300X70
শুক্রবার , ১৮ আগস্ট ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ-ভারতের মধ্যে আন্তঃ লেনদেনে স্মার্ট প্রযুক্তির উদ্ভাবনে আহ্বান আইসিটি প্রতিমন্ত্রীর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৮, ২০২৩ ১:০৩ অপরাহ্ণ

# আইসিটি প্রতিমন্ত্রীর সাথে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ডেপুটি গভর্নরের বৈঠক


 বাঙলা প্রতিদিন ডেস্ক : বাংলাদেশ-ভারতের মধ্যে আন্তঃ লেনদেনে স্মার্ট প্রযুক্তির উদ্ভাবনে যৌথ অংশীদারিত্বের বিষয়ে দেশটির কেন্দ্রীয় ব্যাংক, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার  (আরবিআই) ডেপুটি গভর্নর টি রবি শঙ্করের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রধান কার্যালয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সাথে  রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ডেপুটি গভর্নর টি রবি শঙ্করের সাথে মুম্বাইয়ে দ্বিপাক্ষিক বৈঠকে এ আহবান জানান তিনি।

জুনাইদ আহমেদ পলক এ নিয়ে শিগগিরই বিশ্ব ব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে পরিচালিত এনহেন্সিং ডিজিটাল গভর্নমেন্ট এন্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্পের সঙ্গে আরবিআই এর মধ্যে একটি সমঝোতা চুক্তির বিষয়ে আলোচনা করেছেন তিনি।

এছাড়াও ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) এর ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেডের (এনআইপিএল) শীর্ষ ব্যবস্থাপকদের সঙ্গে বৈঠকে ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই ) পেমেন্ট এর মতো বাংলাদেশের জন্য একটি সার্বভৌম রিয়েল-টাইম পেমেন্ট তৈরির বিষয়ে সহায়তা চেয়েছেন পলক।

ভারত সফরের দ্বিতীয় দিন বৃহস্পতিবারের প্রধান দুইটি বৈঠকে এ নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানা গেছে।

মন্ত্রী নিজেই তার ফেসবুক পোস্টে বৈঠকগুলো বিষয়ে অবহিত করেছেন। বিকেলে মুম্বাইয়ের মাহারাষ্ট্রে আরবিআই প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে ঐতিহ্যবাহী ব্যাংকিং ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন এবং কীভাবে প্রযুক্তি বিশ্বকে ডিজিটাল অর্থনীতি ও স্মার্ট ব্যাংকিং ব্যবস্থার দিকে ধাবিত করেছে সে বিষয়ে আলোচনা হয়।

আলোচনায় ভারতের ডেপুটি গভর্নরকে ইন্টারঅপারেবল লেনদেন সিস্টেম ব্যবহার করার উদ্যোগটি পরীক্ষা করা এবং আইসিটি বিভাগের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে যৌথ উদ্ভাবনে সহযোগিতা  করতে কীভাবে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে তা নিয়ে আলোচনা করেন বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী।

বৈঠক সূত্র জানিয়েছে, ওই সময় প্রতিমন্ত্রী পলক, আইসিটি বিভাগের ইডিইজি প্রকল্পের অধীনে ১০টি গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র স্থাপন করার বিষয় উল্লেখ করে সেখানে আর্থিক পরিষসেবার দুই দেশের মধ্যে আন্তঃবিনিময়ে একটি স্মার্ট স্যল্যুশন তৈরিতে উভয় প্রতিষ্ঠনের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সইয়ের বিষয়ে আহ্বান জানান।

এসময় রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর বিবেক দীপ এবং চিফ জেনারেল ম্যানেজার শৈলেন্দ্র ত্রিবেদীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরবিআই শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) এর ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেডের (এনআইপিএল) সিইও রিতেশ শুক্লার সঙ্গে  অপর এক বৈঠক করেন বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মুম্বাইয়ের এনপিসিআই ভবনে অনুষ্ঠিত বৈঠকে তারা বাণিজ্যিক বিনিময় মূল্য পরিশোধে টাকা-রূপি ব্যবহার শুরুর পর ভোক্তা পর্যায়ে ক্রসবর্ডার লেনদেন সুবিধা চালু ও   ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়ার ই-কমার্স পেমেন্ট সহজ করতে ডিজিটাল পেমেন্ট পরিকাঠামো নিয়ে  আলাপ করেন পলক।

এসময় আইসিটি প্রতিমন্ত্রী ভারতের ডিজিটাল জাতীয় আইডি, আধার এবং ডিজিটাল ব্যক্তিগত ও পেশাদার রেকর্ডগুলি সংরক্ষণ এবং পরিবেশের জন্য ডিজি লকার কীভাবে কাজ করে সে বিষয়ে অবগত হন ।

এরপর ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই ) পেমেন্ট এর মতো বাংলাদেশের জন্য একটি সার্বভৌম রিয়েল-টাইম পেমেন্ট তৈরির বিষয়ে সহায়তার বিভিন্ন দিক আলোচনা করেন তিনি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :