300X70
শনিবার , ৩০ জানুয়ারি ২০২১ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘নোভাভ্যাক্স’ টিকা করোনার নতুন ধরন প্রতিরোধে সক্ষম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৩০, ২০২১ ১:৩৪ পূর্বাহ্ণ

যুক্তরাজ্যে ট্রায়ালে ৮৯% কার্যকর নোভাভ্যাক্স
ভারতে নোভাভ্যাক্সের ট্রায়াল করতে চায় সেরাম
দেশের ৩৮ জেলায় পৌঁছে গেছে সেরামের টিকা
আসছে ‘স্পুটনিক-৫’ ভ্যাকসিন

বাঙলা প্রতিদিন ডেস্ক:করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রতিদিনই নতুন নতুন টিকার খরব আসছে। তবে, এখন আলোচনায় নোভাভ্যাক্সের টিকা, পরীক্ষায় ৮৯ শতাংশ কার্যকারিতা প্রমাণিত হয়েছে। যুক্তরাজ্যে পরিচালিত বিস্তারিত এক পরীক্ষায় দেখা গেছে, মার্কিন জৈব প্রযুক্তি সংস্থা নোভাভ্যাক্স উদ্ভাবিত করোনাভাইরাসের নতুন একটি ভ্যাকসিন ৮৯ দশমিক ৩ শতাংশ কার্যকর। টিকাটি ব্রিটেনে পাওয়া করোনাভাইরাসের নতুন স্ট্রেইনটির বিরুদ্ধেও কার্যকর বলে জানিয়েছেন বিবিসির মেডিকেল এডিটর ফারগুস ওয়ালস।

গবেষকরাও টিকাটি নিয়ে খুবই আশাবাদী। যুক্তরাজ্য এখন পর্যন্ত করোনাভাইরাসের তিনটি টিকা জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে। এর মধ্যে একটি অক্সফোর্ড-আস্ট্রাজেনেকা, অপরটি ফাইজার-বায়োএনটেক আর তৃতীয়টি ওষুধ কোম্পানি মর্ডানার। নোভাভ্যাক্সের পক্ষ থেকে বলা হয়েছে, যুক্তরাজ্যে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে ১৮ থেকে ৮৪ বছর বয়সী ১৫ হাজার মানুষ অংশ নেয়, যাদের ২৭ শতাংশ মানুষের বয়স ছিল ৬৫ বছরের বেশি। যুক্তরাজ্য বলছে, মেডিসিন অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সির অনুমোদন পেলে এ বছরের মাঝামাঝি সময় থেকেই এই টিকার প্রয়োগ শুরু করবে দেশটি।

এদিকে, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে দেশের ৩৮টি জেলায় শুক্রবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৫০ লাখ ডোজ টিকা পাঠানো হয়েছে। করোনাভাইরাস প্রতিরোধক ভ্যাকসিন হিসেবে পৃথিবীতে সর্বপ্রথম অনুমোদন পাওয়ায় রাশিয়ার ‘স্পুটনিক-৫’ দেশে আসছে। ইতোমধ্যে ‘নন অবজেকশন সার্টিফিকেট’ পেয়েছে ভ্যাকসিনটি।

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে দেশের ৩৮টি জেলায় গতকাল শুক্রবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৫০ লাখ ডোজ টিকা পাঠানো হয়েছে। আগামীকাল রোববারের মধ্যে দেশের বাকি জেলাগুলোতেও টিকা পৌঁছানোর কথা রয়েছে। গতকাল শুক্রবার এসব তথ্য নিশ্চিত করেছেন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের চিফ অপারেটিং অফিসার (সিওও) রাব্বুর রেজা। বাংলাদেশে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ভারতের সিরাম ইনস্টিটিউটের একমাত্র প্রতিনিধি।

রাব্বুর রেজা বলেন, করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য আনা ৫০ লাখ টিকা বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ওয়্যারহাউজে রাখা আছে। এরই মধ্যে সেগুলোর ল্যাব টেস্টিং রিপোর্ট পাওয়া গেছে। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী সারাদেশের জেলা শহরগুলোতে নিজস্ব ব্যবস্থাপনায় টিকা পাঠানো হচ্ছে। এর জন্য বিশেষ ফ্রিজার ভ্যান ব্যবহার হচ্ছে। সেখান থেকে বিভিন্ন কেন্দ্রে টিকা পাঠাবে স্বাস্থ্যসেবা বিভাগ।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রের তথ্যানুযায়ী, চট্টগ্রাম বিভাগে ১২ লাখ ৬০ হাজার ডোজ (১০৫ বাক্স) টিকা যাচ্ছে। রাজশাহী বিভাগে যাচ্ছে ছয় লাখ ৭২ হাজার ডোজ (৫৬ বাক্স) টিকা। এর বাইরে রংপুর বিভাগ ছয় লাখ ডোজ (৫০ বাক্স) টিকা পাচ্ছে। ঢাকা ও খুলনা বিভাগ পাঁচ লাখ ৮৮ হাজার ডোজ (৪৯ বাক্স) করে টিকা পাচ্ছে।

এদিকে সিলেটে ৩৭ বাক্সে চার লাখ ৪৪ হাজার ও বরিশালে ২৯ বাক্সে তিন লাখ ৪৮ হাজার ডোজ টিকা যাচ্ছে। সবচেয়ে কম ৩ লাখ ২৪ হাজার ডোজ (২৯ বাক্স) ভ্যাকসিন যাচ্ছে ময়মনসিংহে। অন্যদিকে জেলাভিত্তিক পরিসংখ্যান অনুযায়ী, সংক্রমণ মাত্রা কম থাকায় বান্দরবন, খাগড়াছড়ি, মেহেরপুর ও ঝালকাঠি জেলায় ১২ হাজার ডোজ করে টিকা যাবে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও গবেষণা) অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, সারাদেশে পর্যায়ক্রমে পাঠানো টিকা জেলা ও উপজেলা পর্যায়ের ইপিআই স্টোরে সংরক্ষণ করা হবে। এরই মধ্যে টিকা প্রয়োগ বিষয়ে বিভিন্ন পর্যায়ে কমিটি করা হয়েছে।

তিনি আরো বলেন, সংক্রমণের মাত্রার হিসাবে ঢাকার পর চট্টগ্রামে বেশি পাওয়া গেছে। এই বিভাগে মৃত্যুহারও বেশি। তাই সবচেয়ে বেশি টিকা এই বিভাগে পাঠানো হচ্ছে।
ভারতে নোভাভ্যাক্সের টিকার ট্রায়াল করতে চায় সেরাম: ভারতে নোভাভ্যাক্সের টিকার ট্রায়াল করতে চায় সেরাম ইনস্টিটিউট। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। নোভাভ্যাক্সের টিকার ট্রায়াল ভারতে চালানোর অনুমতি চেয়ে দেশটির কর্তৃপক্ষের কাছে ইতিমধ্যে আবেদন করেছে সেরাম ইনস্টিটিউট।

সেরাম ইনস্টিটিউট ভারতে ছোট পরিসরে নোভাভ্যাক্সের টিকার ট্রায়াল চালাতে চায়। নোভাভ্যাক্সের টিকার ট্রায়াল চালানোর বিষয়ে ভারতীয় কর্তৃপক্ষের কাছ থেকে দ্রæত ইতিবাচক সিদ্ধান্ত পাওয়ার আশা করছে সেরাম ইনস্টিটিউট।

শুক্রবার সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা বার্তা সংস্থা রয়টার্সকে এ কথা বলেছেন। নোভাভ্যাক্স টিকা প্রস্তুতকারী মার্কিন প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির করোনার টিকার কার্যকারিতার তথ্য প্রকাশের কয়েক ঘণ্টার মাথায় ভারতে তার ট্রায়াল-সম্পর্কিত বিষয়ে কথা বলেন পুনাওয়ালা।

বিশ্বের সবচেয়ে বড় টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট। তারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ভারতে ‘কোভিশিল্ড’ নামে স্থানীয়ভাবে উৎপাদন করছে। জানুয়ারির শুরুর দিকে ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা করোনার দুটি টিকা ব্যবহারের অনুমোদন দেয়। একটি সেরাম ইনস্টিটিউটে প্রস্তুতকৃত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ‘কোভিশিল্ড’, অন্যটি ভারত বায়োটেকের ‘কোভ্যাক্সিন’।

নোভাভ্যাক্সের টিকার প্রসঙ্গে সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা বলেন, ভারতে এই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর জন্য তাঁরা ইতিমধ্যে দেশটির ওষুধ নিয়ন্ত্রকের কাছে আবেদন করেছেন। দিন কয়েক আগেই এই আবেদন করা হয়। আদর পুনাওয়ালা বলেন, এখন নোভাভ্যাক্সের টিকার ট্রায়াল চালানোর জন্য ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থার শিগগির অনুমোদন দেওয়া উচিত।

যুক্তরাজ্যে ট্রায়ালে ৮৯% কার্যকর নোভাভ্যাক্সের টিকা: যুক্তরাজ্যে বড় পর্যায়ের ট্রায়ালে ৮৯ দশমিক ৩ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে নতুন একটি কোভিড-১৯ টিকা। নোভাভ্যাক্সের এ ভ্যাকসিনটি প্রথম প্রতিষেধক হিসেবে যুক্তরাজ্যে পাওয়া করোনাভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধেও সফলতার প্রমাণ দিয়েছে বলে জানিয়েছেন বিবিসির মেডিকেল এডিটর ফার্গুশ ওয়ালশ।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন টিকাটির ট্রায়ালের ফলকে ‘সুসংবাদ’ অ্যাখ্যা দিয়ে বলেছেন, যুক্তরাজ্যের নিয়ন্ত্রক সংস্থাগুলো এখন এ ভ্যাকসিনের কার্যকারিতা খতিয়ে দেখবে। দেশটি এরই মধ্যে টিকাটির ৬ কোটি ডোজের ক্রয়াদেশ দিয়ে রেখেছে বলে জানিয়েছে বিবিসি।

ওষুধ ও স্বাস্থ্যসেবা পণ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (এমএইচআরএ) জরুরি ব্যবহারের অনুমতি দিলে এ বছরের দ্বিতীয় ভাগে ডোজগুলো পাওয়া যেতে পারে, জানিয়েছে যুক্তরাজ্য সরকার। দেশটি এখন পর্যন্ত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক ও মডার্নার তিনটি কোভিড-১৯ টিকা জরুরি ব্যবহারে অনুমতি দিয়েছে।

নোভাভ্যাক্স জানিয়েছে, তাদের টিকাটির তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের যুক্তরাজ্য পর্বে ৮৯ দশমিক ৩ শতাংশ কার্যকারিতা পাওয়া গেছে। এ ট্রায়ালে ১৮ থেকে ৮৪ বছর বয়সের ১৫ হাজারের বেশি মানুষ অংশ নিয়েছে; এদের ২৭ শতাংশেরই বয়স ৬৫-র বেশি। ট্রায়ালের দক্ষিণ আফ্রিকা পর্বে এইচআইভি নেই এমন ব্যক্তিদের ক্ষেত্রে টিকাটি ৬০ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে।

নোভাভ্যাক্সের প্রধান নির্বাহী স্টান এর্ক যুক্তরাজ্যে ট্রায়ালের ফলকে ‘দুর্দান্ত’ অ্যাখ্যা দিয়ে বলেছেন, তারা এমনটাই প্রত্যাশা করছিলেন। দক্ষিণ আফ্রিকায় পাওয়া কার্যকারিতাকে ‘সাধারণ মানুষের প্রত্যাশার চেয়েও ভালো’ বলেও অভিহিত করেছেন তিনি। এ পর্বের ট্রায়ালে ভ্যাকসিনটিকে দেশটিতে পাওয়া করোনাভাইরাসের অন্য ধরনের বিরুদ্ধে লড়তে হয়েছিল। স্টান এর্ক বলছেন, ইংল্যান্ডের ডারহামের স্টকটোনে টিকাটির উৎপাদন কেন্দ্র মার্চ-এপ্রিলের মধ্যেই চালু হয়ে যাবে; ততদিনে যুক্তরাজ্য ভ্যাকসিনটি জরুরি ব্যবহারে অনুমতি দেবে বলেও আশা তার।

খুবই ইতিবাচক সংবাদ; যদি ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদন পায় তাহলে নোভাভ্যাক্সের ভ্যাকসিনটি আমাদের টিকাদান কর্মসূচিকে আরও গতি দেবে এবং ভয়াবহ এই ভাইরাস মোকাবেলায় আমাদের ভান্ডারে আরেকটি অস্ত্র যুক্ত করবে, বলেছেন যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। মার্কিন ওষুধনির্মাতা কোম্পানি নোভাভ্যাক্সের এই টিকাটি ভারতের সেরাম ইনস্টিটিউটেও উৎপাদিত হওয়ার কথা রয়েছে। এ নিয়ে গতবছরের অগাস্টে দুইপক্ষের মধ্যে একটি চুক্তিও হয়েছে।

দেশে আসছে ভ্যাকসিন ‘স্পুটনিক-৫’: করোনাভাইরাস প্রতিরোধক ভ্যাকসিন হিসেবে পৃথিবীতে সর্বপ্রথম অনুমোদন পাওয়ায় রাশিয়ার ‘স্পুটনিক-৫’ দেশে আসছে। ইতোমধ্যে ‘নন অবজেকশন সার্টিফিকেট’ পেয়েছে ভ্যাকসিনটি। তবে, ওষুধ প্রশাসন অধিদপ্তর জানিয়েছে, ভ্যাকসিনটি শুধু রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরত রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের নাগরিকদের ওপর প্রয়োগ করা হবে। গত বৃহস্পতিবার ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, প্রাথমিকভাবে রাশিয়ায় উৎপাদিত এক হাজার ভ্যাকসিন অর্ডার করা হয়েছে।

‘স্পুটনিক-৫’ এর অনাপত্তিসূচক সনদ (এনওসি) দেওয়া হয়েছে। এই টিকার সম্পূর্ণ দায়দায়িত্ব রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরত রাশিয়ান কর্তৃপক্ষের। ডিজি মাহবুবুর রহমান আরও জানান, রাশিয়ার এ টিকা তাদেরই নাগরিকদের দেওয়া হবে। শুধুমাত্র রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরতদের ওপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয় হয়ে আবেদনটি গতকাল বৃহস্পতিবার তাদের কাছে এসেছে।

অনাপত্তিপত্রে দেখা গেছে, রূপপুর নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট প্রজেক্টে পাবনায় কর্মরত রাশিয়ান স্টেট অ্যাটোমিক এনার্জি করপোরেশনের (রোজাটম) রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের নাগরিকদের ওপর এই টিকা দেওয়া যাবে। এই এনওসি-এর মেয়াদ ইস্যুকৃত তারিখ থেকে আগামী ছয় মাস। এই ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া বা বিরূপ প্রভাবের জন্য সম্পূর্ণ দায় বহন করবে রোজাটম কর্তৃপক্ষ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নারীকে বিবস্ত্র করে নির্যাতন: বেগমগঞ্জের সেই দেলোয়ার রিমান্ড শেষে কারাগারে

আইপিএলে ধোনির নতুন ইতিহাস

বিএনপি চায় দেশের মানুষ দরিদ্র থাক : তথ্যমন্ত্রী

ইউনিয়ন ব্যাংকের ঝালকাঠি শাখা উদ্বোধন

ওয়েডিং সিজনে শীর্ষ স্যালুনগুলোতে ব্র্যাক ব্যাংক ‘তারা’ কার্ডহোল্ডাররা পাবেন বিশেষ ডিসকাউন্ট

স্বর্ণালংকার বিনিময় হার কমালো বাজুস

এসএসসিতে গোল্ডেন এ প্লাস পেয়েছে অংশুমান রায় নন্দী

ইসলামী ব্যাংকের উদ্যোগে ফিনটেক ও শরী‘আহ বিষয়ক ওয়েবিনার

প্রধানমন্ত্রী কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণের কাজের উদ্বোধন করবেন আজ

নিজেদের প্রযুক্তি নিজেরাই তৈরি করবো : বিডিইউ উপাচার্য

ব্রেকিং নিউজ :