300X70
শুক্রবার , ২৯ এপ্রিল ২০২২ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিশ্ববাজারে সয়াবিনের দামে নতুন রেকর্ড

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৯, ২০২২ ১২:৪০ পূর্বাহ্ণ

* প্রতি লিটার সয়াবিনের দাম বেড়েছে ১১ টাকা ৪৩ পয়সা
* প্রতি লিটার পাম তেলের দাম বেড়েছে ৮ টাকা

ডেস্ক রিপোর্ট, বাঙলা প্রতিদিন : মাত্র পাঁচ কর্মদিবসে বৈশ্বিক পণ্যবাজারে একের পর এক রেকর্ড গড়েছে পাম ও সয়াবিনের দাম। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর ভোজ্যতেলের মূল্যবৃদ্ধির যে রেকর্ড হয়েছিল, সর্বশেষ ইন্দোনেশিয়া রফতানি বন্ধের ঘোষণায় সেই রেকর্ডও ভেঙে গেছে।

 

গতকাল বৃহস্পতিবার থেকে ইন্দোনেশিয়ার পাম তেল রফতানি বন্ধের সিদ্ধান্ত কার্যকর হচ্ছে। তার আগে পাঁচ কর্মদিবসের ব্যবধানে টনপ্রতি সয়াবিনের দাম বেড়েছে প্রায় ১৩৯ মার্কিন ডলার বা লিটারপ্রতি ১১ টাকা ৪৩ পয়সা। মূল্যবৃদ্ধির হার ৭ দশমিক ৭৩। একইভাবে টনপ্রতি পাম তেলের দাম বেড়েছে ১০০ ডলার বা লিটারপ্রতি ৮ টাকা।

 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর ধারাবাহিকভাবে দাম বেড়ে গত ১১ মার্চ যুক্তরাষ্ট্রের পণ্য লেনদেনের বাজার তথা কমোডিটি মার্কেট শিকাগো বোর্ড অব ট্রেডে (সিবিওটি) সয়াবিন তেলের দর উঠেছিল সর্বোচ্চ ১ হাজার ৮১২ ডলার। যুদ্ধের তীব্রতা কমে আসায় ও চীনের লকডাউন দীর্ঘায়িত হওয়ার শঙ্কায় দাম সংশোধনও হয়েছিল।

 

নেমে এসেছিল টনপ্রতি ১ হাজার ৬২১ ডলারে। ইন্দোনেশিয়া রফতানি বন্ধের ঘোষণার আগের দিন সিবিওটিতে টনপ্রতি ১ হাজার ৭৯৭ ডলারে লেনদেন হয় সয়াবিন তেল।

 

সয়াবিন তেলের শীর্ষ রফতানিকারক দেশ আর্জেন্টিনার রফতানি সীমিত করার ঘোষণায় খুব বেশি প্রভাব পড়েনি দামে। তবে গত শুক্রবার ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো নিজ দেশের বাজার সহনীয় রাখতে পাম তেল রফতানি বন্ধের ঘোষণায় নতুন রেকর্ড হয় পাম ও সয়াবিনের দামে।

 

গত বুধবার সিবিওটিতে প্রতি টন সয়াবিন তেলের দাম বেড়ে লেনদেন হয়েছে ১ হাজার ৯৩৫ ডলারে। লিটারে এই দর বেড়েছে ১৫৯ টাকা। পাশাপাশি বেড়েছে পাম তেলের দরও। এসব তেল বাংলাদেশের বন্দর পর্যন্ত আমদানি করতে হলে পরিবহনসহ আনুষঙ্গিক খরচ যুক্ত হবে।

 

পণ্যবাজার বিশ্লেষক আসির হক বলেন, ইন্দোনেশিয়ার রফতানি বন্ধের ঘোষণার দিনে বাংলাদেশে পাম তেল আমদানি করতে ব্যয় হতো টনপ্রতি ১ হাজার ৭৬০ ডলার। গতকাল বুধবারের দর অনুযায়ী ১০০ ডলার বেশি দরে, অর্থাৎ ১ হাজার ৮৬০ ডলার খরচ হবে চট্টগ্রাম বন্দর পর্যন্ত আনতে।

 

ইন্দোনেশিয়ার দৈনিক দ্য জাকার্তা পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, রফতানি বন্ধের কারণে ইন্দোনেশিয়ার প্রতি মাসে ১ দশমিক ৪০ বিলিয়ন ডলার রফতানি আয় হাতছাড়া হবে। বাংলাদেশে বছরে প্রায় ১৩ লাখ টন পাম তেল আমদানি হয়। এর ৯০ শতাংশ আমদানি হয় ইন্দোনেশিয়া থেকে। মালয়েশিয়ার চেয়ে তুলনামূলক কম দামের কারণেই ইন্দোনেশিয়া থেকে বেশি পাম তেল আমদানি করা হয়। মালয়েশিয়া থেকে আমদানি হয় ১০ শতাংশ।

 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর সূর্যমুখী তেলের সরবরাহ ব্যাহত হওয়ায় চাপ পড়েছিল সয়াবিন ও পাম তেলের ওপর। এখন ইন্দোনেশিয়ার রফতানি বন্ধের ঘোষণায় সব ধরনের ভোজ্যতেলের ওপর প্রভাব পড়েছে।

 

যুক্তরাষ্ট্রের কৃষি সংস্থার তথ্য অনুযায়ী, গত মৌসুমে বিশ্বে পাম তেল রফতানির পরিমাণ ছিল ৪ কোটি ৮১ লাখ টন। এই রফতানির ৫৬ শতাংশ বা ২ কোটি ৬৮ লাখ টনই করেছে ইন্দোনেশিয়া। মালয়েশিয়া রফতানি করেছে ১ কোটি ৫৮ লাখ টন, যা বৈশ্বিক রফতানির ৩৩ শতাংশ। বাকি ১১ শতাংশ রফতানি করেছে কয়েকটি দেশ মিলে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :