300X70
বুধবার , ২৯ নভেম্বর ২০২৩ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিমান বাহিনী একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৯, ২০২৩ ১:২০ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : বাংলাদেশ বিমান বাহিনীর ৮৩তম বাফা কোর্স ও ডিরেক্ট এন্ট্রি-২০২৩বি কোর্স এর কমিশন প্রাপ্তি উপলক্ষ্যে রাষ্ট্রপতি কুচকাওয়াজ (শীতকালীন)-২০২৩ মঙ্গলবার (২৮ নভেম্বর) যশোরে অবস্থিত বিমান বাহিনী একাডেমি প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেন।

তিনি গ্র্যাজুয়েটিং অফিসারদের মাঝে ফ্লাইং ব্যাজ ও বিভিন্ন ট্রফি বিতরণ করেন। এছাড়াও ০১ জন বিমান বাহিনীর কর্মকর্তাকে মৌলিক নেভিগেশন প্রশিক্ষণ সমাপ্তি উপলক্ষ্যে নেভিগেশন ব্যাজ প্রদান করা হয়।

অফিসার ক্যাডেট এম. শাহেদুল ইসলাম ৮৩তম বাফা কোর্স সেরা চৌকস কৃতিত্বের জন্য “সোর্ড অব অনার”, অফিসার ক্যাডেট আমান হোসেন উড্ডয়ন প্রশিক্ষণে সেরা কৃতিত্বের জন্য “বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ট্রফি” এবং অফিসার ক্যাডেট হিমাল কে সি জেনারেল সার্ভিস প্রশিক্ষণে কৃতিত্বের জন্য “কমান্ড্যান্টস্ ট্রফি” লাভ করেন।

৮৩তম বাফা কোর্স (গ্রাউন্ড ব্রাঞ্চ) এ সেরা কৃতিত্বের জন্য অফিসার ক্যাডেট নাদিরা শামস্ লাবীবা “বিমান বাহিনী প্রধানের ট্রফি” লাভ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তার ভাষণ শুরু করেন। তিনি শ্রদ্ধা জ্ঞাপন করেন বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান এবং কিলো ফ্লাইটের সদস্যবৃন্দসহ সকল বীর মুক্তিযোদ্ধাকে, যাঁদের অপরিসীম ত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

তিনি বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ এবং তাঁর স্বপ্ন ও দূরদৃষ্টিকে সামনে রেখে তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টা ও দিকনির্দেশনায় বিমান বাহিনীকে একটি শক্তিশালী ও যুগোপযোগী বাহিনী হিসেবে গড়ে তুলতে এর উন্নয়ন ও আধুনিকায়নের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে; ‘ফোর্সেস গোল-২০৩০’ অনুযায়ী বাহিনীতে সংযোজিত হচ্ছে নতুন সব সর্বাধুনিক বিমান এবং সরঞ্জামাদি।

তিনি আরও বলেন যে, বর্তমানে বাংলাদেশ বিমান বাহিনী নিজস্ব জনবল, প্রযুক্তি ও কারিগরি দক্ষতা ব্যবহার করে যুদ্ধ বিমানের ওভারহলিং করতে সক্ষম।

এছাড়াও তিনি বলেন যে, বিমান বাহিনী একাডেমির বিশ্বমানের প্রশিক্ষণের কারণে বিশ্বের বিভিন্ন বন্ধুপ্রতিম দেশের ক্যাডেটরা এ একাডেমিতে প্রশিক্ষণ গ্রহণ করছে যা দৃষ্টান্তমূলক। পরিশেষে তিনি সদ্য কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের সাফল্য কামনা করেন এবং বাংলাদেশ বিমান বাহিনী একাডেমির সকল সদস্যদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

এ কুচকাওয়াজ এর মাধ্যমে ১৮ জন মহিলা এবং ০১ জন নেপালি ও ০১ জাম্বিয়ান অফিসার ক্যাডেট সহ মোট ৯৩ জন অফিসার ক্যাডেট কমিশন লাভ করেন। অফিসার ক্যাডেট একাডেমি সিনিয়র আন্ডার অফিসার মাহমুদ আল ইয়ামিন আনুষ্ঠানিক কুচকাওয়াজের নেতৃত্ব প্রদান করেন।

কুচকাওয়াজ শেষে বিমান বাহিনী একাডেমির বিভিন্ন প্রকার বিমানের মনোজ্ঞ আকর্ষনীয় ফ্লাইপাস্ট অনুষ্ঠিত হয়। বিমান বাহিনী একাডেমিতে প্রথমবারের মতো বিমান বাহিনীর চৌকশ প্যারাট্রুপারদের হেলিকপ্টার হতে দৃষ্টিনন্দন প্যারা জাম্পিং অনুষ্ঠিত হয়।

অন্যান্যদের মধ্যে সংসদ সদস্য, উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ, বৈদেশিক মিশনের কুটনীতিকগণ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সদ্য কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের অভিভাবকবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিকাশের মাধ্যমে গার্ডিয়ান লাইফের ইন্স্যুরেন্স সেবায় নিশ্চিত হচ্ছে ভবিষ্যতের নিরাপত্তা

ইসলামী ব্যাংক রামপুরা শাখা স্থানান্তর

বিশ্বমানের স্টেশন হচ্ছে কমলাপুর ও বিমানবন্দর

বিশ্বজুড়ে শীর্ষ মোবাইল অপারেটরদের স্বীকৃতি দিলো ওপেনসিগন্যাল

বিদেশি রোগীও মেডিকেল ভিসায় বাংলাদেশে চিকিৎসা নিতে আসতে শুরু করেছে : স্বাস্থ্যমন্ত্রী

মুকসুদপুরের চাঞ্চল্যকর স্ত্রী হত্যা মামলায় স্বামী গ্রেফতার

বিএসএমএমইউয়ে যৌনরোগের সমন্বিত চিকিৎসার উপর ফেলোশিপ কোর্স চালু করা হবেঃ উপাচার্য

Обзор букмекерской компании MostBet в Казахстан

Обзор букмекерской компании MostBet в Казахстан

গোযায়ানে বিকাশ পেমেন্টে হোটেল বুকিংয়ে ৬৫% পর্যন্ত এবং বিমান টিকেট বুকিংয়ে ১২% পর্যন্ত ডিসকাউন্ট

শপথ নিলেন সিইসিসহ নতুন ৪ চার কমিশনার

ব্রেকিং নিউজ :