300X70
বুধবার , ১০ মার্চ ২০২১ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশ রেলওয়েতে মার্কিন যুক্তরাষ্ট্রের বিনিয়োগের আহবান রেলমন্ত্রীর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১০, ২০২১ ১:৫১ অপরাহ্ণ

এএইচএম সাউফুদ্দিন: বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার আজ রেলভবনে রেলপথ মন্ত্রী মো: নূরুল ইসলাম সুজনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে বাংলাদেশ রেলওয়েতে মার্কিন যুক্তরাষ্ট্র কিভাবে সহযোগীতা করতে পারে সে-সব বিষয় নিয়ে আলোচনা হয়।

রেলভবনে রেলপথ মন্ত্রী মো: নূরুল ইসলাম সুজনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার -ছবি সংগৃহীত

আলোচনাকালে রেলপথ মন্ত্রী যুক্তরাষ্ট্রের তৈরী ৪০টি ব্রডগেজ লোকোমোটিভ বিষয়ে উল্লেখ করেন। তিনি জানান, পাঁচটি লটে চল্লিশটি লোকোমোটিভ আসবে ইতোমধ্যে প্রথম লটের আটটি বাংলাদেশে চলে এসেছে।

এছাড়া দক্ষিণ কোরিয়ার হুন্দাই রোটেম যে একশতটি লোকোমোটিভ বাংলাদেশে সরবরাহ করবে সেগুলোও আমেরিকার একই কোম্পানী প্রগ্রেস রেল যন্ত্রপাতি সরবরাহ করবে।

এ সব লোকোমোটিভ চালানোর জন্য দক্ষ জনবল তৈরীর জন্য প্রশিক্ষনের ব্যবস্থা নেয়া সহ এসবের যন্ত্রাংশ যাতে সহজেই পাওয়া যায় সেজন্য ব্যবস্থা গ্রহনের অনুরোধ জানান। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের উন্নত প্রযুক্তি এদেশের রেলওয়েতে কিভাবে যুক্ত করা যায় তা দেখার জন্য মন্ত্রী আহবান জানান।

রেলমন্ত্রী এ সময় বাংলাদেশের রেলওয়ের অবকাঠামো সমস্যা তুলে ধরে বলেন ডাবল লাইন নির্মাণ করা খুবই জরুরী। রেলওয়ের ডাবল লাইন নির্মাণে যুক্তরাষ্ট্রের সহযোগীতা কামনা করেন।

এছাড়া মন্ত্রী এসময় আরো বলেন আমেরিকার ব্যবসায়িক প্রতিনিধি দল বাংলাদেশে রেলওয়েতে বিনিয়োগের বিভিন্ন ক্ষেত্র খতিয়ে দেখতে পারে। তিনি এদেশে যাত্রীবাহী কোচ ও লোকোমোটিভ কারখানা নির্মাণে এগিয়ে আসার আহবান জানান।

এ সভায় আরো দশটি লোকোমোটিভ একই দামে আমেরিকার সরবরাকারী প্রতিষ্ঠান প্রগ্রেস রেল থেকে কেনার বিষয়ে আলোচনা হয়। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল এসব বিষয়ে ইতিবাচক আগ্রহ প্রকাশ করেন।

উক্ত সভায় বাংলাদেশে অবস্থিত মার্কিন দূতাবাসে ইকোনোমিক অফিসার জেফরি ডির্কস উপস্থিত ছিলেন। রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো: সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ে মহাপরিচলক ধীরেন্দ্র নাথ মজুমদারসহ উর্দ্ধত্বন কয়েক জন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দক্ষিণ কেরাণীগঞ্জে হেরোইনসহ ৩ জন গ্রেফতার

বই পড়া আন্দোলনকে গ্রামেগঞ্জে ছড়িয়ে দিতে হবে : উপ-পরিচালক

আন্দোলন করে কোন লাভ নেই সংবিধান অনুযায়ী নির্বাচন হবে : কৃষিমন্ত্রী

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন

প্রধানমন্ত্রী যখন মনে করবেন নির্বাচনকালীন ছোট সরকার গঠন করবেন: আইনমন্ত্রী

জাপানের বিজ্ঞান যাদুঘর পরিদর্শন করলেন স্পিকার

বারি’তে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপিত

প্রধানমন্ত্রীর ত্রাণ ভান্ডারে ইসলামী ব্যাংকের ২ লাখ ৫০ হাজার কম্বল প্রদান

সাউথইস্ট ব্যাংক “জে.পি. মরগান অ্যাওয়ার্ড” অর্জন করেছে

ডিজিটাল অভিযাত্রায় বিশ্বব্যাংকের সহযোগিতা অব্যাহত থাকবে : বিশ্ব ব্যাংক

ব্রেকিং নিউজ :