300X70
শুক্রবার , ১ মার্চ ২০২৪ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাউবিতে স্বাধীনতাযুদ্ধ ও গণহত্যা শীর্ষক সেমিনার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১, ২০২৪ ১২:৫৬ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের আয়োজনে বুধবার বাউবির বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা সম্মেলন ও প্রশিক্ষণ কেন্দ্রের লেকচার গ্যালারিতে “ফরিদপুর জেলার স্বাধীনতাযুদ্ধ ও গণহত্যা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার। তিনি বলেন ৭৫ পরবর্তী সময়ে অসংখ্য দলিল দস্তাবেজ ধ্বংসের পায়তারা করেছিলো ঘাতকের দল। শুধু তাই নয়, স্বাধীনতা বিরোধীদের নাগরিকত্ব ফিরিয়ে দিয়ে নোংরা রাজনীতি করতে চেয়েছিল তারা।

ইতিহাস বিকৃত করে পরবর্তী প্রজন্মকে বিভ্রান্ত করতে চেয়েছিল। কিন্তু তাদের এ চক্রান্ত সফল হয়নি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা ক্ষমতা গ্রহনের পর সঠিক ইতিহাস রক্ষার উপর জোর দেন।

এ লক্ষ্যে তিনি সমাজ সচেতন নাগরিক ,কবি সাহ্যিতিক,বিজ্ঞানী,সাংবাদিক, লেখক, গবেষকগণের মতামতকে সবচেয়ে গুরুত্ব দিয়ে ইতিহাসের সঠিক প্রচারনার উপর জোর দেন। তিনি আরো বলেন,যারা মুক্তিযুদ্ধকে ধারণ করে শুধুমাত্র তাদের পক্ষেই এই ইতিহাস লেখা সম্ভব।

সেমিনারে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব (অবঃ) মোঃ আব্দুর রাজ্জাক ভূঞা। গবেষণা প্রতিবেদনটি ২১টি অধ্যায়ে বিন্যাসিত। বিষয়ভিত্তিক এই ২১ টি অধ্যায়ের সারসংক্ষেপ তুলে ধরেন তিনি।

প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন এর সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মোঃ জাহাঙ্গীর আলম। এ সময় উপস্থিত ছিলেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. রকীব আহমদ, বাউবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রেজারার ড. মঞ্জুর ই খোদা তরফদার, বাউবির রেজিস্ট্রার ড. মহা: শফিকুল আলম, বিভিন্ন স্কুলের ডিন, পরিচালক, শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আগামীকাল বসছে সংসদের শেষ অধিবেশন

শিবচরের এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনায় বৃদ্ধ নিহত

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘণ: বড়লেখায় ৩ মেয়র ও ২১ কাউন্সিলর প্রার্থীকে ৫৭ হাজার টাকা জরিমানা

প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকারই নির্বাচনকালীন সরকারের দায়িত্ব পালন করবে : তথ্যমন্ত্রী

সকল মানুষের স্বীকৃতি হল পাসপোর্ট : পার্বত্য মন্ত্রী

নিহত-আহত পরিবারের মাঝে বিজিবির সহায়তা প্রদান

বাংলাদেশ কখনো ঋণের ফাঁদে পড়েনি: প্রধানমন্ত্রী

সাইবার অপরাধীদের আয়নাবাজি : অপরাধের শেষ নেই, দেন নৈতিকতার সবক

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে আইন সচিবের শ্রদ্ধা

গণমাধ্যম স্বাধীন আছে, অপসাংবাদিকতা কেউ সমর্থন করে না : তথ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :