300X70
মঙ্গলবার , ২৮ মার্চ ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ-যুক্তরাজ্য জলবায়ু চুক্তির গুরুত্ব

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৮, ২০২৩ ৯:৪২ অপরাহ্ণ

মোঃ মুফাসসির রশীদ : সম্প্রতি বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে একটি জলবায়ু চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক বিষয়ক মন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ানের সর্বশেষ ঢাকা সফরের সময় চুক্তিটি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ একটি জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশ হওয়ায় জাতিসংঘের মতো বিভিন্ন বহুপাক্ষিক প্রতিষ্ঠানের সাথে আগে থেকেই জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিষয়ে একযোগে কাজ করে থাকে। তবে, এই চুক্তিটি কোন রাষ্ট্রের সাথে দেশটির প্রথম জলবায়ু চুক্তি। যুক্তরাজ্যের জন্য, চুক্তিটি আন্তর্জাতিক পরিমন্ডলে জলবায়ু রাজনীতিতে তার নেতৃত্ব বৃদ্ধিতে সাহায্য করবে। মাত্র কয়েক মাস আগে, যুক্তরাজ্য গ্লাসগোতে কপ-২৭ আয়োজন করেছিল, যেখানে গ্লাসগো জলবায়ু চুক্তি তৈরি হয়েছিল।

এরই প্রেক্ষিতে, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব রোধে বাংলাদেশ, যুক্তরাজ্য এবং বৈশ্বিক প্রচেষ্টার জন্য চুক্তিটি বিশেষ গুরুত্ব বহন করে।

একনজরে বাংলাদেশ-যুক্তরাজ্য জলবায়ু চুক্তি

চুক্তিটি ১২ই মার্চ ২০২৩ তারিখে স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি এবং যুক্তরাজ্যের পক্ষে প্রতিমন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ান এমপি এই চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তির আওতায় প্যারিস চুক্তি এবং গ্লাসগো জলবায়ু চুক্তি বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ও যুক্তরাজ্য জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যৌথভাবে কাজ করবে। উভয় দেশই মিটিগেশন বা প্রশমন, অ্যাডাপ্টেশন বা অভিযোজন, লস অ্যান্ড ড্যামেজ বা ক্ষয় ক্ষতি নিরুপন, ফিনান্স বা অর্থায়ন এবং কোলাবরেশন বা সহযোগিতার জায়গায় একসঙ্গে কাজ করবে।

মিটিগেশনের ক্ষেত্রে, উভয় দেশ ২০৫০ সালের মধ্যে নেট শূন্য অর্জনে সহযোগিতা করবে। চুক্তিপত্রে, যুক্তরাজ্য বাংলাদেশের কৃষি, বনায়ন এবং অন্যান্য ভূমি ব্যবহার এবং বর্জ্য ব্যবস্থাপনার প্রশংসা করেছে। ২০৪১ সালের মধ্যে মোট জ্বালানীর ৪০% পর্যন্ত ক্লিন এনার্জির অংশ বাড়ানো এবং মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান (মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা) এর অধীনে কার্বন নিঃসরণের হার কমানোর বাংলাদেশের অভিপ্রায়কে যুক্তরাজ্য স্বাগত জানিয়েছে। যুক্তরাজ্য এক্ষেত্রে বাংলাদেশকে পরিকল্পনা বাস্তবায়ন সহায়তা দেবে।

যেহেতু বাংলাদেশ একটি জলবায়ু-হুমকিতে থাকা দেশ এবং এর জলবায়ু পরিবর্তন মোকাবেলার নীতি প্রণয়নের অভিজ্ঞতা রয়েছে, যুক্তরাজ্য একটি কার্যকর এডাপ্টেশন বা অভিযোজন নীতি বিশ্বের অন্যদেশগুলির কাছে প্রচারের জন্য বাংলাদেশের সাথে কাজ করবে। বাংলাদেশের ‘আধুনিক ও পরীক্ষিত’ এডাপ্টেশন প্ল্যানটি বৈশ্বিক ফোরামের মাধ্যমে অন্যান্য নাজুক দেশগুলির সাথেও শেয়ার করা হবে। বাংলাদেশ ও যুক্তরাজ্য এডাপ্টেশনের ক্ষেত্রে রেজিলিয়েন্স এন্ড এডাপ্টেশন বিষয়ক আন্তর্জাতিক জোট এবং অ্যাডাপ্টেশন অ্যাকশন কোয়ালিশনের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

চুক্তির আওতায় জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষয়ক্ষতি নির্ধারণ ও পূরণে নতুন অর্থায়নের উদ্যোগের জন্য বাংলাদেশ ও যুক্তরাজ্য একে অন্যকে আন্তর্জাতিক ফোরামগুলিতে সমর্থন দিবে।

এবং সবশেষে, অর্থায়ন ও সহযোগিতার ক্ষেত্রে, উভয় দেশ জলবায়ু তহবিল গঠনে একে অপরকে সমর্থন করবে, বৈশ্বিক ফোরামে রাজনৈতিক সিদ্ধান্তে সমর্থন জোগাবে। এবং জলবায়ু পরিবর্তন কর্মসূচি বাস্তবায়ন করবে।

বাংলাদেশের জন্য গুরুত্ব

চুক্তিটি বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আন্তর্জাতিক ফোরামে জলবায়ু বিষয়ক রাজনীতিতে বাংলাদেশ ও যুক্তরাজ্য আরও সক্রিয় ভূমিকা পালন কর্তে পারবে। ২০২০-২০২২ সালের মধ্যে ক্লাইমেট ভালনেরাবিলিটি ফোরামে বাংলাদেশের সভাপতিত্বের অভিজ্ঞতা ইতিমধ্যে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের জনপ্রিয়তা ও সক্রিয়তা বাড়িয়েছে। যেহেতু, যুক্তরাজ্য জলবায়ু রাজনীতিতেশীর্ষস্থানীয় দেশগুলির একটি এবং কপ-২৭-এর সভাপতিত্ব করেছে, তাই উদ্ভাবন, অভিযোজন, এবং ক্ষয়ক্ষতি নিরুপণ ও পূরণের উপর আরও মনোযোগ আগামী দিনে আসতে পারে। এই ধরনের উদ্যোগ বাংলাদেশে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অর্থায়নের নতুন পথ খুলে দেবে।

যেহেতু চুক্তিটি বাংলাদেশের মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনাকে স্বীকৃতি দিয়েছে, তাই এটি বাংলাদেশের পরিকল্পনার জন্য বহিঃসহায়তা হিসেবে কাজ করবে। প্যারিস চুক্তি অনুযায়ী প্রস্তুতকৃত, মুজিব প্ল্যানটি মূলত বাংলাদেশকে জলবায়ুর বিরূপ প্রভাবে নাজুক অবস্থা থেকে সহনশীলতা বৃদ্ধি এবং সেখান থেকে সমৃদ্ধির দিকে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশের একটি জাতীয় কৌশল । পরিকল্পনাটির লক্ষ্য ২০৩০ এর দশকের মধ্যে এটি বাস্তবায়ন করা। পরিকল্পনার অধীনে, বাংলাদেশ ৮০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের বেসরকারি ও সরকারি বিনিয়োগকে স্বাগত জানাবে বলে আশা করছে। যার মধ্যে দেশটি অভিযোজনের জন্য ৪৬.৯৩ বিলিয়ন মার্কিন ডলার (৬১.৬%), স্থিতিস্থাপকতা তৈরির জন্য ১৮.৮৭ বিলিয়ন মার্কিন ডলার (২৪.৮%), ক্ষতি এবং ক্ষতির জন্য ২ বিলিয়ন মার্কিন ডলার (২.৬%), এবং কম কার্বন উদ্যোগের জন্য ৮.৩৮ বিলিয়ন (১১১%) আশা করছে। (পৃষ্ঠা ৩ এ দেখুন)।

যেহেতু যুক্তরাজ্য এবং চুক্তিটি অর্থায়ন ও বাস্তবায়নের মাধ্যমে নেট-জিরো, কার্বন হ্রাস এবং স্থিতিস্থাপকতা তৈরিতে আগ্রহী, চুক্তিটি বাংলাদেশের কার্বন-হার কমানোর উদ্যোগ এবং স্থিতিস্থাপকতা-নির্মাণের প্রচেষ্টাকে উপকৃত করবে।

যুক্তরাজ্যের জন্য গুরুত্ব

যুক্তরাজ্য জলবায়ু কূটনীতিতে একটি গুরুত্বপূর্ণ দেশ হিসেবে আবির্ভূত হচ্ছে। এই প্রেক্ষাপটে, এই ধরনের একটি চুক্তি যুক্তরাজ্যকে বৈশ্বিক জলবায়ু ফোরামে তার গ্রহণযোগ্যতা বাড়াতে সাহায্য করবে। উপরন্তু, যুক্তরাজ্য জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উদ্ভাবনী বৈশ্বিক তহবিলের পক্ষে প্রচারনা চালাচ্ছে; বাংলাদেশের সাথে সহযোগিতা ব্যাপক অর্থায়ন এবং তহবিল প্রচারে রাজনৈতিক সহায়তা প্রদান করবে। আন্তর্জাতিক ফোরামে যুক্তরাজ্যের কাঙ্খিত জলবায়ু নীতি প্রচারেও রাজনৈতিক সমর্থন বৃদ্ধি পাবে চুক্তির ফলে।

বিশ্বের জন্য গুরুত্ব

বাংলাদেশের মুজিব প্ল্যান কপ সম্মেলনের ঐক্যমতের ভিত্তিতেই প্রস্তুত করা হয়েছে। বাংলাদেশ এবং যুক্তরাজ্যের মধ্যে চুক্তিটিও কপ-২৬ এর অধীনে স্বাক্ষরিত হয়েছে, যেখানে যুক্তরাজ্য সভাপতিত্ব করেছে। ফলে স্থানীয় পর্যায়ে বাস্তবায়ন সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে আন্তর্জাতিক জলবায়ু সহযোগিতাকে আরো শক্তিশালী করবে। এছাড়াও, এটি আন্তর্জাতিক সহযোগিতাকে শক্তিশালী করবে কারণ এটি ভবিষ্যতে দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক চুক্তির ক্ষেত্রে উদাহরণ হিসেবে কাজ করতে পারে।

আবার, যেহেতু যুক্তরাজ্যের জলবায়ু কূটনীতি বাস্তবায়ন সক্ষমতা বৃদ্ধি সমর্থন এবং উদ্ভাবনী তহবিল গঠনের চেষ্টা করে, এবং বাংলাদেশ জলবায়ু কূটনীতিতে সক্রিয় ভূমিকা রাখে এবং স্বল্পোন্নতদেশগুলির মধ্যে নেতৃস্থানীয়দের মধ্যে একটি, তাই চুক্তির মাধ্যমে প্রয়োজনীয় তহবিল এবং প্রযুক্তি হস্তান্তরের দাবী জোরদার হবে। দীর্ঘদিন ধরে, স্বল্পোন্নত দেশ এবং উন্নয়নশীল দেশগুলো জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নত দেশগুলো থেকে কার্যকর তহবিল এবং প্রযুক্তি হস্তান্তরের কথা বলে আসছে। এই প্রেক্ষাপটে, এই ধরনের সমন্বিত প্রচেষ্টায় অন্যান্য জলবায়ু-সংবেদনশীল দেশগুলিকেও উপকৃত করবে যেহেতু তাদের দাবিগুলি বাংলাদেশ এবং যুক্তরাজ্যের জলবায়ু কূটনীতির সাথে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ।

বাংলাদেশ একটি জলবায়ু পরিবর্তনের ঝুঁকিপূর্ণ দেশ যেটি বিরূপ প্রভাবের সম্মুখীন হওয়ার আশংকায় আছে। তাই জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে নিজেকে নিরাপদ হিসেবে চিহ্নিত করতে বাংলাদেশ প্যারিস চুক্তি এবং গ্লাসগো জলবায়ু চুক্তি বাস্তবায়ন করতে ইচ্ছুক। প্যারিস চুক্তি অনুযায়ী প্রণীত মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা এরই প্রমাণ বহন করে। যাইহোক, বাংলাদেশ এবং অন্যান্য উন্নয়নশীল এবং স্বল্পোন্নত দেশগুলির চুক্তিগুলি বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন যা গোটাবিশ্বকে উপকৃত করবে। অতএব, বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে জলবায়ু চুক্তি একটি প্রশংসাযোগ্য প্রয়াস যা স্বাক্ষরকারী দেশ ও বিশ্বের জন্যও গুরুত্বপূর্ণ তাতপর্য বয়ে আনবে।

লেখক : কেআরএফ সেন্টার ফর বাংলাদেশ এন্ড গ্লোবাল এফেয়ার্সের একজন গবেষক।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

লালমনিরহাটে গুজব ছড়িয়ে স্বার্থন্বেষী মহল এ নৃশংস ঘটনাটি ঘটিয়েছে, তদন্ত কমিটির প্রতিবেদন দাখিল

সিলেটের কৃষিতে বৈপ্লবিক পরিবর্তন আনতে কাজ চলছে : কৃষিমন্ত্রী

সড়কের ওপর থেকে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার

দেশে প্রথমবারের মতো ব্রিটিশ কলাম্বিয়া কারিকুলাম

পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত সেই ২ জনের মৃত্যু

যে কর্মকর্তার তদন্তে বাদীরাই আসামি হয়

খালের উপর অবৈধ স্থাপনা নির্মাণ কাজ বন্ধ করে দিলেন   ঢাদসিক মেয়র 

বৃক্ষময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি বিএনপির সন্ত্রাসী চরিত্রেরই বহিঃপ্রকাশ : মেনন

ইউনিয়ন ব্যাংকের প্রবেশনারি অফিসারদের ১৯ দিনব্যাপী ফাউন্ডেশন কোর্সের সমাপনী

ব্রেকিং নিউজ :