300X70
বৃহস্পতিবার , ৩০ মার্চ ২০২৩ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভৈরবে ভুট্টার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৩০, ২০২৩ ১২:৫৮ পূর্বাহ্ণ

ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি : কিশোরগঞ্জের ভৈরব উপজেলার বিভিন্ন স্থানে লক্ষ্য মাত্রার চেয়ে বেশি ভুট্টার আবাদ হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় এ বছর ভুট্টার কোন ক্ষতি হয়নি। ফলন পরিপক্ক হওয়ায় বিভিন্ন স্থানে ভুট্টা কর্তনও শুরু হয়েছে। ভূট্টার বাম্পার ফলন ও বাজার দর ভাল হওয়ায় কৃষকরা খুশি।

কৃষকরা বলছেন অন্যান্য ফসলের তুলনায় ভুট্টার ভাল ফলন ও বাজার দর বেশি থাকায় কৃষরা লাভবান হচ্ছেন। কৃষি অফিস বলছেন ভূট্টা একটা লাভজনক ফসল। আমাদের সার্বিক পরামর্শে কৃষকরা দিন দিন ভূট্টা চাষে আগ্রহী হয়ে উঠছেন। আশা করছি সামনের মৌশুমে ভূট্টার আবাদ দ্বিগুন বৃদ্ধি পাবে।

জানা যায়, উপজেলার ৭টি ইউনিয়নের মাঠ জুড়ে শোভা পাচ্ছে ভূট্টার মোচা। কৃষকরা হাসি মূখে সে জমি থেকে ভুট্টা সংগ্র করছেন। সংগ্রহ করা ভুট্টা কেউবা নিয়ে আসছে গাড়িতে করে আবার কোন কৃষক নিয়ে আসছে মাথায় করে। জমি থেকে সংগ্রহ করা ভুট্টা জমা করছেন বাড়ির উঠোনে আবার কেওবা জমা করছেন পরিত্যাক্ত জমির মাঠে।

কৃষক পরিবারের কেউ খোসা ছাড়াচ্ছে খঅলি হাত দিয়ে আবার কেউ খোসা ছাড়াচ্ছে ভুট্টা মাড়াইয়ের মেশিন দিয়ে। তবে অধিকাংশ কৃষকরা মেশিনের মাধ্যমে ভুট্টার খোসা ছাড়িয়ে নিচ্ছেন। এতে করে সময় ও শ্রম দুটোই সাশ্রয় হয়। বৈরী আবহাওয়া বা ঝড়বৃষ্টি না থাকায় এবছর ভুট্টার কোন ক্ষতি হয়নি। ধান চাষের চেয়ে ভুট্টাচাষে খরচ কম ও লাভ বেশি।

গত বছরের তুলনায় এবছর অনেক বেশি জমিতে ভুট্টার চাষ করা হয়েছে। ভ’ট্টা আবাদ করতে বিঘা প্রতি খরছ হয়েছে ৫ থেকে ৭ হাজার টাকা। ফলন হয়েছে প্রতি বিঘায় ৪০ থেকে ৪৫ মন। কৃষকরা আশা করছেন ফলন ভাল হওয়ায় খরছের তুলনায় কয়েকগুন বেশি টাকা লাভবান হবে। কৃষি অফিসের পরামর্শে কৃষকরা উন্নত জাতের বীজ রোপন ও প্রযুক্তি ব্যবহারে ভুট্টার বাম্পার ফলন পেয়ে লাভবান হয়েছেন কৃষক।

বাম্পার ফলন পেয়ে কৃষকদের চোখে মুখে ফুটে উঠেছে হাসির ছাপ। কম খরছে অধিক ফলন ও বাজার দর ভাল পাওয়ায় সামনের মৌশুমে এ অঞ্চলে ভ’ট্টার আবাদ কয়েকগুন বৃদ্ধি পাবে বলে মনে করছেন স্থানিয় কৃষকরা।

কৃষক শাফায়েত উল্লাহ বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষনা অনাবাদি জমি পতিত রাখা যাবেনা” এমন ঘোষনায় আমি আমার অনাবাদি ৪০ বিঘা জমিতে ভ’ট্টার আবাদ করেছি। আমার খরছ হয়েছে আনুমানিক ৪ থেকে ৫ লাখ টাকা। ধারণা করছি আনুমানিক ১০ থেকে ১২ লাখ টাকা বিক্রি করতে পারব। ভুট্টা লাভজনক ফসল হওয়ায় এ এলাকাতে এর আবাদ বৃদ্ধি পাচ্ছে।

কৃষক মুছা মিয়া বলেন, আমি গত বছর অল্প জমিতে ভুট্টার চার করেছিলাম। দেখা গেছে এর খরছ খূবই কম। লাভ বেশি। তাই এবছর ৪০ শতাংশ জমিতে ভ’ট্টার চাষ করেছি। ফলন পেয়েছি ৭ হাজার মোচা। আমি প্রতি পিস ৮ টাকা করে বিক্রি করে দিয়েছি। এতে আমার অনেক টাকা লাভ হয়েছে।

কৃষক মোঃ বাছির ভ’ইয়া বলেন, ধানের চাইতে ভ’ট্টার ফলন ভাল এবং দামও বেশি। তাই এ বছর আমি ৫ বিঘা জমিতে ভুট্টার চাষ করেছি। ভূট্টা লাভজনক হওয়ায় আমরা দিন দিন ভুট্টা চাষে আগ্রহী হয়ে উঠছি।

কৃষক সাদেক মিয়া বলেন, এ জমিগুলো গত ২০ বছর যাবত অনাবাদি ছিল। মাঝে মধ্রে কেউ কেউ বাদামের আবাদ করত। ফলন ভাল না হওয়ায় এখন আর কেউ চাষাবাদ করেনা। এসব জমিতে এ বছর চেয়ারম্যান শাফায়েত উল্লাহ ভূট্টার আবাদ করেছেন। ফলন খুবই ভাল হয়েছে। ভূট্টার ফলন ভাল হওয়ায় আগামীতে অনেকেই ভ’ট্টা চাষ করবেন বলে শোনা যাচ্ছে।

ভৈরব কৃষি অফিসার আকলিমা বেগম জানান : ভৈরবে এ বছর প্রায় ৬৫ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে যা লক্ষ মাত্রার চেয়ে অনেক বেশি। সেচ কম ও আগাছা কম হওয়াতে কৃষকদের ভুট্টা চাষে দিন দিন আগ্রহ বাড়ছে। ভুট্টা উত্তোলনের পর মাড়াইয়ের যে বড় সমস্যা ছিল সেটা এখন আর নেই।

আধুনিক মেশিনের মাধ্যমে কৃষকরা খুব সহজেই মোচা থেকে ভুট্টা সংগ্রহ করতে পারছেন। এ বছর ভুট্টার ফলন খুব ভাল এবং বাজার দর বেশি পাওয়ায় স্থানিয় বাজার সহ দেশের বিভিন্ন স্থানে বিক্রি করে লাভবান হচ্ছেন কৃষকরা। আমরা আশা করছি সামনের মৌশুমে ভুট্টার আবাদ দ্বিগুন বৃদ্ধি পাবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ট্রেজারি চালান জমাদানে গ্রাহকদের উদ্বুদ্ধ করতে জনতা ব্যাংকের রোড শো

বিকল্প পদ্ধতিতে পরীক্ষার দাবিতে শাহবাগে মেডিক্যাল শিক্ষার্থীদের অবরোধ

কেরাণীগঞ্জে ১০ কেজি গাঁজা ও ইয়াবাসহ ২ জন গ্রেফতার

নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশ ও ভুটানের বন্ধুত্বের ৫০ বছর পূর্তিতে ভূটানের শিক্ষার্থীদের বৃত্তি প্রদান

আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস

এবার মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে না : শিক্ষামন্ত্রী

সড়ক দূর্ঘটনা আহত প্রেমিককে দেখতে গিয়ে বিয়ে, ক্লিনিকেই হলো বাসর

কামরাঙ্গীরচর ও চকবাজার হতে ১৯ জুয়ারী গ্রেপ্তার

বিশ্বে করোনায় মৃত্যু এখন পর্যন্ত ৩৮ লাখের বেশি

অপপ্রচার থেকে বিরত থাকার আহবান মেয়র জাহাঙ্গীর আলমের

ব্রেকিং নিউজ :