300X70
সোমবার , ২৪ মে ২০২১ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিটুমিন আমদানির আড়ালে অর্থপাচার ঠেকাতে সরকারকে আরও তৎপর হওয়ার পরামর্শ বিশেষজ্ঞ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৪, ২০২১ ১:১৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: বিটুমিন আমদানির আড়ালে অর্থপাচার ঠেকাতে সরকারকে আরও তৎপর হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ অর্থনীতিবিদরা। পাশাপাশি আমদানিকারকদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার আহবান তাদের। একই সঙ্গে নির্ধারিত মানের ওপরে কেউ যাতে নিম্নমানের বিটুমিন দেশে না আনতে পারে সে বিষয়ে কঠোর হওয়ার পরামর্শ দিয়েছেন তারা। নিম্নমানের বিটুমিন আমদানি ও এর ব্যবহার বন্ধে সরকার সর্বোচ্চ তৎপর না হলে টেকসই সড়ক নির্মাণ সম্ভব নয় বলেও মনে করছেন তারা।

পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআইবি) নির্বাহী পরিচালক ও ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান ড. আহসান এইচ মনসুর বলেন, নিম্নমানের বিটুমিন আমদানির আড়ালে ওভার ইনভয়েসিংয়ের মাধ্যমে টাকা পাচার হচ্ছে। অর্থাৎ যে দামে বিটুমিন কেনা হচ্ছে তার থেকে অনেক বেশি দাম দেখানো হচ্ছে। এখানে অতিরিক্ত টাকাটা বিদেশে পাঠিয়ে বা পাচার করে দেওয়া হচ্ছে। উদাহরণস্বরুপ বলতে পারি ২০০ ডলার দাম দেখানো হলে কিনছে ১০০ ডলারে। বাকি ১০০ ডলার পাচার হয়।

নিম্নমানের বিটুমিন প্রসঙ্গে এ গবেষক ও অর্থনীতিবিদ বলেন, আমি যখন দাম কম দিয়ে কিনবো তখন অবশ্যই আমি নি¤œমানের জিনিস পাবো। এটা খুবই স্বাভাবিক। ২০০ টাকার জিনিস আর ১০০ টাকার জিনিসের মান তো সমান হবে না। এখানে প্রশ্ন হল সরকারি কাজে যদি এর ব্যবহার হয় তাহলে কর্র্তৃপক্ষের উচিত বিটুমিনের মান যাচাই করা। আমরা দেখছি গ্রামাঞ্চলের রাস্তাঘাটে ব্যবহৃত বিটুমিনের মান খুুবই খারাপ। এক বছরের মধ্যে এসব রাস্তা ধসে যায়, দেবে যায় এবং টান দিলে পুরোটা উঠে যায়।

তিনি বলেন, আমাদের দেশে আমদানি করা যে বিটুমিন ব্যবহার করা হয় পৃথিবীর কোন দেশে এগুলো অ্যালাউ করবে না। সুতরাং বিটুমিনের মিনিমাম স্ট্যান্ডার্ড নিশ্চিত করা সরকারের দায়িত্ব। নিম্নমানের বিটুমিন আনলে এর ব্যবহার কোথাও না কোথাও হবে। বিশেষ করে সরকারি প্রকল্পেই এগুলোর ব্যবহার হবে। কারণ সরকারি প্রকল্পে বিভিন্ন স্তরে আদান-প্রদান হয়। সেজন্য কোয়ালিটি কম্প্রোমাইজও হয়ে যায়।

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান ও কেন্দ্রীয় ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজী হাসান বলেন, বিটুমিন আমদানিকারকরা যদি অর্থপাচার করে থাকেন, তাহলে সেটা দেখার আইনগতভাবে দায়িত্ব আছে আমাদের। অর্থপাচার বিষয়ক কিংবা মানিলন্ডারিং কিংবা সন্ত্রাসে অর্থায়ন এগুলো প্রতিরোধের দায়িত্ব কেন্দ্রীয়ভাবে বিএফআইইউকে দিয়েছে সরকার। কিন্তু এ বিষয়টি এখনো আমাদের নজরে কেউ আনে নাই। আমি এ বিষয়ে ছুটি শেষে ইউনিটে খবর নিব।

তিনি বলেন, মানিলন্ডারিং নিয়ে কোন অভিযোগ কিংবা গণমাধ্যমে কোন রিপোর্ট আসলে সেটা নিয়ে আমরা কাজ করি। আমরা সেগুলো তদন্ত করি ও সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থাসহ সকলকে এ অভিযোগ তদন্ত করার জন্য প্রেরণ করি। সুতরাং নিম্নমানের বিটুমিন আমদানির আড়ালে যদি অর্থপাচার হয়ে থাকে এমন কোন রিপোর্ট হলে আমরা অবশ্যই তদন্ত করবো ও আইন অনুযায়ী ব্যবস্থা নিব।

সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম হোসেন বলেন, বিটুমিনের মত অন্য পণ্যের ক্ষেত্রেও একই অভিযোগ রয়েছে। ওভার ইনভয়েসিংয়ের মাধ্যমে দেশের বাইরে অর্থপাচার আগেও ছিল এখনও আছে। তিনি বলেন, এটা দেখার জন্য আমাদের তরফ থেকে বলা হয়, কেন্দ্রীয় ব্যাংক ও অন্যান্য সংশ্লিষ্ট ব্যাংকগুলো যখন এলসি খুলে তখন এলসি খুলবার সময় কি মূল্যমানের কি খোলা হচ্ছে, সে জিনিসটা দেখা এবং একইসঙ্গে বিশ্ববাজারে ওই সমস্ত পণ্যের তথ্য উপাত্তগুলো খতিয়ে দেখা। ওই মূল্যমানের পণ্য যেটা আমদানিকারকরা ঘোষণা দিচ্ছেন সেটা ঠিক আছে কি-না। সেগুলো ক্রস চেক করে দেখা উচিত। সেটা এখানে জরুরি। বিটুমিন আমদানির ক্ষেত্রে এটা করাটা অনেক বেশি জরুরি।

সিপিডির এ গবেষণা পরিচালক বলেন, এখানে যেটা হওয়া দরকার সেটা হলো ঘোষিত মূল্যের বিপরীতি যখন বিটুমিন আমদানি করা হচ্ছে ও এলসি যখন সেটেল হচ্ছে, সে এলসি সেলেমেন্টের তথ্যগুলো বাংলাদেশ ব্যাংকের ফাইন্যানন্সিয়াল ইউনিটের উচিত নমুনা ভিত্তিতে বিভিন্ন ব্যাংকের বড় বড় এলসি ও চালানগুলো চেক করে দেখা। বিশেষ করে মান ও দামের ক্ষেত্রে কোন অস্বাভাবিকতা আছে কিনা তা দেখা উচিত।

তিনি বলেন, সে ভিত্তিতে মূল্য ঘোষণায় হেরফের পেলে এখানে কেন্দ্রীয় ব্যাংকের উচিত সংশ্লিষ্ট ব্যাংকগুলোর মাধ্যমে আমদানিকারদের কাছে ব্যাখ্যা চাওয়া। একই সঙ্গে বিটুমিন আমদানিকারকদের এখানে একটা সিস্টেমের ভেতরে নিয়ে আসতে হবে। আইনগত যেসব বিষয়াদি রয়েছে, সেগুলো প্রয়োগ করতে হবে। ইনভিস্টিগেশনের সময় বাংলাদেশ ব্যাংকের উচিত হবে মান-নির্ণয়সহ সংশ্লিষ্ট কারিগরি সংস্থাগুলোর কাছে তথ্য চাওয়া ও তাদের মতামত নেওয়া।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআইবির) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, নিম্নমানের বিটুমিন আমদানিকারকদের এখানে দুটি বিষয় আছে। একটি হলো তারা নিম্নমানের বিটুমিন এনে অতিরিক্ত মুনাফা করছেন। আরেকটা হলো প্রক্রিয়াগতভাবে ওভার ইনভয়েসিংয়ের কারসাজি। এ প্রক্রিয়ায় প্রকৃত মূল্য ও অতিরিক্ত মূল্যের মধ্যে একটা গ্যাপ থাকে। এই প্রক্রিয়াগত কারসাজিতে অতিরিক্ত মূল্য ও প্রকৃত মূল্যের মধ্যে যে অর্থটা গ্যাপ থাকে, তা দেশের বাইরে পাচার করা হয়।

তিনি বলেন, নিম্নমানের বিটুমিন আমদানিকারকদের এ প্রক্রিয়ায় অর্থপাচার ঠেকাতে সংশ্লিষ্টদের নজরদারি বাড়াতে হবে। বিশেষ করে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যানন্সিয়াল ইন্টিলিজেন্টস ইউনিটকে ঘোষিত পণ্যের দাম ও কোয়ালিটি বিশ্ববাজারে যাচাই করে সংশ্লিষ্টদের চিহ্নিত করতে হবে। একই সাথে তাদেরকে আইনের আওতায় আনতে হবে। তা না হলে এ প্রক্রিয়ায় অর্থপাচার বন্ধ করা যাবে না।

বিটুমিনের মান নির্ধারণ কমিটির সভাপতি ড. মোহাম্মদ জাকারিয়া বলেন, ৬০-৭০ গ্রেডের বিটুমিন ব্যবহারের কথা আমরা অনেকদিন ধরে বলে আসছি। যখন থেকে বুয়েট বিভিন্ন ডিপার্টমেন্টে কনসালটেন্সি পাওয়া শুরু করলো বা তারা দেওয়া শুরু করলো তখন থেকেই আমরা এই শ্লোগান দিচ্ছি যে আমাদের দেশে যে বিটুমিন ব্যবহার করা হচ্ছে এটা অনেক আগের। এটা হলো কমেডিয়াম ট্রাফিকের জন্য এবং যেটা মডারেট কোল্ড ক্লাইমেটের জন্য। আমাদের দেশে যেরকম জলবায়ু এবং আমাদের দেশে যে ট্রাফিক এতে কোন অবস্থাতেই ৮০-১০০ ব্যকহার করা যাবে না। রিসেন্টলি বুয়েট এলজিইডির জন্য একটি মডেল তৈরি করে দিয়েছি সেখানে আমরা স্পেসেকলি বলে দিয়ে এলজিইডির সমস্ত রাস্তায় আমরা ৬০-৭০ গ্রেডের বেশি আমরা ব্যবহার করতে পারবো না এর নিচে করতে হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আর্থিক খাতে অবদান রাখায় ‘আইকনিক কোম্পানি’ হিসেবে পুরস্কৃত বিকাশ

আংশিকভাবে খুলে দেয়া হয়েছে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ক্রিমিয়া সেতু

মহানবীকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জের- আরব দুনিয়ায় ভারতীয় পণ্য বয়কটের ডাক

ভোলায় জোয়ারের পানিতে ভেসে আসা দুটি হরিণ শাবক উদ্ধার

কিশোরী নির্যাতন: রিমান্ড শেষ যুব মহিলা লীগ নেত্রী কারাগারে

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনে বাংলাদেশের স্বাধীনতা পূর্ণতা পেয়েছিল : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

আগামীকাল মীনা দিবস

বিয়ের আসরেই যৌতুক দাবি, বরকে গাছের সঙ্গে বাঁধল পাত্রীপক্ষ!

কোন মতবিরোধ আলোচনা করে সমাধান করা যায় : ধর্ম প্রতিমন্ত্রী

দেশে শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা উদযাপনে সরকার বদ্ধপরিকর : পরিবেশমন্ত্রী

ব্রেকিং নিউজ :