300X70
মঙ্গলবার , ১৫ জুন ২০২১ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিশ্ববাসিকেও এ হত্যাকাণ্ডের বিষয়ে সতর্ক থাকার আহ্বান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৫, ২০২১ ১২:১১ অপরাহ্ণ

দেশের বাইরে ডেস্ক : ফিলিপাইনে মাদকবিরোধী যুদ্ধে নিহতদের বিষয়ে পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসি। সোমবার আইসিসির প্রধান কৌঁসুলি ফাতাও বেনসুদা বলেন, মাদকবিরোধী যুদ্ধের নামে গণহারে হত্যা মানবাধিকারের স্পষ্ট লঙ্ঘন। এসব হত্যাকাণ্ডের সঠিক তদন্ত হওয়া উচিত। একই সঙ্গে বিশ্ববাসিকেও এ হত্যাকাণ্ডের বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন ফাতাও বেনসুদা।

ফাতাও বেনসুদা বলেন, ফিলিপাইনে প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের মাদকবিরোধী যুদ্ধের নামে নিরিহ মানুষদের হত্যা করছেন। হত্যাকাণ্ডের ধরন দেখে মনে হয় রাষ্ট্র যেন হত্যাকে উৎসবে পরিণত করেছে।

এক বিবৃতিতে আইসিসির প্রধান কৌঁসুলি বলেন, রাষ্ট্রীয় হত্যাকাণ্ডের বিষয়ে তদন্তকাজ চালিয়ে যাওয়ার জন্য দ্য হেগ ট্রাইব্যুনালের কাছে বিচারিক অনুমোদনের আবেদন করা হয়েছে। এদিকে আইসিসির এমন পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন ফিলিপাইনের মানবাধিকারকর্মীরা।

২০১৬ সালে ফিলিপাইনে ক্ষমতায় আসে প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। এরপর জুলাই থেকে মাদকের বিরুদ্ধে যুদ্ধে নামেন তিনি। চলতি বছরের এপ্রিলে ফিলিপাইন সরকার মাদকবিরোধী যুদ্ধে নিহতদের একটি তালিকা প্রকাশ করে। সে তালিকা অনুযায়ী দেশটিতে ৬ হাজার ১১৭ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। যদিও পূর্বের করা হিসাব অনুযায়ী এ সংখ্যা ছিল ৮ হাজার ৬শ’ কিছুটা বেশি।

ফিলিপাইনের অধিকারকর্মীদের দাবি, হত্যার শিকার হওয়া ব্যক্তিদের সংখ্যা ২৭ হাজার ছাড়াবে। তারা ফিলিপাইন সরকারকে হত্যার সঠিক সংখ্যা প্রকাশ করার দাবি জানিয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :