300X70
মঙ্গলবার , ২৯ মার্চ ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাউবি’তে বঙ্গবন্ধরু শিল্প ও সাংস্কৃতিক বোধ’ শীর্ষক লোক বক্তৃতা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৯, ২০২২ ৯:০০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র কর্তৃক আয়োজিত আজ মঙ্গলবার (২৯ মার্চ) সকাল ১১.০০টায় গাজীপুরস্থ বাউবি ক্যাম্পাসের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা সম্মেলন ও প্রশিক্ষণ কেন্দ্রে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিল্প ও সাংস্কৃতিক বোধ শীর্ষক লোক বক্তৃতা অনুষ্ঠিত হয়।

এতে ভার্চুয়ালি অংশ গ্রহণ করে লোক বক্তৃতা উপস্থাপন করেন চিত্রশিল্পী অধ্যাপক মু: আবুল হাশেম খান। বাউবির প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার।

বাউবি উপাচার্য বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান না এলে পৃথিবীর বুকে বাংলাদেশ নামের কোন ভূ-খন্ডের জন্ম হতো না। আজ স্বাধীনভাবে নিজেদের মতামত, যুক্তি, শিল্পবোধ, মেধা মননের প্রকাশ করতে পারার স্বকীয়তা এনেছেন বঙ্গবন্ধু। আজ বিশে^র কাছে বাংলাদেশ ও বঙ্গবন্ধু সমার্থক। বাঙালির রাজনীতি, অর্থনীতি, রাষ্ট্রব্যবস্থা, পররাষ্ট্রনীতি, শিল্প সাহিত্য কেমন হবে তারও রূপকার বঙ্গবন্ধু।

চিত্রশিল্পী হাশেম খান তাঁর লোক বক্তৃতায় তুলে ধরেন বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও শিল্পবোধ। তিনি বঙ্গবন্ধুর ছয় দফার সাথে বাংলার ছয় তুর বৈচিত্র্যের তুলনা করেন। ছয় দফার মাধ্যমে স্বাধীন বাংলাদেশের রূপরেখা তৈরি হয়েছিল। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু ছিলেন শৈল্পিক বক্তা তার বক্তব্যে ছিল শিল্প প্রেরণা যা মানুষের হৃদয়ে নাড়া দিত।

বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশে সাড়ে তিন বছরে যা করে দিয়েছেন তার চিন্তাবোধ থেকেই আমরা কাজ করছি এবং বাংলাদেশ টিকে আছে। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের শেষ মাসে এবং বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে এতো চমৎকার প্রসঙ্গ নিয়ে কথা বলতে পারাটা সত্যিই আনন্দের। যতদিন এদেশে শিল্প, সাহিত্য, কৃষ্টি থাকবে ততদিন সেসব কাজের প্রতিটি স্তরে স্তরে বেঁচে থাকবেন বঙ্গবন্ধু।

মুক্তিকামী মানুষের মনের মাঝে শৈল্পিক সত্ত্বা স্থাপনে তিনি অগ্রদূত। সংগীত, লোক শিল্প, সাহিত্যে তিনি প্রতিনিধিত্ব করেছেন। তাঁর মূর্ত ও বিমূর্ত ভাবনা আমাদের শিল্পীদের চেতনা শক্তিকে শানিত করে। আজও আমি রং তুলিতে জাতির পিতার প্রতিচ্ছবি আঁকি। তিনি বেঁচে থাকবেন প্রজন্ম থেকে প্রজন্মের মাঝে।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু ও ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, ধন্যবাদ জ্ঞাপন করেন রেজিস্ট্রার ড. মহা: শফিকুল আলম এবং স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের পরিচালক সাখাওয়াত হোসেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিমান বাহিনী এবং অরিগন ন্যাশনাল গার্ড, যুক্তরাষ্ট্রের মধ্যে ফাইটার পাইলট সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট এক্সেঞ্জ অনুষ্ঠিত

ব্র্যাক হোপ ফেস্টিভ্যালকে সামনে রেখে শহর মাতবে ফ্ল্যাশমবে, সাজবে শিল্পকর্ম ও কিওস্কে

ভাইকে নিয়ে বিএনপি ছাড়লেন ‘বিশেষ প্রেক্ষাপটে যোগ দেওয়া’ হাবিব

প্রথম দিনে আটক ও গ্রেপ্তার ৭৫৫ জন, মোবাইল কোর্টে ২১২ জনকে জরিমানা ও মুচলেকায় ছাড়া পেয়েছেন ৩৯১ জন

পহেলা জানুয়ারি মাসব্যাপী ডিআইটিএফ শুরু হচ্ছে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বিসিএসআইআর-এ শুরু হলো তিন দিনব্যাপি আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্মেলন

গণতন্ত্র সূচকে দেশের অগ্রগতি বিএনপির সমালোচনাকে অসার প্রমাণ করেছে : তথ্যমন্ত্রী

রিয়েলমি ফটো কনটেস্টের বিজয়ীর নাম ঘোষণা

আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উদ্যাপিত

দেশে করোনায় একদিনে আরও ২৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৬৩২

ব্রেকিং নিউজ :