300X70
বুধবার , ১৫ ডিসেম্বর ২০২১ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিনম্র শ্রদ্ধা-ভালোবাসায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৫, ২০২১ ১:৫৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম: শ্রদ্ধা আর ভালোবাসায় জাতি স্মরণ করলো তার শ্রেষ্ঠ সন্তান শহিদ বুদ্ধিজীবীদের। শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বেদিতে একে একে পুষ্পস্তবক দিয়েছেন। শ্রেষ্ঠ সন্তানদের ফুলেল শ্রদ্ধা ও সম্মান জানিয়েছে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীসহ বিভিন্ন শ্রেণি-পেশা-ধর্ম-বর্ণ-রাজনৈতিক দল নির্বিশেষে ব্যক্তি ও সংগঠনগুলো। শীত, কুয়াশা উপেক্ষা করে বিভিন্ন রাজনৈতিক সংগঠন ছাড়াও নবীন-প্রবীণরা জাতির বরেণ্য সন্তানদের শ্রদ্ধা জানাতে আসেন শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে। স্মরণ করছে ভয়াল সেই হত্যাযজ্ঞের ঘটনা। সাম্প্রদায়িক অপশক্তিকে উৎখাত করার প্রত্যয়ে জাতির শ্রেষ্ঠ সন্তান শহিদ বুদ্ধিজীবীদের স্মরণ করলো জাতি।

মঙ্গলবার শহিদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের ঢল নামে মিরপুরের বুদ্ধিজীবী কবরস্থানে। ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মিরপুর শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে আসতে শুরু করে।

সকাল ৭টায় দিকে রাজধানীর মিরপুরের শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে বুদ্ধিজীবী দিবসের অনুষ্ঠান শুরু হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পক্ষ থেকে তার সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাউদ্দিন ইসলাম ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার সামরিক সচিব মেজর জেনারেল নকীব আহমেদ চৌধুরী শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন। তারপর জাতীয় সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকারের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

পরে মুক্তিযোদ্ধা মন্ত্রী মোজাম্মেল হকের নেতৃত্বে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে শ্রদ্ধা জ্ঞাপন করেন। শ্রদ্ধা জ্ঞাপন শেষে মন্ত্রী বলেন, ১৯৭১ সালে যারা বুদ্ধিজীবী হত্যার সঙ্গে জড়িত তারা বিভিন্ন দেশে পালিয়ে গেছেন। ঘাতকরা বিভিন্ন দেশের রাজনৈতিক আশ্রয় নিয়ে পালিয়ে আছে। আমরা তাদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছি। সরকার নানাভানে চেষ্টা করছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য আশ্রয়কারী দেশগুলো তাদের দেশের রাজনৈতিক সীমাবদ্ধতার কথা বলে ঘাতকদের হস্তান্তর করছে না। রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা শেষে সাধারণ মানুষের জন্য শ্রদ্ধা জ্ঞাপন উন্মুক্ত করে দেওয়া হয়।

এদিকে, সকাল থেকেই ক্ষমতাসীন দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা শ্লোগানে শ্লোগানে মিছিল নিয়ে হেঁটে শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে উপস্থিত হন। আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগের নেতাকর্মীরা শহিদ বুদ্ধিজীবীদের বেদিতে ফুলেল শ্রদ্ধা জানান।

সরেজমিনে দেখা যায়, শ্রদ্ধা জানাতে আসা বিভিন্ন সংগঠনের নেতাকর্মীদের শ্লোগানে শ্লোগানে মুখরিত হয়ে উঠেছে বুদ্ধিজীবী কবরস্থান এলাকা। উচ্চারিত হলো শহিদ বুদ্ধিজীবীদের স্মরণে ভয় করি না মরণে/পাকিস্তানের প্রেতাত্মা, পাকিস্তানে চলে যা/বঙ্গবন্ধুর ভাস্কর্য বাংলাদেশের ঐতিহ্য/মৌলবাদী শক্তি হুঁশিয়ার, সাবধান/বঙ্গবন্ধুর বাংলায় মৌলবাদের ঠাঁই নাই।

১৪ ডিসেম্বর শহিদ বুদ্ধিজীবী দিবস। এদিন বিজয়ের দ্বারপ্রান্তে জাতির শ্রেষ্ঠ সন্তান বিভিন্ন শ্রেণি-পেশার বুদ্ধিজীবীদের পাক হানাদার বাহিনীর নেতৃত্বে এ দেশীয় রাজাকার, আল-বদর, আল-শামস বাহিনী নির্মম পৈশাচিকতা চালিয়ে হত্যা করে। প্রতি বছর শহিদ বুদ্ধিজীবী দিবসে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। অন্যদিকে শহিদ বুদ্ধিজীবী দিবসে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে আওয়ামী লীগ।

প্রতি বছরের ন্যায় এ বছরও শহিদ বুদ্ধিজীবী দিবস স্বাস্থ্যবিধি মেনে যথাযোগ্য মর্যাদায় পালন করছে দলটি। ইতিহাস থেকে এবং প্রত্যক্ষদর্শীদের বয়ানে জানা যায়, স্বাধীন বাংলাদেশের সম্ভাবনা ও নতুন রাষ্ট্রকে মেধাশূন্য করার ষড়যন্ত্র বাস্তবায়নে পাকিস্তানি হানাদার বাহিনী বাংলাদেশের মেধাবী বুদ্ধিজীবীদের চোখ বেঁধে ধরে নিয়ে পৈশাচিকভাবে হত্যাযজ্ঞ চালায়।

বাঙালি জাতি যাতে একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে না পারে সেই ষড়যন্ত্রের ধারাবাহিকতায় বাঙালির শ্রেষ্ঠ সন্তানদের তালিকা করে হত্যা করা হয়। কিন্তু বাঙালির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে রাজনৈতিক ও সাংস্কৃতিক জাগরণের মাধ্যমে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত হয় বাঙালি জাতি। অনেক ত্যাগ-তিতিক্ষা আত্মদান ও দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পথ পরিক্রমায় ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত হয় বাংলাদেশের স্বাধীনতা। স্বাধীনতা সংগ্রামের প্রতিটি ক্ষেত্রে এ দেশের কবি, সাহিত্যিক, সাংবাদিক, শিক্ষক, প্রকৌশলী, চিকিৎসক, চিত্রশিল্পী, সংগীত শিল্পী, চলচ্চিত্রকার বুদ্ধিজীবীদের অপরিসীম অবদান রয়েছে।

এদিকে সকালে মিরপুর শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ১৯৭১ সালে যারা বুদ্ধিজীবী হত্যার সঙ্গে জড়িত তারা বিভিন্ন দেশে পালিয়ে গেছে। ঘাতকরা বিভিন্ন দেশের রাজনৈতিক আশ্রয় নিয়ে পালিয়ে আছে। আমরা তাদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছি। মন্ত্রী বলেন, পালিয়ে থাকা বুদ্ধিজীবী হত্যাকারীদের ফিরিয়ে আনতে সরকার বিভিন্নভাবে চেষ্টা করছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য, আশ্রয়কারী দেশগুলো তাদের দেশের রাজনৈতিক সীমাবদ্ধতার কথা বলে তাদেরকে হস্তান্তর করছে না।

১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী ও তার দোসর রাজাকার আল-বদর, আল-শামস পরিকল্পিতভাবে বাংলার বুদ্ধিজীবীদের হত্যা করে। বুদ্ধিজীবীদের হত্যার মাত্র দুই দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন বর্বর পাকিস্তানী বাহিনী আত্মসমর্পণ করে এবং স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।

শ্রদ্ধা জানাতে আসা তরুণ আইনজীবী রেহানা পারভীন বলেন, ‘বুদ্ধিজীবীরা যা চেয়েছিলেন, তা আমাদের মনেপ্রাণে ধারণ করতে হবে। তারা উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে চেয়েছিলেন। বুদ্ধিজীবীদের স্মরণ করে তাদের দেখানো পথে চলতে পারলে অদূর ভবিষ্যতে বাংলাদেশ তার অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবে। রাজধানীর বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরাও আসেন শ্রদ্ধা জানাতে। ঢাকা শিক্ষাবোর্ড ল্যাবরেটরি স্কুলের শিক্ষার্থী তাসনিম বলেন, ১৯৭১ সালে বুদ্ধিজীবীরা নৃশংস হত্যার শিকার হয়েছিলেন। তার কোনো বিচার হয়নি। আমাদের চাওয়া প্রাপ্য বিচারটা যেন বুদ্ধিজীবীদের পরিবার পান।

মোহাম্মদপুরের কাউন্দিয়া ইউনিয়নের বাসিন্দা লিটন কবিরাজ এসেছেন তার স্বজনদের নিয়ে। ষাটোর্ধ্ব এই ব্যবসায়ী ঘুরে ঘুরে দেখছিলেন পুরো স্মৃতিসৌধ এলাকা। তিনি বলেন, পাকিস্তান আমল থেকে মিরপুরে বিহারিদের একটা বিশাল বসতি ছিল। মাজার রোড, মিরপুর-১১ ও ১২-তে বিহারিদের আধিপত্য ছিল। মাজার রোডের এখানে একটা ক‚প ছিল। একাত্তরে জাতির শ্রেষ্ঠ সন্তানদের জীবিত কিংবা মৃত ধরে এনে এখানে ফেলে দিতো তারা।’

মহান স্বাধীনতা অর্জনের ৫০ বছরে এসেও এর সুফল অনেকাংশে পাচ্ছেন না নাগরিকরা এমন অভিমত লিটন কবিরাজ। তিনি বলেন, ‘স্বাধীনতার সুফল আমরা ভোগ করতে পারছি না। মৌলিক চাহিদা পূরণ ছাড়াও মতাপ্রকাশের স্বাধীনতার জন্য পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ হয়েছিল। এখন মতপ্রকাশের স্বাধীনতা নেই। ইচ্ছে করলেও একজন সরকারের সমালোচনা করতে পারেন না।তবে নতুন প্রজন্ম মহান স্বাধীনতার লক্ষ্য ও উদ্দেশ্য জেনে তা বাস্তবায়নে কাজ করবে বলে প্রত্যাশা লিটন কবিরাজের।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কাল থেকে ৬৫ দিন সামুদ্রিক জলসীমায় সব ধরণের মৎস্য আহরণ নিষিদ্ধ

নতুন সম্ভাবনা ও আশা নিয়ে শুরু হোক বাংলা নতুন বছর : পরিবেশ মন্ত্রী

বসুন্ধরা শপিং মলে ‘মোবাইল সিটি’ ও ‘অ্যাপারেল কর্নার’ চালু

ষড়যন্ত্রকারীরা প্রস্তুত হচ্ছে আমরা ও প্রস্তুত আছি : ওবায়দুল কাদের

দেশে যুক্তরাজ্যের বিনিয়োগ বৃদ্ধির আহবান পররাষ্ট্রমন্ত্রীর

ঢাকা শহরে অনিবন্ধিত, অবৈধ রিক্সা চলতে দেওয়া হবে না : মেয়র শেখ তাপস

কর্মীকে হাতুড়িপেটা, দোহার যুবলীগ নেতার বিরুদ্ধে ঝাড়ু মিছিল

ট্রেনের ছাদে যাত্রী বহন করা যাবে না: হাইকোর্ট

বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক সেমিনারে যোগ দিতে কলকাতায় যাচ্ছেন কৃষিমন্ত্রী

নোয়াখালীতে একদিনে আরও ২৫১ জনের করোনা শনাক্ত, মৃত্যু ১

ব্রেকিং নিউজ :