300X70
সোমবার , ৭ মার্চ ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ বিমান বাহিনীর দেশের আকাশ প্রতিরক্ষায় পূর্ণ সক্ষমতা রয়েছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৭, ২০২২ ৮:৫৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ বিমান বাহিনীর সপ্তাহব্যাপী বার্ষিক শীতকালীন মহড়া ‘উইনটেক্স-২০২২’ অনুষ্ঠিত হচ্ছে। মহড়ার উল্লেখযোগ্য অংশ হিসেবে বিমান বাহিনীর বৈমানিকগণ আকাশ যুদ্ধের বিভিন্ন প্রকার রণকৌশল অনুসরণ করে যুদ্ধ বিমানের মাধ্যমে আক্রমণ, ইন্টারসেপশন, আকাশ থেকে শত্রæ কবলিত স্থান পর্যবেক্ষণ, রশদ সরবরাহ, সৈন্য ও যুদ্ধাস্ত্র স্থানান্তর, স্পেশাল অপারেশন, অনুসন্ধান ও উদ্ধার সহ সকল ধরনের মিশন পরিচালনা করছে।

আকাশ যুদ্ধ ছাড়াও ভ‚মিতে ঘাঁটি প্রতিরক্ষা ব্যবস্থা সংশ্লিষ্ট সকল অনুশীলন করা হচ্ছে। মহড়াটি বিমান বাহিনীর সকল ঘাঁটি, সিলেট, টাঙ্গাইল, লালমনিরহাট, শমশেরনগর, রসুলপুর ও সুধারামে অবস্থিত বিভিন্ন ইউনিট সমূহ হতে সারা বাংলাদেশে গত ০৬ মার্চ ২০২২ তারিখ হতে পরিচালিত হচ্ছে।

এ মহড়ায় বিমান বাহিনীর সকল প্রকার যুদ্ধ ও পরিবহন বিমান, হেলিকপ্টার ও র‌্যাডার এবং মিসাইল ইউনিটসহ সকল প্রকার যুদ্ধাস্ত্র ব্যবহার করা হচ্ছে। বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডবিøউসি, এফএডবিøউসি, পিএসসি আজ সোমবার (৭ মার্চ) বঙ্গবন্ধু ঘাঁটি, ঢাকা, শেখ হাসিনা ঘাঁটি, কক্সবাজার এবং জহুরুল হক ঘাঁটি, চট্টগ্রামে বিমান বাহিনীর বিভিন্ন প্রকার বিমানের মহড়ার বিভিন্ন কার্যক্রম সরজমিনে পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে বিমান বাহিনী প্রধান বলেন, বাংলাদেশ বিমান বাহিনীর আকাশ প্রতিরক্ষার সক্ষমতা রয়েছে এবং অনুশীলনের মাধ্যমে এই সক্ষমতা আরো বৃদ্ধি পাবে। তিনি আরো বলেন, এই অনুশীলন থেকে বিভিন্ন ভুল ত্রæটি চিহ্নিত করে ভবিষৎ আকাশ প্রতিরক্ষায় অধিকতর দক্ষতা অর্জন করা সম্ভব হবে।

উল্লেখ্য যে, এ মহড়ার মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর শক্তিমত্তা যাচাই এবং বিদ্যমান সমরাস্ত্রের কার্যকারী যুদ্ধ সক্ষমতা মূল্যায়ন করে এর দুর্বল দিকসমূহ নির্ণয় করতঃ গুরুত্বপূর্ণ সুপারিশ করা হবে। এ সকল গুরুত্বপূর্ণ সুপারিশ ভবিষ্যতে বাংলাদেশ বিমান বাহিনীকে আরো উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শিক্ষার জাগরণে পুরানা মোগলটুলী উচ্চ বিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : মেয়র শেখ তাপস

আর্জেন্টিনার বিশ্বকাপ কেবল শুরু: মেসি

দক্ষিণ কেরানীগঞ্জে দেশীয় অস্ত্রসহ ৪ ডাকাত আটক

হস্তশিল্প পণ্যকে বর্ষপণ্য ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

হাতিয়ায় কোষ্টগার্ডের হাতে ইয়াবা ব্যবসায়ী আটক

স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিআরডিবিকে কাজ করতে হবে : প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ

প্রথম ম্যাচেই রেকর্ড গড়ে ম্যাচসেরা সাকিব

রমজানে ব্র্যাক ব্যাংক দিচ্ছে ১,০০০টিরও বেশি আউটলেটে ৭০% পর্যন্ত ছাড়

ব্যক্তি নয় জাতির স্বার্থে কাজ করার আহবান স্থানীয় সরকার মন্ত্রীর

নিউমার্কেটে সংঘর্ষের ঘটনায় ৪ মামলা : দুই হত্যা মামলা যাচ্ছে ডিবিতে

ব্রেকিং নিউজ :