300X70
সোমবার , ১২ ডিসেম্বর ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাউবি’তে জুম ওয়েবিনার ‘রণাঙ্গনের অভিজ্ঞতা’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১২, ২০২২ ৮:০৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ে শহিদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস ২০২২ উপলক্ষে ডিরেক্টর’স কাউন্সিল কর্তৃক আয়োজিত ‘রণাঙ্গনের অভিজ্ঞতা’ শীর্ষক এক জুম ওয়েবিনার রবিবার (১১ ডিসেম্বর) সন্ধ্যা ৭:০০টায় অনুষ্ঠিত হয়। প্রধান আলোচক হিসেবে বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব জনাব রাইসুল ইসলাম আসাদ জুম ওয়েবিনারে সংযুক্ত হয়ে ১৯৭১ এর মুক্তিযুদ্ধের বীরত্ব ব্যঞ্জন্নার বিজয় গাঁথা তুলে ধরেন।

একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত অভিনেতা গেরিলা যোদ্ধা রাইসুল ইসলাম আসাদ তাঁর দীর্ঘ দুই ঘন্টার বর্ণানায় বলেন, মুক্তিযুদ্ধের কারণেই আজ আমরা স্বাভাবিকতার ভিতর দিয়ে বেঁচে আছি। মুক্তিযুদ্ধের সময় এক জায়গা থেকে আরেক জায়গার যে জার্নি সেগুলোও ছিল এক একটি যুদ্ধ।

মুক্তিযুদ্ধে ২নং সেক্টর কমান্ডের অধীনে আলাদা গেরিলা ইউনিটের অসীম সাহসিকতা, অবরুদ্ধ ঢাকায় জীবনবাজী রেখে নানা অপারেশনে অংশগ্রহণ, সিটি টেরোররাইজিং অপারেশন, ক্ষিপ্র আক্রমণ, নারী মুক্তিযোদ্ধাদের অংশগ্রহণ, গাড়ি বোমা, ডিআইটি ভবন ও বায়তুল মোকাররম মার্কেট অপারেশন, মুহুর্তে আত্মগোপন ও শহরের বুকে বিস্ময় গেরিলা যুদ্ধে বিচ্ছু বাহিনীর আক্রমণসহ মুক্তিযুদ্ধের বিভিন্ন দিক তুলে ধরেন তিনি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৭ই মার্চের অনলবর্ষী ভাষণের ক্ষণ হতে ২৫ মার্চ রাজারবাগ পুলিশ লাইনের প্রথম সশস্ত্র যুদ্ধের শুরু থেকে মুক্তির লড়াই, যুদ্ধে প্রত্যক্ষ সহযোগিতা, দীর্ঘ নয় মাসের নিজ যুদ্ধ জীবনের নানা ঘটনার স্মৃতি রোমন্থন করেন রাইসুল ইসলাম আসাদ।

অনুষ্ঠানের প্রধান অতিথি বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার যুক্তরাষ্ট্র থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে তাঁর সংক্ষিপ্ত বক্তৃতায় মহান স্বাধীনতার রূপকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, বিজয়ের মাস আমাদের গৌরবের মাস। তিনি বিজয়ের উষালগ্নে শহিদ বুদ্ধিজীবীদের আত্মত্যাগের কথা উল্লেখ করেন। উপাচার্য জাতির পিতার সোনার বাংলা বাস্তবায়নে মুক্তিযুদ্ধের চেতনায় সকলকে ঐক্যবদ্ধ এবং বর্তমান প্রজন্মের মনে যাতে মুক্তিযুদ্ধ গেঁথে থাকে সেভাবে সকলকে কাজ করার আহŸান জানান।

বিশেষ অতিথি হিসেবে জুম আলোচনায় বক্তব্য রাখেন উপাচার্য (রুটিন দায়িত্ব) ও প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু ও ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল। জুম ওয়েবিনারে সভাপতিত্ব করেন রেজিস্ট্রার ও ডিরেক্টর’স কাউন্সিল সভাপতি ড. মহাঃ শফিকুল আলম।

বাউবি’র ডিন, পরিচালকগণ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীগণ, শিক্ষক সমিতি, বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরাম, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীগণ, স্টাডি সেন্টারের সমন্বয়কারী ও টিউটরগণ এই ওয়েবিনারে সংযুক্ত ছিলেন। জুম আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাউবি’র ডিরেক্টর’স কাউন্সিলের সদস্য সচিব সঙ্গীতা মোরশেদ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দীর্ঘদিন ধরে নিজেদের ইচ্ছায় শারিরীক চাহিদা মেটানো ধর্ষণ নয় : দিল্লির হাইকোর্ট

এসএসসি ও এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ, পরীক্ষার্থীদের মানতে হবে ১১ নির্দেশনা

বিএনপি আজগুবি খবর ও বিভ্রান্তি ছড়াচ্ছে : ওবায়দুল কাদের

সাম্প্রদায়িক অপশক্তি দমনে সরকারের পদক্ষেপকে সাধুবাদ ভারতের সাংবাদিকদের

বয়কট’ নিয়ে শেখ হাসিনার উক্তিতে খুশি ভারতীয় গণমাধ্যম

মিল্ক ভিটার সম্ভাবনাকে কাজে লাগিয়ে একটি কার্যকর প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী

শুকাশ ইউনিয়ন এখন সন্ত্রাস মুক্ত এলাকা : প্রতিমন্ত্রী পলক

আগামীকাল বিশিষ্ট শিল্পপতি সিরাজ উদ্দিনের ৩৮তম মৃত্যুবার্ষিকী

পৃথক অবস্থায় মগজসহ উভয় লিঙ্গ নিয়ে এক অদ্ভুত শিশুর জন্ম

বোনদের বঞ্চিত করা অচিরেই শাস্তিযোগ্য অপরাধ!

ব্রেকিং নিউজ :