300X70
রবিবার , ১৩ আগস্ট ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিএনএমের নোঙ্গর প্রতীকে আপত্তি জাতীয় পার্টির

প্রতিবেদক
sahana akter
আগস্ট ১৩, ২০২৩ ৬:৩০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ‘নির্বাচন কমিশন থেকে কয়েকটি রাজনৈতিক দলকে নিবন্ধন দেয়া হয়েছে। যেসব দল নিবন্ধন লাভ করেছে ওই দলসমূহকে আমরা স্বাগত জানাই। কিন্তু নিবন্ধন লাভ করা বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনকে (বিএনএম) যে নোঙর প্রতীক দেয়া হয়েছে, তাতে আমাদের আপত্তি আছে।’

রোববার (১৩ আগস্ট) বেলা সাড়ে ১১টায় জাতীয় পার্টির নেতৃবৃন্দ সিইসির দপ্তরে গিয়ে চিঠি হস্তান্তর করেন।

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নুর সই করা ঐ চিঠিতে বলা হয়েছে, আমরা পত্রিকান্তরে জানতে পারলাম যে, নির্বাচন কমিশন থেকে কয়েকটি রাজনৈতিক দলকে নিবন্ধন দেওয়া হয়েছে। যেসব দল নিবন্ধন লাভ করেছে— ওই দলসমূহকে আমরা স্বাগত জানাই। কিন্তু নিবন্ধন লাভ করা বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম)কে যে ‘নোঙ্গর’ প্রতীক দেওয়া হয়েছে- তাতে আমাদের আপত্তি আছে। কারণ- ‘নোঙ্গর’ ও ‘লাঙ্গল’ উচ্চারণের মধ্যে কিছুটা আন্তমিল রয়েছে। এই দুটি প্রতীকের ছবিতে কিছুটা সাদৃশ্যও আছে। নির্বাচনী ব্যালটে এই দুটি প্রতীকের ছবি থাকলে ভোটারগণ বিভ্রান্ত হতে পারেন। কারণ, সকলের দৃষ্টি শক্তি সমান থাকে না।

চিঠিতে উল্লেখ করা হয়, উদাহরণ হিসেবে জানাতে চাই, এক সময়ে একটি রাজনৈতিক দলকে ‘জাহাজ’ প্রতীক বরাদ্দ করা হয়েছিলো। ব্যালটে নৌকার ছবির সাথে ‘জাহাজের’ ছবির কিছুটা সাদৃশ্য দেখায় আপত্তি উত্থাপিত হলে ওই প্রতীকটি বাদ দেওয়া হয়েছে। নতুন নিবন্ধিত বিএনএম-কে বরাদ্দকৃত ‘নোঙ্গর’ প্রতীক পরিবর্তন করে অন্য কোনো পরিচিত প্রতীক বরাদ্দ করা এবং নির্বাচনী প্রতীকের গেজেট সংশোধন করে প্রতীকের তালিকা থেকে ‘নোঙ্গর’ প্রতীক বাদ দেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :