300X70
বুধবার , ৩ নভেম্বর ২০২১ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বারি’তে আলুর তাপ সহিষ্ণু এবং লেট ব্লাইট রোগ প্রতিরোধী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৩, ২০২১ ৫:০০ অপরাহ্ণ

মাসুদুল আলম টিটু, গাজীপুর : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর কন্দাল ফসল গবেষণা কেন্দ্রের উদ্যোগে গতকাল বুধবার আলুর তাপ সহিষ্ণু এবং লেট ব্লাইট রোগ প্রতিরোধী জাতের উপর ”Bioinformatic Analysis of Chloroplast Genome Sequence Data of Heat Tolerant and Late Blight Resistant Potato Varieties” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠান কন্দাল ফসল গবেষণা কেন্দ্রের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) এর আর্থিক সহায়তায় আয়োজিত চার দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় বারি’র বিভিন্ন বিভাগ ও কেন্দ্রের ১৪ জন বিজ্ঞানী অংশগ্রহণ করেন।

সকালে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি)’র নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। বারি’র পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. সোহেলা আক্তার এর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) এর নির্বাহী পরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস, বারি’র পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ‘Chloroplast Genome Sequencing and QLT Analysis of Heat Tolerant and Late Blight Resistant Potato Varieties’ প্রকল্পের পরিচালক ও কন্দাল ফসল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মোশাররফ হোসেন মোল্লা। উদ্বোধন অনুষ্ঠানে বারি’র অন্যান্য পরিচালকবৃন্দ, বিভিন্ন বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধানগণ, বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার বলেন, আমাদের জাতীয় কৃষি নীতিতে সকলের জন্য পুষ্টি সমৃদ্ধ নিরাপদ খাবার নিশ্চিতকরণের কথা বলা হয়েছে। খাদ্য উৎপাদনে আমরা স্বয়ংসম্পূর্ণ হলেও উচ্চ পুষ্টিমান সমৃদ্ধ খাবারের চাহিদা বৃদ্ধি পেয়েছে। তবে এজন্য আমাদের সক্ষমতা আরও বাড়াতে হবে এবং সকলের সমন্বিত কার্যক্রম জরুরী। আমি আশা করি চার দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালা এক্ষেত্রে আমাদের বিজ্ঞানীদের সক্ষমতা বাড়াতে সহায়ক ভূমিকা পালন করবে।

বিশেষ অতিথির বক্তব্যে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন, আমাদের বর্তমান সরকারের লক্ষ্য সকলের জন্য পুষ্টি সমৃদ্ধ নিরাপদ খাবার নিশ্চিত করা। আলু আমাদের দেশের খুবই গুরুত্বপূর্ণ একটি ফসল। কিন্তু এই ফসলে বর্তমানে বিভিন্ন ধরনের রোগ ও পোকা-মাকড়ের আক্রমণ দেখা দিচ্ছে। আমি আশা করি এই প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে বিজ্ঞানীরা দেশে নিরাপদ আলুর উৎপাদনে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন বিষয়ে সম্যক ধারণা লাভ করবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দেশে হত্যা ও রাজনৈতিক ষড়যন্ত্রের মূল হোতা বিএনপি: কাদের

করোনায় ময়মনসিংহ, কুষ্টিয়ায়, রাজশাহী ও ঠাকুরগাঁওয়ে ৫১ জনের

বাকেরগঞ্জে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের ভিত্তি প্রস্তর উদ্বোধন

আগামী দিনে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরো শক্তিশালী হবে

নাগরিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশ দিল আরও সাত দেশ

ব্র্যাক ইউনিভার্সিটিতে নানা আয়োজনে স্যার ফজলে হাসান আবেদের জন্মদিন উদ্যাপন

গণতান্ত্রিক ব্যবস্থায় ঘাটতির কারণে দেশে দুর্নীতি বেড়েই চলছে : জিএম কাদের

আজমির শরিফে প্রধানমন্ত্রী

রূপগঞ্জে দু‘পক্ষের সংঘর্ষে নিহত-১ আহত-৪

অর্পিত সম্পত্তি লিজ দিতে পারবেন জেলা প্রশাসকরা: হাইকোর্ট

ব্রেকিং নিউজ :