300X70
বুধবার , ৯ মার্চ ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাউবিতে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষ্যে আলোচনা সভা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৯, ২০২২ ৭:১১ অপরাহ্ণ

মাসুদুল আলম টিটু, গাজীপুর : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ: জাতীয় থেকে বিশ্ব ঐতিহ্য শীর্ষক এক জুম ওয়েবিনার গত সোমবার (৭ মার্চ) রাত ৮.০০ টায় বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের উদ্যোগে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি বাউবি’র উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন বঙ্গবন্ধুর এই ভাষণ একটি মহাকাব্য যাতে স্বাধীকার আন্দোলন ও স্বাধীনতার পরিপূর্ণ দিক নির্দেশনা রয়েছে। আত্মমর্যাদার লড়াই ছিল এই ভাষণে। তিনি প্রান্তিক পর্যায়ের মানুষের সাথে মিশে যা অনুভব করেছেন তা এই ভাষণে উচ্চারণ করেছেন। স্বাধীনতার পর আমরা কি করব তারও দিক নির্দেশনা ছিল এই ভাষণে। বঙ্গবন্ধুর এই ভাষণ ধারণ করে সোনার বাংলা গড়তে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার আহব্বান জানান। তিনি বর্তমান প্রজন্মকে এই ভাষণের প্রতিটি শব্দ গভীরভাবে শ্রবণ করে অর্থ বুঝার এবং গবেষণার তাগিদ দেন।

ওয়েবিনারে মূল আলোচক বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: সাদেকুল আরেফিন বলেন এই ভাষণের মাধ্যমে বঙ্গবন্ধু তাঁর আজীবনের লালিত স্বপ্ন স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। ভাষণের প্রতিটি বাক্যে ছিল প্রেরণা ও উদ্বুদ্ধকরণ। রাজনৈতিক দূরদর্শিতা, সূদুর প্রসারী দৃষ্টিভঙ্গী এবং সূদুর চিন্তার অধিকারী বঙ্গবন্ধু তাঁর অভিজ্ঞতার আলোকে এই ভাষণে রাজনৈতিক স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। তিনি বাঙালি জাতিকে আত্মমর্যাদা সম্পন্ন জাতি হিসেবে প্রতিষ্ঠিত করতে চেয়েছিলেন। আমাদের উচিত বঙ্গবন্ধুর এই ভাষণের প্রেরণায় বর্তমান এবং আগামী প্রজন্মকে গড়ে তোলা এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার সুযোগ করে দেয়া।

অন্য আলোচক বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক কবি ও সাংবাদিক জাফর ওয়াজেদ বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করেন। তিনি বলেন সে সময়ে কারিগরী সক্ষমতার অভাবে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পরিপূর্ণ ভাবে একটানা রেকর্ড করা সম্ভব হয়নি। ফলে পরবর্তী সময়ে বিভিন্ন দিক থেকে কম্পাইল করে যা রেকর্ড করা হয়েছে তা সম্পূর্ন নয়, এর বাইরে কিছ অংশ রয়ে গেছে যা বহুল প্রচারিত ভাষণে সংযুক্ত করা হয়নি। তিনি ঐতিহাসিক এই ভাষণের পরিপূর্ণ রূপ দেয়ার কথা বলেন এবং গবেষণার তাগিদ দেন।

আলোচনা সভায় সভাপতির ভাষণে বাউবি’র বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক মো. আনোয়ারুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ছিল অত্যন্ত কুটনৈতিক প্রজ্ঞা সম্পন্ন । তিনি এই ভাষণে জনগনকে সসস্ত্র যুদ্ধের প্রস্তুতির দিক নির্দেশনা দিয়েছিলেন, বাঙালি জাতিকে স্বাধীনতায় উদ্বুদ্ধ করেছিলেন। এই নির্দেশনা ছিল প্রতিরোধ ও আত্মরক্ষামূলক কোন ক্রমেই আক্রমনাতœক নয়। আর এই কারণেই বিশ্বজনমত বাংলাদেশের মুক্তিকামী জনতার পক্ষে ছিল।

আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাউবি’র প্রো-উপাচার্য (প্রশাসন), অধ্যাপক ড. নাসিম বানু, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন ও ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল অংশ নেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক মেহেরীন মুনজারীন রত্না।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :