300X70
বুধবার , ২ আগস্ট ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাউবি পেপারলেস ইউনিভার্সিটি গড়তে কাজ করছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২, ২০২৩ ১:২৪ পূর্বাহ্ণ

– উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার


এএইচএম সাইফুদ্দিন : স্মার্ট বাংলাদেশ গড়তে সবার আগে দক্ষতা ও প্রযুক্তি সম্পর্কে স¦চ্ছ ধারণা প্রয়োজন। বিশ্ব আজ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে চতুর্থ শিল্পবিপ্লবের দিকে। তাই আমাদেরও উচিত নিজ প্রতিষ্ঠান থেকে শুরু করে সর্বত্রই সকল কাজ ডিজিটালাইজেশনের আওতায় আনা।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসে ১ আগস্ট ২০২৩ মঙ্গলবার ‘‘ডি-নথির ব্যবহার ও বাস্তবায়ন বিষয়ক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ”-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হুসেন এ সব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাউবির উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী শিক্ষার মান উন্নয়নে এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা বিণির্মাণে আমাদের এগিয়ে যেতে হবে।

অবশ্যম্ভাবী এ শিল্পবিপ্লবকে কাজে লাগিয়ে দেশের অর্থনীতিকে কীভাবে কল্যাণমুখী করা যায়, সে বিষয়ে বিভিন্ন মতামত তুলে ধরেন তিনি। বাংলাদেশও চতুর্থ শিল্পবিপ্লবের সুফল কাজে লাগিয়ে অর্থনীতির চাকা আরও গতিশীল করতে উদ্ভাবনী পদক্ষেপ গ্রহণ করছে।

একই সাথে নানামুখী সম্ভাবনার সৃষ্টি হবে দেশের সামগ্রিক চালচিত্রে যেমন- অটোমেশনের প্রভাবে কর্মক্ষেত্রে ঝুঁকি হ্রাস, উৎপাদন শিল্পে নিয়ন্ত্রণ বৃদ্ধি, স্বাস্থ্য ও চিকিৎসা খাতে বড় পরিবর্তন, বিশেষায়িত পেশার চাহিদা বৃদ্ধি, সামগ্রিক জীবনযাত্রার মানোন্নয়ন।

ই-গভর্নেন্স, সার্ভিস ডেলিভারি, পাবলিক পলিসি অ্যান্ড ইমপিমেনটেশন, তথ্যপ্রযুক্তি, বিকেন্দ্রীকরণ, নগর উন্নয়ন ও পরিকল্পনা এবং এসডিজি বাস্তবায়নে চ্যালেঞ্জ ও প্রশাসনিক নীতি কৌশল নিয়ে বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের ক্লাউড সার্ভার, ইন্টারনেট অব থিংস, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রশিক্ষণ চলমান।

তারই অংশ হিসেবে বাউবিতে ডি-নথি সম্পর্কিত আজকের এই প্রশিক্ষণ। কাজের গতি বাড়াতে, টেকসই উন্নয়ন, স্বচ্ছতা, জবাবদিহীতার জন্য ডি নথি গুরুত্বপূর্ণ। পেপারলেস ইউনিভার্সিটি হিসেবে দাঁড় করাতেই বাউবি কাজ করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাউবির প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, ইউজিসির আইএমসিটি ডিভিশনের ডিরেক্টর ড. মো. সুলতান মাহমুদ ভূইয়া।

শুভেচ্ছা বক্তব্য রাখেন বাউবির রেজিস্ট্রার ড. মুহা: শফিকুল আলম। অনুষ্ঠানে বাউবির বিভিন্ন স্কুলের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

৩দিনব্যাপী এই প্রশিক্ষণে ২১ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রশিক্ষণ ও গবেষণা শাখার উপ-পরিচালক শেখ রেজাউল ইসলাম।

এর আগে শোকাবহ আগস্ট উপলক্ষে সকালে প্রধান অতিথি অধ্যাপক ড. মো. সাজ্জাদ হুসেনকে নিয়ে উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বাউবির “স্বাধীনতা চিরন্তন স্মারক ভাস্কর্যে” পুষ্পার্ঘ অর্পণের মাধ্যমের শ্রদ্ধা নিবেদন করেন ।

শোকাবহ আগস্ট উপলক্ষে বাউবির বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামও সকালে “স্বাধীনতা চিরন্তন স্মারক ভাস্কর্যে” পুস্পার্ঘ অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাংলাদেশকে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সহায়তা দেবে চীন

অপরাধ নিয়ন্ত্রণ ও অপরাধীদের শনাক্তে রাজধানীজুড়ে বসছে ৫০ হাজার সিসি ক্যামেরা

ইয়াবা উদ্ধারের মামলায় চট্টগ্রামে স্বামী-স্ত্রীর কারাদণ্ড

১০ দিনের সফরে যুক্তরাষ্ট্র ও ফ্রান্স যাচ্ছেন গণপূর্তমন্ত্রী

প্রজেক্ট ম্যানেজমেন্ট অ্যাওয়ার্ড ২০২৩ পেল এনার্জিপ্যাক

জাতির পিতার ১০৪তম জন্মবার্ষিকীতে স্বাস্থ্যমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে কৃষি ঋণ বিতরণের চুক্তি

নোয়াখালীতে মোটরসাইকেল দুর্ঘটনায় ২ ভাই নিহত

অত্যন্ত বিচক্ষণ দুরদর্শী ছিলেন বঙ্গবন্ধু

কুমিল্লায় ট্রেন দুর্ঘটনা: ১৭ ঘণ্টা পর ট্রেন উদ্ধার, চলছে ক্ষতিগ্রস্ত লাইন মেরামতের কাজ

ব্রেকিং নিউজ :