300X70
শনিবার , ৯ এপ্রিল ২০২২ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বালাসী ও বাহাদুরাবাদের মধ‍্যে পরীক্ষামূলক লঞ্চ সার্ভিস উদ্বোধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৯, ২০২২ ৬:০৩ অপরাহ্ণ

বালাসীঘাট (গাইবান্ধা) প্রতিনিধি: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এম.পি বলেছেন, বিএনপি শেখ হাসিনার উন্নয়ন দেখেনা। বিএনপি চিন্তা করে বাংলাদেশ দেউলিয়া হয়না কেন? বাংলার মানুষের কাপড়-চোপড় থাকবেনা। দেশের উন্নয়ন হবেনা। পত্রিকায় বাসন্তীর ছবি থাকবে। মানুষ না খেয়ে থাকবে-এগুলো বিএনপির চিন্তা।প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তা বাংলার মানুষ পেট ভরে ভাত খাবে, বিশ্বে ভাল স্থান করে নিবে। তিনি বলেন, ঐতিহ‍্যবাহী বালাসী বন্দরে ড্রেজার বেইজ স্থাপন করা হবে।

ফলে সেখানে সার্বক্ষণিক ড্রেজার থাকবে। নাব‍্যতা সচল রাখা হবে; আবার বন্দরটি গতি ফিরে পাবে। বালাসী-বাহাদুরাবাদ রুটে ইতিপূর্বে গৃহিত ফেরি সার্ভিসের উদ‍্যোগ সফল হয়নি। উক্ত নৌরুটে পরীক্ষামূলক লঞ্চ সার্ভিস সফলতা পেলে পণ‍্য ও যানবাহন পরিবহনের জন‍্য ফেরির ব‍্যবস্থা করা হবে। সরকার ১০,০০০ কিলোমিটার নৌপথ খননের উদ‍্যোগ নিয়েছে। ইতিমধ‍্যে ৭,০০০ কিলোমিটার নৌপথ খনন করা হয়েছে।

প্রতিমন্ত্রী আজ বালাসী নৌবন্দরে বালাসী ও বাহাদুরাবাদের মধ‍্যে পরীক্ষামূলক লঞ্চ সার্ভিস উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক সুধি সমাবেশে এসব কথা বলেন।

এর আগে প্রতিমন্ত্রী বালাসীঘাটে নদী বন্দরের টার্মিনাল উদ্বোধন করেন।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম‍্যান কমডোর গোলাম সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন‍্যান‍্যের মধ‍্যে বক্তব‍্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মো. রফিকুল ইসলাম খান, গাইবান্ধা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক, জেলা প্রশাসক অলিউর রহমান, পুলিশ সুপার তৌহিদুল ইসলাম প্রমুখ।

উল্লেখ‍্য, নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অভ‍্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) যমুনা নদীর উভয় পাড়ে নিরবছিন্নভাবে ফেরি ও লঞ্চ সার্ভিস প্রতিষ্ঠার লক্ষ‍্যে বালাসী ও বাহাদুরাবাদে ফেরিঘাটসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ প্রকল্পের আওতায় বালাসী ও বাহাদুরাবাদে ঘাট ও টার্মিনাল নির্মাণ করেছে।

এতে করে বৃহত্তর রংপুর বিভাগের সাথে ময়মনসিংহ বিভাগসহ দেশের অন‍্যান‍্য স্থানের যাতায়াত ব‍্যবস্থার উন্নয়ন সাধিত হবে। নতুন নৌপথ সৃষ্টির মাধ‍্যমে সহজ ও উন্নত যোগাযোগ ব‍্যবস্থা গড়ে তোলা প্রকল্পের অন‍্যতম লক্ষ‍্য। ফেরি ও লঞ্চ সার্ভিস উন্নয়ন প্রকল্পের জন‍্য ১৩৬ কোটি ২৭ লাখ টাকা ব‍্যয় হয়েছে। বাহাদুরাবাদঘাট ও বালাসীঘাটের নৌপথের দুরত্ব ৩৯ কিলোমিটার। এর মধ‍্যে ১০কিলোমিটার নৌচ‍্যানেল খনন করা হয়েছে; যার প্রস্থ ৩৭মিটার। বেসরকারি ও বিআইডব্লিউটিএ’র ড্রেজার দ্বারা মোট ১৮.২০ লক্ষ ঘনমিটার খনন করা হয়েছে। বেসরকারি ড্রেজার দ্বারা ১৫ লক্ষ ঘনমিটার খনন করা হয়েছে। এজন‍্য ব‍্যয় হয়েছে ২৫ কোটি ৩৪ লাখ টাকা।

উক্ত চ‍্যানেলে বর্তমানে ৯-১০ ফুট পানি আছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ভৈরবে ভুট্টার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

হৃদরোগ ঝুঁকি কমাতে ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণ প্রবিধানমালা দ্রুত চূড়ান্ত করার দাবি প্রজ্ঞা’র

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ৩টি উপশাখার উদ্বোধন

এতিম শিশুদের সাথে আদিফা মেমোরিয়াল ট্রাস্টের ইফতার ও রাতের খাবার

শেখ রাজিয়া নাসেরের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

ইউক্রেনের হাসপাতালে রুশ হামলায় নিহত ২

যশোর প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন ও সম্পাদক তৌহিদুর রহমান নির্বাচিত

সপ্তাহে ঢাকা-আবুধাবি রুটে ২টি, ঢাকা-দুবাই রুটে ৫টি ফ্লাইট বিমানের

বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা আফজাল খানের মৃত্যুতে এলজিআরডি মন্ত্রীর শোক

একদিনে করোনায় সর্বোচ্চ শনাক্তের রেকর্ড নোয়াখালীতে

ব্রেকিং নিউজ :