300X70
বুধবার , ২৬ মে ২০২১ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বুধবার ভোরেই ১৬৫ কিমি গতিতে আ’ঘাত হানতে পারে ইয়াস

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৬, ২০২১ ১২:৫৮ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন: অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ইয়াস। মঙ্গলবার ভারতের স্থানীয় সময় রাত সাড়ে ৮টায় সেখান আবহাওয়া অফিসের এক বুলেটিনে এমন তথ্য জানা গেছে। বুলেটিনে বলা হয়, গত সাড়ে ৫ ঘণ্টায় স্থলভাগের আরও কাছে চলে এসেছে ইয়াস। এখন ইয়াসের অবস্থান পূর্ব মেদিনীপুরের দিঘা সৈকত থেকে মাত্র ২৪০ কিলোমিটার দূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। আজ বুধবার ভোরেই তা স্থলভাগে পৌঁছে যেতে পারে। তাই পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। খবর ভারতীয় গণমাধ্যমের।

ওই বুলেটিনে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ইয়াস উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ১৯ ডিগ্রি ৫ মিনিট উত্তর অক্ষাংশ এবং ৮৮ ডিগ্রি পূর্ব দ্রাঘিমায় অবস্থান করছে। ওড়িশার পারাদ্বীপ থেকে ১৬০ কিলোমিটার পূর্ব, দক্ষিণ-পূর্ব, ওড়িশার বালেশ্বর থেকে ২৫০ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পূর্ব,পশ্চিমবঙ্গের দিঘা থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব এবং সাগর দ্বীপ থেকে ২৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে ইয়াস। তার অভিমুখ রয়েছে ওড়িশার ভদ্রক জেলার ধামরা এবং বালেশ্বরের মধ্যবর্তী উপকূলভাগের দিকে।

আজ বুধবার ভোরেই সেখানে হানা দিতে পারে ‘অতি শক্তিশালী’ ইয়াস। আর বুধবার দুপুর পর্যন্ত সেখানে প্রবল ঘূর্ণিঝড়ের সম্ভাবনা রয়েছে। দীর্ঘ সময় ধরে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় বইতে থাকার পূর্বাভাস ক্ষয়ক্ষতির আশঙ্কাও বাড়াচ্ছে। এর আগে গতকাল মঙ্গলবার দুপুর ১২টা ১৫ মিনিটে ঘূর্ণঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৭ কিলোমিটার থাকলেও পরবর্তী ৬ ঘণ্টায় তা হয়েছিল ১৫ কিলোমিটার। এখনও সেই গতিই বজায় রেখেছে ইয়াস।

ভারতীয় বুলেটিনে বলা হয়েছে, ইয়াস স্থলভাগে আছড়ে পড়ার আগে মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের গতিবেগ ১৩৫ থেকে ১৪৫ কিলোমিটার, সর্বোচ্চ (গাস্টিং) ১৬০ কিলোমিটার হতে পারে। বুধবার সকালে তা বেড়ে দাঁড়াতে পারে ১৫৫-১৬৫ কিলোমিটার, সর্বোচ্চ (গাস্টিং) ১৮৫ কিলোমিটার।

এছাড়া আগামীকাল বৃহস্পতিবার দুপুর পর্যন্ত গভীর নিম্নচাপের প্রভাবে অতি ভারী এবং ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার কথাও বলা হয়েছে বুলেটিনে। পশ্চিবঙ্গের দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনার বিভিন্ন এলাকাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। ওড়িশার বালেশ্বর, ভদ্রক, কেন্দ্রাপড়া, জগৎসিংহপুরের মতো উপকূলীয় জেলাগুলিতে অতি ভারী বৃষ্টির পূর্বাভাসও দেয়া হয়েছে বুলেটিনে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রাজধানীতে প্রেসক্লাবের সামনে ছাত্রদলের সঙ্গে পুলিশের সংঘর্ষ

নারীর অধিকার নিশ্চিত করণ ও নির্যাতন প্রতিরোধে পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহবান

সপ্তাহের শেষ দিকে বৃষ্টির সম্ভাবনা

শেখ হাসিনা দেশে ফেরার দিন বৃষ্টির পানি মিশে গিয়েছিল বাঙালির আনন্দ অশ্রুতে

ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত

হেফাজতের বিক্ষোভ আজ, হরতাল কাল

কমিউনিটি সোলার সিস্টেম পার্বত্য দুর্গম এলাকার শিক্ষা ব্যবস্থায় ব্যাপক উন্নয়ন ঘটাচ্ছে : পার্বত্য মন্ত্রী

র‍্যাব হেফাজতে মৃত্যু সেনসিটিভ, বারবার সময় দেওয়া হবে না: হাইকোর্ট

যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করার ব্যাপারে আলোচনা ফলপ্রসূ : পররাষ্ট্রমন্ত্রী

আজিমপুরে গাড়ির ধাক্কায় আহত যুবকের মৃত্যু

ব্রেকিং নিউজ :