300X70
মঙ্গলবার , ২৫ এপ্রিল ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ যেভাবে দক্ষিণ এশিয়ার ভূ-কৌশলগত ও রাজনৈতিক গণনার গতিশীলতা পরিবর্তন করছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৫, ২০২৩ ১১:২৬ অপরাহ্ণ

মেহজাবিন বানু : কয়েক বছর আগে পর্যন্ত, “ইন্দো-প্যাসিফিক” আন্তর্জাতিক বিষয়ে আলোচনায় একটি অস্পষ্ট শব্দ ছিল। কিন্তু এখন, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রিটেন, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, ফিলিপাইন এবং এমনকি মঙ্গোলিয়া সহ অনেক দেশ ইন্দো-প্যাসিফিক কৌশল গ্রহণ করেছে। ডিসেম্বরে দক্ষিণ কোরিয়া প্যাকে যোগ দেয়। এবং অতি সম্প্রতি, বাংলাদেশ সোমবার তার ১৫-দফা ইন্দো-প্যাসিফিক আউটলুক (আইপিও) ঘোষণা করেছে।

২৪ এপ্রিল, বাংলাদেশ তার ১৫-দফা ইন্দো-প্যাসিফিক আউটলুক (আইপিও) উন্মোচন করেছে। বাংলাদেশ সরকার সম্প্রতি দেশের ইন্দো-প্যাসিফিক আউটলুক (আইপিও) প্রকাশ করেছে, যা একটি প্রশংসনীয় কাজ কারণ এটিই প্রথম নথি যা এখন বিশাল ইন্দো-প্যাসিফিক অঞ্চলের ভূ-রাজনৈতিক দৃষ্টিকোণ হিসাবে প্রদর্শন করতে পারে।

এই আইপিও বাংলাদেশকে পশ্চিমা সরকারগুলোর মধ্যে আস্থা তৈরি করতে সাহায্য করবে। এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের আগে পররাষ্ট্র মন্ত্রণালয় দেশের দীর্ঘদিনের বকেয়া আইপিও প্রকাশ করেছে, যার নিজস্ব আইপিও রয়েছে। আশা করা যায় বাংলাদেশের পদক্ষেপ জাপানসহ পশ্চিমা মিত্ররা প্রশংসা করবে। এখন, তারা নথিটি নোট করবে এবং বাংলাদেশ কীভাবে তার আইপিও বাস্তবায়ন করে বা বাস্তবে রূপান্তর করে তা দেখার অপেক্ষায় থাকবে।

বেশ কয়েকটি রাষ্ট্রীয় দল রয়েছে এবং দৃশ্যত মার্কিন মিত্ররা ইতিমধ্যে তাদের আইপিও প্রকাশ করেছে। সুতরাং, একটি প্রশ্ন উত্থাপিত হবে যে চীন – বাংলাদেশের একটি বড় উন্নয়ন অংশীদার – একটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দেশের সর্বশেষ আইপিওতে কীভাবে প্রতিক্রিয়া জানাবে।

এখনও অবধি, এমন কোনও বিরোধপূর্ণ বিষয় নেই যা সরাসরি পারস্পরিক বিশ্বাস, সম্মান, দ্বিপাক্ষিক চুক্তি বা ইন্দো-প্যাসিফিক দেশগুলির মধ্যে ভাগ করা অর্থনৈতিক সমৃদ্ধির বিরোধিতা করতে পারে। বাংলাদেশ সরকার তার আইপিও উপস্থাপনের সময় মেরুকরণের আখ্যান সাবধানে এড়িয়ে গেছে। সুতরাং, এটা বিশ্বাস করা হয় যে কোন দেশের রিজার্ভ থাকা উচিত নয়।

বাংলাদেশ আইপিও সকলের ভাগাভাগি সমৃদ্ধির জন্য একটি মুক্ত, উন্মুক্ত, শান্তিপূর্ণ, সুরক্ষিত এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিকের কল্পনা করে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম আইপিও উপস্থাপন করেন, যেটি চারটি দিকনির্দেশনামূলক নীতির ভিত্তিতে ১৫-দফা উদ্দেশ্য নিয়ে প্রস্তুত করা হয়েছিল।

উদ্দেশ্যগুলির মধ্যে রয়েছে অংশীদারিত্ব জোরদার করা, সংলাপের প্রচার, সামুদ্রিক নিরাপত্তা ও নিরাপত্তা বজায় রাখা, টেকসই উন্নয়নের পাশাপাশি আন্তর্জাতিক সংগঠিত অপরাধের বিরুদ্ধে লড়াই করা, স্থিতিস্থাপক মূল্য শৃঙ্খল তৈরি করা এবং স্বাস্থ্য সুরক্ষা বাড়ানো।

ভৌগোলিকভাবে, ইন্দো-প্যাসিফিক অঞ্চলটি ভারত মহাসাগরের গ্রীষ্মমন্ডলীয় জল, পশ্চিম ও মধ্য প্রশান্ত মহাসাগর এবং দুটিকে সংযুক্ত সমুদ্র নিয়ে গঠিত। এই অঞ্চলটি আফ্রিকান এবং এশিয়ার মূল ভূখন্ডের দেশগুলিকে অন্তর্ভুক্ত করে যেগুলি এই মহাসাগরগুলির সীমানা, যেমন ভারত এবং দক্ষিণ আফ্রিকা, ভারত মহাসাগরীয় অঞ্চলগুলি যেমন কেরগুলেন দ্বীপপুঞ্জ এবং সেশেলস, মালয় দ্বীপপুঞ্জ, জাপান, রাশিয়া এবং প্রশান্ত মহাসাগর, অস্ট্রেলিয়া এবং সমস্ত সীমান্তবর্তী দূরপ্রাচ্যের দেশগুলি। তাদের পূর্বে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ, সেইসাথে আমেরিকার প্রশান্ত মহাসাগরীয় দেশগুলি যেমন কানাডা বা মেক্সিকো।

ইন্দো-প্যাসিফিক কৌশল, যা অন্যান্য দেশকে তাদের নিজস্ব দৃষ্টিভঙ্গি তৈরি করতে অনুঘটক চালিত করে, ২০১৭ সালে APEC বৈঠকের সময় গতি পেয়েছিল যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এশিয়ার জন্য একটি নতুন পদ্ধতির ঘোষণা করেছিলেন — একটি ফ্রি অ্যান্ড ওপেন ইন্দো-প্যাসিফিক (FOIP)৷ এবং অবশেষে, গত বছরের ফেব্রুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কৌশল প্রকাশের ফলে অন্যান্য দেশগুলি তাদের নিজ নিজ কৌশল নিয়ে দ্রুত এগিয়ে আসে।

এই অঞ্চলের গুরুত্ব এবং দেরীতে এর প্রতি আগ্রহ সবচেয়ে ভালোভাবে বর্ণনা করা যেতে পারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিঙ্কেন-এর ভাষায়। “আমি এখানে আছি, আমরা এখানে আছি, কারণ ইন্দো-প্যাসিফিক অঞ্চলে যা ঘটবে তা অন্য যেকোনো অঞ্চলের চেয়ে ২১ শতকে বিশ্বের গতিপথকে রূপ দেবে,” তিনি ২০২১ সালের ডিসেম্বরে একটি বক্তৃতার সময় ফিরে বলেছিলেন।

“মার্কিন যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে একটি ইন্দো-প্যাসিফিক জাতি ছিল, আছে এবং সর্বদা থাকবে। এটি একটি ভৌগলিক সত্য, আমাদের প্রশান্ত মহাসাগরীয় উপকূল রাজ্য থেকে গুয়াম পর্যন্ত, প্রশান্ত মহাসাগর জুড়ে আমাদের অঞ্চল৷ এবং এটি একটি ঐতিহাসিক বাস্তবতা, যা আমাদের দুই শতাব্দীর বাণিজ্য এবং এই অঞ্চলের সাথে অন্যান্য সম্পর্ক দ্বারা প্রদর্শিত হয়েছে, “ব্লিঙ্কড আরও বলেছিলেন।

জাপান, অস্ট্রেলিয়া এবং ভারত সহ বেশিরভাগ মার্কিন মিত্র তাদের নিজস্ব ইন্দো-প্যাসিফিক নীতি ঘোষণা করেছে। এশিয়ার প্রধান হোল্ডআউট এখন চীন।

যদিও আপাতত, সম্প্রতি ঘোষিত ইন্দো-প্যাসিফিক আউটলুকের তাৎপর্য এবং বাংলাদেশের বৃহত্তর কূটনৈতিক সম্পর্কের উপর এর সম্ভাব্য প্রভাব বোঝার জন্য দৃষ্টিভঙ্গি বাংলাদেশের জন্য কী বোঝায় তা দেখা যাক।

এই কিছু সময়ের জন্য কার্ড হয়েছে. অবশেষে একটি স্বপ্ন নিয়ে এসেছে সরকার। এটা বেশ ইতিবাচক পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। ইন্দো-প্যাসিফিক অঞ্চল সাম্প্রতিক সময়ে অনেক আলোচনার বিষয় হয়ে উঠেছে এবং এখন বাংলাদেশ বেরিয়ে এসেছে এবং আমাদের উদ্দেশ্যগুলি স্পষ্টভাবে বলেছে। এখন, সবাই স্পষ্টভাবে দেখতে পাচ্ছেন এর অগ্রাধিকারগুলো কী। বাংলাদেশের আইপিও সহ।

আমরা তাৎক্ষণিক কোনো প্রভাব দেখতে পাচ্ছি না। সবাই তাদের কৌশল ঘোষণা করছে। জাপান, ইইউ, ভারত বেরিয়ে এসেছে এবং তাদের কৌশল ঘোষণা করেছে এবং আমরা সবাই একে অপরের দৃষ্টিভঙ্গি জানতে পাচ্ছি, এবং এটাই মোটামুটি।

যাইহোক, একটি মন্থন হচ্ছে. দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং স্নায়ুযুদ্ধের পরে, এটিই সবচেয়ে বড় মন্থন যা আমরা দেখছি। অনেক কিছু পরিবর্তন হচ্ছে এবং একটি উত্তেজনা রয়েছে যা গত ৩৫ বছরে ছিল না। এটি কিছুটা হলেও সবাইকে প্রভাবিত করবে।

এখন, এটি আমাদের কতটা প্রভাবিত করবে তা নির্ভর করে আমরা পরিস্থিতি কতটা ভালভাবে মূল্যায়ন করতে পারি, আমরা কী প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে পারি এবং কীভাবে আমাদের প্রভাবিত করতে পারে এমন যে কোনও পরিস্থিতিকে আমরা ছড়িয়ে দিতে পারি।

লোকেরা আমাদের দৃষ্টিভঙ্গি নোট করবে এবং বিশ্লেষণ করবে। তা ছাড়া আমরা খুব তাৎক্ষণিক প্রভাবের পূর্বাভাস করি না।

তারা অবশ্যই এটি দেখবে এবং এটি তাদের নিজ নিজ অগ্রাধিকারের সাথে কতটা সারিবদ্ধ তা নির্ধারণ করার চেষ্টা করবে।

আমরা মনে করি না কোনো দ্বন্দ্ব হবে। আমাদের যেমন চীন দরকার, তাদেরও আমাদের দরকার। আন্তর্জাতিক কূটনীতি পারস্পরিক সুবিধার বিষয়ে। কিন্তু যেহেতু আমরা এখানে তুলনামূলকভাবে ছোট দল, তাই আমাদের অবস্থান ব্যাখ্যা করার জন্য আমাদের অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে যাতে তারা আমাদের ভুল না বোঝে। এখানেই কূটনীতি আসে।

এই ঘোষণার পরপরই আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরে যাচ্ছেন।

জাপান ও বাংলাদেশ ৫২ বছর ধরে উন্নয়ন সহযোগী। তারা পুরনো মিত্র। আমরা মনে করি না যে এই ট্রিপটি একটি নতুন গতিশীল প্রবর্তন করবে, তবে একটি অতিরিক্ত গতিশীল। যেহেতু আমাদের চাহিদা এবং জাপানের অগ্রাধিকার পরিবর্তন হচ্ছে, আমরা মনে করি এই সফর দুই দেশের সম্পর্ককে আরও গভীর করবে।

আমরা মনে করি আমাদের আইপিও ঘোষণা এই সফরের সময়ের কারণে আরও বেশি দৃশ্যমানতা পাবে এবং সম্ভবত আমাদের পক্ষ থেকে একটি আলোচনার পয়েন্ট হবে।

ভারত ও চীনের পর এবার জাপানের সঙ্গে বাংলাদেশের কৌশলগত সম্পর্ক হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার 25-28 এপ্রিল টোকিও সফরের সময় একটি যৌথ বিবৃতিতে এই ঘোষণা আসতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, জাপানের সঙ্গে কৌশলগত সম্পর্ক স্থাপন করলে পশ্চিমা বিশ্বের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার সুযোগ তৈরি হবে। এটি চীন, ভারত এবং পশ্চিমা বিশ্বের মধ্যে একটি ভারসাম্যপূর্ণ অবস্থান বজায় রাখতে সহায়তা করবে।

“বাংলাদেশের সঙ্গে জাপানের কৌশলগত সম্পর্ক শুধু দুই দেশের জন্যই প্রযোজ্য নয়। এর মাধ্যমে বাংলাদেশের জন্য জাপানের অন্যান্য বন্ধুপ্রতিম দেশের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রক্ষা করা সহজ হবে।

জাপানের সাথে কৌশলগত সম্পর্কের আঞ্চলিক ও আন্তর্জাতিক মাত্রা রয়েছে। বর্তমান পরিবর্তনশীল ইন্দো-প্যাসিফিক রাজনীতিতে এটি একটি বিশেষ ঘটনা হিসেবে বিবেচিত হতে পারে, যা বাংলাদেশের জাতীয় স্বার্থ অর্জনে সহায়ক হবে বলে আমি মনে করি।’

অন্যদিকে, টোকিও এবং বেইজিংয়ের মধ্যে কোনো বৈরী সম্পর্ক না থাকলেও, জাপান চীনের প্রভাবের ক্ষেত্রের সাথে সংযুক্ত নয়। ফলে বিভিন্ন দেশের মধ্যে এই সম্পর্ক ভারসাম্য রক্ষায় বাংলাদেশকে সাহায্য করবে।

একটি কৌশলগত সম্পর্ক কি?
সাধারণভাবে, দুই দেশ একে অপরের সাথে অত্যন্ত ঘনিষ্ঠ বন্ধুত্ব ও সহযোগিতার সাথে কৌশলগত সম্পর্ক স্থাপন করেছে। সামরিক জোট গঠন সাধারণ সম্পর্কের চেয়ে গভীর কৌশলগত সম্পর্ক নাও হতে পারে।

একটি কৌশলগত সম্পর্কের চারটি উপাদান রয়েছে, যথা: প্রথমত, কৌশলগত সম্পর্কের মাধ্যমে সহযোগিতা বাড়ানোর কাঠামো আনুষ্ঠানিকভাবে সরকারের সর্বোচ্চ পর্যায়ের একটি বিবৃতি দ্বারা ঘোষণা করা হয়।

দ্বিতীয়ত, দুই দেশের মধ্যে গভীর সম্পর্ক বজায় রাখতে এবং গভীরতর করার জন্য ক্রমাগত উচ্চ পর্যায়ের রাজনৈতিক সফর হওয়া উচিত।

তৃতীয়ত, কৌশলগত সম্পর্কের ক্ষেত্রে রাজনৈতিক, নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা জোরদার করার ওপর জোর দেওয়া হয়।

চতুর্থত, অর্থনৈতিক সহযোগিতার পরিধি আরও গভীর ও বিস্তৃত হবে।

এছাড়া দুই দেশের কৌশলগত সম্পর্কের ক্ষেত্রে পরিবর্তনশীল পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার নমনীয়তা থাকতে হবে। কৌশলগত সম্পর্কের লক্ষ্য হল দীর্ঘমেয়াদে দুই দেশের মূল জাতীয় স্বার্থকে একত্রিত করা।
লেখক : গবেষক ও কলামিস্ট।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ডেমরা ও দ. কেরাণীগঞ্জে প্যাথোডিন ও ইয়াবাসহ ৩ জন গ্রেফতার

নির্বিঘ্ন প্রত্যাবাসনের জন্য প্রথমে রোহিঙ্গাদের মধ্যে আস্থা ফিরিয়ে আনতে হবে মিয়ানমার ও বাংলাদেশকে

শারদীয় দুর্গোতসব নিরাপদ ও নির্বিঘ্ন উদযাপনে সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : ধর্ম প্রতিমন্ত্রী

মেসির পিএসজি অভিষেক আজ রাতেই

মার্সেল এসিতে ইন্সটলেশন ও ২১ বছর পর্যন্ত বিদ্যুৎ বিল ফ্রি পাওয়ার সুযোগ

ঘাটাইলে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই দাখিল পরীক্ষার্থী নিহত

বৃষ্টির আশায় ইন্দ্র দেবের বিয়ে

প্রধানমন্ত্রীর প্রাক্তন মূখ্যসচিব এবং বিনিয়োগ বোর্ডের প্রাক্তন নির্বাহী চেয়ারম্যান ড. এস এ সামাদের মৃত্যুতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর শোক

জলবায়ু পরিবর্তনে বাস্তুচ্যুতদের টেকসই জীবিকার কর্মপরিকল্পনা প্রণয়নে কাজ করছে : পরিবেশমন্ত্রী

বনের জমিতে দেড় শতাধিক কারখানা

ব্রেকিং নিউজ :