300X70
রবিবার , ৮ অক্টোবর ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিশ্বের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ বৃদ্ধি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৮, ২০২৩ ৩:১৮ অপরাহ্ণ

অনুপ সিনহা : ‘স্বপ্নের সঙ্গে বাস্তবতার সংযোগ’ এই প্রতিপাদ্য কে সামনে রেখে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল-৩ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যেহেতু বাংলাদেশ পূর্ব ও পশ্চিমের বিমান রুটের মধ্যে অবস্থিত, তাই আমি মনে করি বাংলাদেশ বৈশ্বিক এভিয়েশন শিল্পের কেন্দ্রবিন্দু হবে। টার্মিনালের আংশিক উদ্বোধন এবং এইচএসআইএ ইভেন্টে একটি ফলক উন্মোচনের সময় তিনি এই ঘোষণা দেন। তিনি বলেন, ‘আন্তর্জাতিক এয়ারলাইন্স গুলো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অথবা কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরে জ্বালানি ভরার জন্য অবতরণ করবে। বাংলাদেশের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর বা কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দর ভৌগোলিক অবস্থানের জন্য আন্তর্জাতিক এভিয়েশন হাব হবে।

প্রধানমন্ত্রী বলেন, সিঙ্গাপুর পরে হংকংকে প্রাথমিক আন্তর্জাতিক বিমান চলাচল কেন্দ্র হিসাবে স্থানচ্যুত করে এবং এখন দুবাই তার স্থান নিয়েছে। শেখ হাসিনা বলেন, তৃতীয় টার্মিনালের অত্যাধুনিক সুযোগ-সুবিধা বৈশ্বিক বিমান যোগাযোগ বৃদ্ধি করবে।

সফট লঞ্চের জন্য নতুন টার্মিনালের ৯০ শতাংশ নির্মাণ কাজ শেষ হলে শনিবার থেকে টার্মিনালের নতুন পার্কিং বে ব্যবহার করতে পারবে এয়ারলাইন্স গুলো। সিস্টেম ইন্টিগ্রেশন এবং ক্যালিব্রেশন শেষ হওয়ার পরে, টার্মিনালটি পরের বছরের শেষে যাত্রী ব্যবহারের জন্য সম্পূর্ণরূপে কার্যকরী হবে। শীর্ষস্থানীয় সুযোগ-সুবিধা এবং যাত্রী পরিষেবাগুলির মাধ্যমে, নতুন টার্মিনালটি জাতির প্রতি মানুষের দৃষ্টিভঙ্গিকে রূপান্তরিত করবে।

তৃতীয় টার্মিনালের উদ্বোধন ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সক্ষম হবে। শাহজালাল বিমানবন্দরের বর্তমানে যে দুটি টার্মিনাল ব্যবহার করা হচ্ছে, তাতে বছরে ৭০ লাখের বেশি যাত্রী বহন করতে পারবেন। তৃতীয় টার্মিনাল টি নির্মিত হলে এই পরিমাণ প্রায় ২ কোটি হবে। ৫ লাখ ৪২ হাজার বর্গমিটার আয়তনের এই টার্মিনালে ৩৭টি উড়োজাহাজ থাকতে পারে। ২ লাখ ৩০ হাজার বর্গমিটার টার্মিনাল ভবন থাকবে। ভবনটির ভেতরের অংশ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে সাজানো হবে। বর্তমানে নির্মিত টার্মিনালে অনেকগুলি সোজা এসকেলেটর থাকবে। সিঙ্গাপুর এবং ব্যাংককের মতো বিশ্বের আধুনিক বিমানবন্দরগুলির ব্যস্ত অঞ্চলে, এসকেলেটরগুলি প্রায়শই নিযুক্ত করা হয়। এটি যাত্রীদের জন্য একটি আরামদায়ক ভ্রমণ সরবরাহ করে।

বিমানবন্দরের তৃতীয় টার্মিনালটি মেট্রোরেলের সঙ্গে যুক্ত হবে। এর মাধ্যমে বাংলাদেশে আগত দর্শনার্থীরা বিমানবন্দর থেকে সরাসরি মেট্রোরেলে করে তাদের চূড়ান্ত গন্তব্যে যেতে পারবেন। এ ছাড়া ঢাকার যেকোনো স্টেশন থেকে সরাসরি বিমানবন্দরের বহির্গমন এলাকায় মেট্রোরেল নিয়ে যাওয়া যায়। এক কোটিরও বেশি বাংলাদেশি তাদের দেশের বাইরে বসবাস করেন। তারা যখনই সুযোগ পায়, তারা দেশ ভ্রমণের চেষ্টা করে। হজ, ওমরাহ ও অন্যান্য তীর্থযাত্রার জন্য লাখ লাখ মানুষ উড়ে যায়।

বাণিজ্য, আমদানি ও পণ্য রফতানির কারণে শাহজালাল বিমানবন্দরের চাহিদা বাড়ছে। এই কারণে, সরকার একটি নতুন আন্তর্জাতিক বিমানবন্দর বিকাশের কথা বিবেচনা করেছিল। এই প্রকল্পের তিন-চতুর্থাংশ জাপান সরকারের প্রায় ২১,০০০,৪০০ কোটি টাকার ঋণ দ্বারা অর্থায়ন করা হয়েছিল। এর এক-চতুর্থাংশ ব্যয় হচ্ছে বাংলাদেশের।

একটি বিমানবন্দর একটি জাতির ড্রয়িং পার্লারের অনুরূপ। বিদেশীরা প্রথমে একটি দেশে প্রবেশের আগে তার বিমানবন্দরে গিয়ে একটি দেশ সম্পর্কে জানতে পারে। বিমানবন্দরগুলি যে কোনও জাতির জন্য একটি জানালা হিসাবে সরবরাহ করে। যখন কোনও দর্শনার্থী কোনও দেশে আসেন, তখন তিনি প্রাথমিকভাবে বিমানবন্দরের চারপাশে তাকিয়ে এটি মূল্যায়ন করেন। বিমানবন্দরটি আধুনিক হলে দেশের সুনাম বৃদ্ধি পায়। তৃতীয় টার্মিনালের উদ্বোধন জাতির জন্য আরেকটি অর্জন হবে।

স্মার্ট বাংলাদেশের জন্য বর্তমান সরকারের উচ্চাকাঙ্ক্ষার পদক্ষেপটি স্মার্ট বিমানবন্দরের মাধ্যমে ব্যাপকভাবে সহায়তা করা যেতে পারে। তৃতীয় টার্মিনালের উন্নয়ন কাজ শেষ হলে অসংখ্য বিদেশী দর্শনার্থী দেশে আসবেন। এছাড়া বাংলাদেশে বিদেশিদের বিনিয়োগকে উৎসাহিত করা হবে। উন্নত কার্গো হ্যান্ডলিং সুবিধা রপ্তানি এবং জিডিপি বৃদ্ধি করবে,যা পরোক্ষভাবে দেশের দারিদ্র্যের মাত্রা বাড়াতে সহায়তা করবে।

তৃতীয় টার্মিনাল ভবনের পাশাপাশি একটি ভূগর্ভস্থ টানেল ও একটি ফ্লাইওভার নির্মাণ করা হবে, যা ঢাকা এলিভেটেড মোটরওয়ে ও মেট্রোরেলের জন্য সংযোগের নেটওয়ার্ক তৈরি করবে। এটিতে একটি অগ্নিনির্বাপণ ব্যবস্থা থাকবে যা আন্তর্জাতিক মান পূরণ করে।

বর্তমান অবকাঠামোগত বিধিনিষেধ তুলে নেওয়ার পরে যাত্রীরা এই বিমানবন্দরে আন্তর্জাতিক মানের পরিষেবা পাবেন। তৃতীয় টার্মিনালের প্রকল্প ব্যয় কোনওভাবেই পরিবর্তিত হবে না। এর পরিবর্তে প্রকল্পের সামগ্রিক ব্যয় ৭০০ কোটি টাকা কমে যাবে। এই অর্থ দিয়ে তৃতীয় টার্মিনালে নির্মিত ১২টি ছাড়াও ১৪টি বোর্ডিং ব্রিজ নির্মাণের পরিকল্পনা রয়েছে, পাশাপাশি একটি ভিভিআইপি টার্মিনাল কমপ্লেক্স, যা সরকার ও জাইকার অনুমোদন এবং অন্যান্য আইনি প্রয়োজনীয়তা পূরণের অপেক্ষায় রয়েছে।

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল ৩-এ সমসাময়িক প্রায় সব সুযোগ-সুবিধা পাওয়া যায়। এই টার্মিনালের ৫ লাখ ৪২ হাজার বর্গমিটার জায়গার একটি অ্যাপ্রোনে একসঙ্গে ৩৭টি বিমান পার্ক করা হয়েছে। মসৃণ টার্মিনাল কাঠামো এই সুবিধার সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্য হবে। ২,৩০,০০০ বর্গমিটার এই কাঠামোয় বর্তমানে উপলব্ধ সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং অত্যাধুনিক প্রযুক্তি থাকবে।

বর্তমানে নির্মিত তৃতীয় টার্মিনালে একাধিক সোজা এসকেলেটর থাকবে। যারা বিমানবন্দরে দীর্ঘ পথ হাঁটতে পারেন না, তাদের জন্য এই ব্যবস্থা রয়েছে। বিশ্বজুড়ে আধুনিক বিমানবন্দরগুলিতে, বিশেষত সিঙ্গাপুর এবং ব্যাংককে, এই এসকেলেটরগুলি প্রায়শই ভারী যাত্রী ট্র্যাফিকের অঞ্চলে নিযুক্ত করা হয়।

নতুন টার্মিনালে তিনটি স্বতন্ত্র ব্যাগেজ স্টোরেজ স্পেস উপলব্ধ। নিয়মিত ব্যাগেজ, হারিয়ে যাওয়া এবং পুনরুদ্ধার করা আইটেম এবং অদ্ভুত আকৃতির বা অতিরিক্ত ওজনের ব্যাগেজের জন্য স্টোরেজ। সিঙ্গাপুরের চাঙ্গি এবং ব্যাংককের সুবর্ণভূমি বিমানবন্দরের মতো এই টার্মিনালে ১৬টি ব্যাগেজ বেল্ট থাকবে। অতিরিক্ত ওজন (অস্বাভাবিক আকার) লাগেজের জন্য, চারটি অতিরিক্ত স্বাধীন বেল্ট সংযুক্ত করা হবে। এছাড়াও, ব্যাগেজ এলাকা সহ বিমানবন্দরের যে কোনও স্থানে অবশিষ্ট যে কোনও লাগেজের জন্য একটি পৃথক লস্ট অ্যান্ড ফাউন্ড ব্যাগেজ এরিয়া উপলব্ধ থাকবে।

নতুন টার্মিনালে ভ্রমণের সময় কাটানোর জন্য একটি ডে রুম, এয়ারলাইন্স লাউঞ্জ এবং মুভি লাউঞ্জ থাকবে। এছাড়া ১৪টি স্থানে ব্রাউজিং ও কেনাকাটার জন্য শুল্কমুক্ত স্টোর প্রস্তুত করা হচ্ছে। টার্মিনালের ভেতরে ও বাইরে থাকবে একটি ফুড কোর্ট, একটি রন্ধন গ্যালারি, ওয়াই-ফাই এবং মোবাইল চার্জিং স্টেশন। নারী ও পুরুষের নামাজের জন্য আলাদা আলাদা জায়গা রয়েছে। টার্মিনাল ৩-এ একটি মিটার এবং গ্রিটার প্লাজা থাকবে যেখানে অতিথিরা ভ্রমণকারীদের নিতে পারবেন।

নতুন টার্মিনালে নিরাপত্তার জন্য ১১টি বডি স্ক্যানার এবং ২৭টি ব্যাগেজ স্ক্যানিং ডিভাইস থাকবে। ফ্লাইটে ওঠার আগ পর্যন্ত টার্মিনালে প্রবেশ করা কোনো যাত্রীকে স্পর্শ না করেই স্বয়ংক্রিয়ভাবে সার্চ করা যাবে। সেই পরিস্থিতিতে ভ্রমণকারীকে অবশ্যই বডি স্ক্যানারের ভিতরে উভয় হাত উত্তোলন করতে হবে। ভ্রমণকারী এবং বিমানবন্দরের নিরাপত্তা কর্মীরা উভয়ই সময় সাশ্রয় থেকে উপকৃত হবেন। উপরন্তু, স্ক্যানিং দৃশ্যমান এবং নির্ভুল হবে। নতুন টার্মিনাল ভবনের আশেপাশে একটি সম্পূর্ণ ফায়ার স্টেশন নির্মাণ করা হচ্ছে। আলাদা ফায়ার স্টেশন ম্যানেজার নিয়োগ করা হবে। জরুরী উদ্ধার ও অগ্নিনির্বাপণের জন্য থাকবে বিভিন্ন সুযোগ-সুবিধা।

অবশেষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল উদ্বোধনের মধ্য দিয়ে বিমান চলাচলে নতুন যুগের সূচনা হলো। বিমান বাণিজ্য বাড়বে। বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অন্যতম প্রধান কেন্দ্র হিসেবে সমগ্র বিশ্বের দৃষ্টি আকর্ষণ করবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ড. ওয়াজেদ মিয়া নিরহংকার প্রচারবিমুখ অনুকরণীয় প্রাণের দৃষ্টান্ত : তথ্যমন্ত্রী

আন্তর্জাতিক সম্প্রদায়কে তেহরানের সঙ্গে সম্পর্ক ছিন্নের আহ্বান খামেনির ভাগ্নির

জনতা ব্যাংকের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত

৫০৭ কোটি টাকার তেল-চিনি-ডাল-গম কিনছে সরকার

উত্তরা আধুনিক মেডিকেল কলেজে স্বাচিপ-এর আহবায়ক কমিটি গঠন

‘নোভাভ্যাক্স’ টিকা করোনার নতুন ধরন প্রতিরোধে সক্ষম

গুলিস্তানে শেখ রাসেল কমপ্লেক্সের আগুন নিয়ন্ত্রণে

বঙ্গবন্ধু ম্যারাথনে সেরা মরক্কোর হিসাম ও কেনিয়ার এঞ্জেলা

চট্টগ্রামের বিস্ফোরণে ৩৩ লাশ উদ্ধার

গোপালগঞ্জে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ব্রেকিং নিউজ :