300X70
বুধবার , ২৫ নভেম্বর ২০২০ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জন্য প্রস্তুত আমেরিকা’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৫, ২০২০ ৮:১৪ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক:

যুক্তরাষ্ট্র নতুনভাবে বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে বলে মন্তব্য করেছেন দেশটির নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার ডেলাওয়ারের উইলমিংটনে এক অনুষ্ঠানে তিনি যুক্তরাষ্ট্রের পুরনো মিত্রদের নিয়ে একসঙ্গে কাজ করারও প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এদিন নিজের পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তা দলের কর্মকর্তাদের নাম জানিয়ে বাইডেন বলেছেন, এই দলের মাধ্যমে এটাই প্রতিফলিত হতে যাচ্ছে যে ‘আমেরিকা ইজ ব্যাক’। জানুয়ারির ২০ তারিখ দায়িত্বভার নেওয়ার পর ট্রাম্প অনুসৃত ‘একতরফা জাতীয়তাবাদ’ থেকে যুক্তরাষ্ট্রকে দূরে সরিয়ে নেওয়ারও ইঙ্গিত দিয়েছেন ৭৮ বছর বয়সী এ রাজনীতিক।
ডেমোক্র্যাট প্রার্থিতার দৌড়ে তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামা দুই বাম ঘরানার সিনেটর বার্নি স্যান্ডার্স ও এলিজাবেথ ওয়ারেন নতুন মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন না বলেও ধারণা দিয়েছেন তিনি। বলেছেন, কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে রিপাবলিকানদের আধিপত্য ঠেকাতে ওই দুইজনের ভোট তার জন্য খুবই জরুরি। ট্রাম্পের ৪ বছর ইউরোপ ও বিশ্বের অন্যত্র যুক্তরাষ্ট্রের পুরনো মিত্রদের তুমুল অস্বস্তিতে ফেলেছিল। সামরিক জোট নেটোর অন্য সদস্যদের সঙ্গে দূরত্ব, মিত্র দেশগুলোর সঙ্গে বাণিজ্য বিরোধ, আন্তর্জাতিক বিভিন্ন চুক্তি ও সংস্থা থেকে বেরিয়ে আসা এবং কর্তৃত্ববাদী শাসকদের সঙ্গে ট্রাম্পের সুসম্পর্ক যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির দীর্ঘদিনের ধারাবাহিকতাকে প্রশ্নের মুখে ঠেলে দিয়েছিল।
বারাক ওবামার ৮ বছরে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা জো বাইডেন নিজের বেছে নেওয়া কর্মকর্তাদের ইঙ্গিত করে বলেছেন, ‘এটা সেই দল যার মাধ্যমে প্রতীয়মান হবে যে আমেরিকা ফিরছে এবং পিছু না হটে বিশ্বকে ফের নেতৃত্ব দিতে প্রস্তুত। ফের টেবিলে প্রধান হিসেবে বসে শত্রুদের মুখোমুখি হতে এবং মিত্রদের খারিজ না করতে প্রস্তুত, প্রস্তুত নিজেদের মূল্যবোধগুলোর জন্য দৃঢ়পায়ে দাঁড়াতে।’ নভেম্বরের নির্বাচনে জয়ী এ ডেমোক্র্যাট প্রার্থী এখন পর্যন্ত অ্যান্টনি ব্লিনকেন, জন কেরিসহ যে ক’জন কর্মকর্তা বেছে নিয়েছেন তাদের প্রায় সবাই ওবামা প্রশাসনে কোনো না কোনো দায়িত্বে ছিলেন।

চার বছর আগে ডেমোক্র্যাটরা যখন হোয়াইট হাউসে ছিল, সে তুলনায় দুনিয়া এখন অনেকখানিই বদলে গেছে। বিশ্বজুড়ে চীনের ব্যাপক উত্থান ঘটেছে, রাশিয়াও তার হিস্যা বুঝে নিতে প্রস্তুত। বিভিন্ন আন্তর্জাতিক চুক্তি ও সংস্থা থেকে সরে আসায় যুক্তরাষ্ট্রের প্রভাবও যেন একটু একটু করে কমছে। দেশের ভেতরকার নানান সহিংসতা ও জটিলতা যুক্তরাষ্ট্রের নৈতিক কর্তৃত্বেও দাগ ফেলে দিয়েছে। মেয়াদের শেষ বছরে ট্রাম্প প্রশাসনের সঙ্গে চীনের বিবাদও ছিল চোখে পড়ার মতো। বিশ্বের শীর্ষ দুই অর্থনীতির দেশ এ বছর করোনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণ, হংকং, তাইওয়ান ও দক্ষিণ চীন সাগর নিয়ে একের পর এক কথার লড়াইয়ে জড়িয়েছে। বাইডেনের নতুন প্রশাসনকে তাই ট্রাম্পের রেখে যাওয়া অনেক ক্ষত মেরামতের দিকেই বেশি মনোযোগ দিতে হবে বলে ভাষ্য পর্যবেক্ষকদের।
গোয়েন্দা ব্রিফিং নেবেন বাইডেন: এদিকে যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে রাষ্ট্রীয় গোপনীয় বিষয় সম্পর্কে জানানোর জন্য অনুমতি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম সূত্রে কাতারভিত্তিক আলজাজিরা জানায়, এ সিদ্ধান্তের ফলে বিশ্বজুড়ে নিরাপত্তা হুমকি সম্পর্কিত সর্বশেষ গোয়েন্দা তথ্যও দেয়া হবে বাইডেনকে। মঙ্গলবার ট্রাম্প বাইডেনকে প্রতিদিনের গোয়েন্দা ব্রিফিং দেয়ার জন্য অনুমতি দেন বলে একজন প্রশাসনিক কর্মকর্তা বলেন। বাইডেনকে প্রথম ব্রিফিংটি কখন এবং কোথায় দেয়া হবে এ নিয়ে কাজ করছে প্রশাসন। হোয়াইট হাউসে ওঠার আগে ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিঙ্গটনে নিজের বাড়ি থেকে পরবর্তী সরকার গঠনের প্রস্তুতি নিচ্ছেন বাইডেন। স্থানীয় একটি থিয়েটার হলে কাজ করছে তার টিম। ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স (ওডিএনআই) অফিসের এক কর্মকর্তা রয়টার্সকে জানান, নির্দেশনা অনুসারে প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তরের অ্যাক্ট অনুযায়ী বাইডেনের টিমকে যাবতীয় সহযোগিতা দেয়া হবে। সোমবার বাইডেনের হাতে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরু করতে অনুমতি দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মাধ্যমে নির্বাচনে তার পরাজয় স্বীকার করে নিলেন তিনি পরোক্ষভাবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নুসরাতের সাজানো মামলা আইনের গুরুতর লঙ্ঘন

দিনাজপুর বোর্ডের স্থগিত ৪ বিষয়ের পরীক্ষার তারিখ ঘোষণা

নতুন আঙ্গিকে বার্জার পেইন্টস বাংলাদেশের ধানমন্ডি এক্সপেরিয়েন্স জোন

ঈদুল আযহা উপলক্ষে মিলগেট মূল্যে সারাদেশে পণ্য বিক্রি শুরু করেছে বসুন্ধরা ফুড এন্ড বেভারেজ

শিবপুরে ব্রিজের নিচ থেকে নারীর লাশ উদ্ধার

রংপুরে মাদকসেবীর ছুরিকাঘাতে পুলিশ সদস্য আহত

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে শুরু হলো ‘বেকম্যান’স সেকেন্ড ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ লীগ’

হত্যাসহ একাধিক মামলার আসামি ৯ বছর পর হাজারীবাগে গ্রেফতার

বিশ্বে বায়ু দূষণে বছরে ৫ লাখ শিশুর মৃত্যু

জয়নাল আবেদীন হাজারীর মৃত্যুতে ওবায়দুল কাদের এমপি’র শোক

ব্রেকিং নিউজ :