো, আন্তর্জাতিক সম্পর্ক, বুখারেস্ট বিশ্ববিদ্যালয়, রোমানিয়া।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

-আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আফ্রিকার দক্ষিণাঞ্চলে গ্রীষ্মমণ্ডলীয় ঝড়; নিহত বেড়ে ৭০

কাল বহুতল নান্দনিক ডাক ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

চীনে করোনায় মৃত্যু নিয়ে ভয়াবহ পূর্বাভাস!

ঈদে নতুন মাত্রা যোগ করবে অপো’র নজরকাড়া অফার

ঢাকাসহ ১৭ জেলায় ৬০ কিমি বেগে ঝড়বৃষ্টির পূর্বাভাস

মেন্টরশিপ প্রোগ্রামের মাধ্যমে নারীর ক্ষমতায়নে প্ল্যাটফর্ম শি ৪.০ উন্মোচন করল গ্রামীণফোন

মেহেদীর রং না মুছতেই লাশ হলো নববধূ, স্বামী আটক

অসচ্ছল শিল্পীদেরকে প্রদত্ত অনুদানের ৫% প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সংরক্ষণ করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

আজ বিশ্ব মেট্রোলজি দিবস

স্বাধীনতাবিরোধীদের নামে কোন প্রতিষ্ঠানের নাম থাকলে বদলে ফেলতে হবে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

ব্রেকিং নিউজ :