300X70
শুক্রবার , ১৩ আগস্ট ২০২১ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাঙালির সব আন্দোলনেই দিয়েছেন নেতৃত্ব বঙ্গবন্ধু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৩, ২০২১ ১:৫৩ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন
আজ শুক্রবার শােকাবহ আগস্টের ত্রয়ােদশতম দিন। অতি করুণ স্মৃতিবিজড়িত এ মাসে বাংলাদেশের ইতিহাস পর্যালােচনা করে দেখা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির সব আন্দোলনেই নেতৃত্ব দিয়েছেন। ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলনের স্থপতি ছিলেন তিনি। এই ৬ দফাকে কেন্দ্র করেই বাঙালির স্বাধীনতা আন্দোলনের সূচনা এবং তা পরিণতি লাভ করে।

বঙ্গবন্ধু চেয়েছিলেন রাষ্ট্রের সব ক্ষেত্রে সংখ্যাগরিষ্ঠ বাঙালির অধিকার প্রতিষ্ঠা করতে। কিন্তু তৎকালীন পশ্চিম পাকিস্তানি শাসক গােষ্ঠীর হিসাব ছিল ভিন্ন রকমের। তারা বাঙালিদের কখনই তাদের প্রাপ্য অধিকার দিতে চায়নি। । পাকিস্তানের দুই অংশের যে রাজস্ব আয় হতাে তার শতকরা ৮০ ভাগ ব্যয় হতাে পশ্চিম পাকিস্তানের উন্নয়নের কাজে। অথচ জনসংখ্যার আনুপাতিক হারে।

তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রাপ্য ছিল অর্ধেকেরও বেশি। বাজেটের সিংহভাগ ব্যয় হতাে প্রতিরক্ষা খাতে। কিন্তু সেখানে বাঙালি অফিসার ও সৈনিকের সংখ্যা ছিল খুবই নগণ্য। দুর্দান্ত প্রতাপশালী সামরিক শাসক জেনারেল আইয়ুব খানের সাথে গােলটেবিল বৈঠকে বঙ্গবন্ধু এই শােষণের বিরুদ্ধে গর্জে ওঠেন। ১৯৬৬ সালে লাহােরে অনুষ্ঠিত ওই রাউন্ড টেবিল কনফারেন্সে ঐতিহাসিক ৬ । দফা পেশ করেন তিনি। বঙ্গবন্ধু লিখিতভাবে এই ৬ দফা অতিগােপনে নিজের পকেটে রেখেছিলেন।

তিনি কাউকে সেটি জানতেও দেননি। । ওই বৈঠকে যােগদানের জন্য বঙ্গবন্ধুকে প্যারেলে মুক্তির প্রস্তাব দেয়া হয় । কিন্তু তিনি ঘৃণাভরে এ প্রস্তাব প্রত্যাখ্যান করেন। বঙ্গবন্ধু শর্ত দেন তার সাথে আটক অন্যান্য জাতীয় নেতাকেও নিঃশর্ত মুক্তি দিতে হবে। পাক সামরিক জান্তা বঙ্গবন্ধুর এ দাবি মেনে নিতে বাধ্য হয়। এরপর তিনি লাহাের কনফারেন্সে যােগ দেন। ওই সম্মেলনে তিনি অত্যন্ত নিভকিভাবে ৬ দফা উপস্থাপন করেন।

এই ৬ দফার অন্যতম ছিল পাকিস্তানের উভয় অংশের জন্য পৃথক মুদ্রা নীতি, । দুইটি পৃথক রিজার্ভ ব্যাংক, বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে পৃথক চুক্তি সম্পাদনের অধিকার, পূর্ণাঙ্গ স্বায়ত্তশাসন ইত্যাদি। বস্তুত এই ৬ দফাকে কেন্দ্র করেই ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। তারই ধারাবাহিকতায় একাত্তরের মুক্তি সংগ্রামেরও সূচনা হয়।

তৎকালীন পাকিস্তানে যখনই বাঙালি অধিকার বঞ্চিত হয়েছে এবং তাদের স্বার্থের প্রসঙ্গ এসেছে বঙ্গবন্ধু তখনই গর্জে উঠেছেন। এভাবেই পিন্ডির দাসত্ব থেকে মুক্তির জন্য সােচ্চার হন তিনি। কিন্তু শােষিত ও অধিকার বঞ্চিত বাঙালি জাতির জন্য যে নেতা সারা জীবন এত ত্যাগ স্বীকার করলেন, উপহার দিলেন একটি স্বাধীন ভূখন্ড, একটি স্বাধীন পতাকা ও একটি জাতীয় সঙ্গীত তাকেই জারজ সন্তানরা স্বাভাবিকভাবে মৃত্যুবরণ করতে দিল না। এমনকি এই মহান ব্যক্তিটিকে নৃশংসভাবে হত্যার পর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন পর্যন্ত করা হলাে না। । তাই এটা গােঠা বাঙালির জন্যই অতি দুঃখজনক এক অধ্যায়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের হাজীগঞ্জ শাখার শুভ উদ্বোধন

স্বাধীনতা যুদ্ধে চট্টগ্রামের অবদান অনস্বীকার্য  : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

দেশে আগের তুলনায় অনেক দরিদ্রতা কমেছে: পরিকল্পনামন্ত্রী

ঝুঁকিপূর্ণ ভবন, খোলা আকাশের নিচে চলছে পাঠদান

বিজিবির যশোর ব্যাটালিয়নে বিপুল পরিমাণ মাদকদ্রব্য ধ্বংস

ইন্ডাস্ট্রিয়াল পুলিশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: রাষ্ট্রপতি

কোরবানীর পশুর বর্জ্য রাত ১০টার মধ্যে অপসারণ করতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী

ইসলামী ব্যাংকের প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্ন

ইউরোপে কোভিডে আরও পাঁচ লাখ মানুষের মৃত্যু হতে পারে : ডব্লিউএইচও

কতজনের চেহারা মনে রাখতে পারে একজন মানুষ

ব্রেকিং নিউজ :