300X70
শনিবার , ২৭ মার্চ ২০২১ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বারিতে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উদ্যাপিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৭, ২০২১ ২:৪৪ অপরাহ্ণ

শেখ মাসুদুল আলম টিটু, গাজীপুর: যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনের মধ্য দিয়ে স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)-এ গতকাল শুক্রবার (২৬ মার্চ) বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রামের সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস-২০২১ উদ্যাপিত হয়েছে।

দিবসটি উদ্যাপন উপলক্ষে দিনব্যাপী আয়োজিত কর্মসূচীর মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন ও গার্ড অব অনার প্রদান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ, জাতির শান্তি, অগ্রগতি ও মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা এবং আলোকসজ্জা।

শুক্রবার সূর্যোদয়ের সাথে সাথে ইনস্টিটিউটের প্রধান কার্যালয়ের সামনে বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম অন্যান্য পরিচালকবৃন্দকে সাথে নিয়ে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচীর সূচনা করেন। এ সময় আনসার সদস্যদের পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়।

এরপর বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. এস. এম. শরিফুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. কামরুল হাসান, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. রীনা রানী সাহা, পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. কবিতা আনজু-মান-আরা। অনুষ্ঠানে বারি বিজ্ঞানী সমিতি (বারিসা), ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন বারি শাখা, বারি কর্মচারী কল্যাণ সমিতি (বারিকা), চতুর্থ শ্রেণী কর্মচারী সমিতি (বারিচা), বারি শ্রমিক সমিতির নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। এসময় ইনস্টিটিউটের সকল স্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষক-শিক্ষিকা ও শ্রমিকবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম বলেন, আমাদের সকলের দায়িত্ব আমাদের পরবর্তী প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানানো। তাদের জানা প্রয়োজন এই স্বাধীনতা এমনি এমনি আসেনি। নানা ত্যাগ ও সংগ্রামের মাধ্যমে আমরা এই স্বাধীনতা অর্জন করেছি। একই সাথে তারা এটাও জানুক আমরা যদি এখনও পরাধীন থাকতাম তাহলে আমাদের বঞ্চনা আরও বাড়তো। আমাদের এখন যেসব উন্নয়ন হচ্ছে তা চোখে পড়ার মতো। এগুলো আমাদের স্বাধীনতার সুফল। আমাদের এখন দায়িত্ব দেশের এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলের নিজ নিজ জায়গা থেকে যথাযথ ভূমিকা পালন করা।

পরে ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এছাড়া বাদ জুমা বারি’র সকল মসজিদে জাতির শান্তি, অগ্রগতি ও মুক্তিুদ্ধে শহীদদের আত্নার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত এবং মন্দির ও গির্জায় বিশেষ প্রার্থনা করা হয়। দিবসটি পালন উপলক্ষে বারি প্রধান কার্যালয়ে মনোমুগ্ধকর আলোকসজ্জা করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নারী শিক্ষার উন্নয়নে সকল প্রকার সহযোগিতা প্রদান করছে সরকার: পরিবেশমন্ত্রী

সবচেয়ে বড় রিজিওনাল সিডস ফর দ্যা ফিউচার প্রোগ্রাম উদ্বোধন করলো হুয়াওয়ে

ভারতের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতা অক্ষয়

লালমনিরহাটের খুনিয়াগাছ ইউনিয়নে ঈদ সামগ্রী ও নগদ অর্থ বিতরণ

এবার ঢাকায় আসছেন জাতিসংঘের সহকারী মহাসচিব কান্নি

মাদারীপুরে বোমা বানানোর সময় বিস্ফোরণে বাড়ি বিধ্বস্ত, আহত বেশ কয়েকজন

উজরা-লু বাংলাদেশ সফরে যে দুই বার্তা দিলেন

নোয়াখালীতে আ”লীগের দু-গ্রুপের সংঘর্ষের ঘটনায় ১৫০ জনের বিরুদ্ধে মামলা

আজ জাতীয় বিশ্ববিদ্যালয়ে লাইব্রেরি এন্ড ইনফরমেশন সায়েন্স প্রোগ্রামে ভর্তির আবেদন শুরু

দেশের মধ্যে আর একটা দেশের প্রচীর তুলেছে দিল্লি পুলিশ

ব্রেকিং নিউজ :