300X70
বৃহস্পতিবার , ২২ ডিসেম্বর ২০২২ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাউবিতে “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শীর্ষক জুম ওয়েবিনার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২২, ২০২২ ৮:৫১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ে শহিদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস ২০২২ উপলক্ষে বাউবি’র আঞ্চলিক কেন্দ্রসমূহের উদ্যোগে “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শীর্ষক এক জুম ওয়েবিনার গতকাল বুধবার (২১ ডিসেম্বর) অনুষ্ঠিত হয়।

প্রধান আলোচক হিসেবে বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ এমপি জুম ওয়েবিনারে সংযুক্ত হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নানা দিক নির্দেশনা ও মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরেন।

তিনি বলেন বঙ্গবন্ধু বুঝতে পেরেছিলেন, যে দৃষ্টিভঙ্গি ও ভৌগোলিক সীমারেখা নিয়ে পাকিস্তান গঠন করা হয়েছে সেই পাকিস্তানের অধীনে আমাদের থাকার সুযোগ নেই। বঙ্গবন্ধু জনগণের মেন্ডে নিয়ে নিয়মতান্ত্রিক ভাবে আমাদের স্বাধীনতা চেয়েছিলেন যা আন্তর্জাতিক ভাবে স্বীকৃত হয়েছে। বঙ্গবন্ধুর সঠিক নেতৃত্বের ফলেই আমরা স্বাধীন সার্বভৌম বাংলাদেশ পেয়েছি। আমাদের স্বাধীনতার লক্ষ ছিল একটি সুখী সমৃদ্ধশালী দেশ।

বঙ্গবন্ধুকে হত্যা করা না হলে বাংলাদেশ অনেক আগেই উন্নত ও সমৃদ্ধশালী দেশে পরিণত হত। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক কষ্টের স্মৃতি নিয়েও দেশের মানুষের জীবনমান উন্নয়নে নিরবিচ্ছিন্ন ভাবে কাজ করে যাচ্ছেন। তাঁর আত্মবিশ্বাসের ফলেই আজ বাংলাদেশের এত উন্নয়ন ও পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব হয়েছে।

তিনি আরও বলেন আমাদেরকে চুলচেরা বিশ্লেষণ করে সামনে দিকে এগিয়ে যতে হবে। মুক্তিযুদ্ধের সময় যারা লুটতরাজ করেছে এখনও তারাই দেশকে অস্থিতিশীল করতে চায়। সমস্ত স্বাধীনতাকামী শক্তিদের জনগণকে সাথে নিয়ে ঐক্যবদ্ধ হয়ে স্বাধীনতা বিরোধীদের ষড়যন্ত্রের প্রতি সজাগ থাকার আহবান জানান। নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জেনে স্বাধীনতার চেতনা জাগ্রত করে আত্মবিশ্বাসী হয়ে স্বাধীনতা রক্ষার কথা বলেন বেনজীর আহমদ ।

অনুষ্ঠানের বিশেষ অতিথি উপাচার্য (দায়িত্ব প্রাপ্ত) ও প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন জুম আলোচনায় সংযুক্ত হয়ে তাঁর সংক্ষিপ্ত বক্তৃতায় বঙ্গবন্ধুর সোনারবাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজকে সমাপ্ত করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করার আহবান জানান।

বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু , ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল ও রেজিস্ট্রার ড. মহাঃ শফিকুল আলম।

জুম ওয়েবিনারে সভাপতিত্ব করেন বাউবি’র স্টুডেন্ট সাপোর্ট বিভাগের পরিচালক ড. আনিস রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা আঞ্চলিক কেন্দ্রের পরিচালক রানা হামিদুর রহমান।

বাউবি’র ডিন, পরিচালকগণ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীগণ, শিক্ষক সমিতি, বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরাম, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীগণ, স্টাডি সেন্টারের সমন্বয়কারী ও টিউটরগণ এই ওয়েবিনারে সংযুক্ত ছিলেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :