300X70
বৃহস্পতিবার , ২৮ জানুয়ারি ২০২১ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিসিএসআইআরে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৮, ২০২১ ৮:৫৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর), ধানমন্ডি ক্যাম্পাসের সচিবালয় ভবনের দ্বিতীয় তলায় স্থাপিত “বঙ্গবন্ধু কর্ণার” করা হয়েছে।  বৃহস্পতিবার সকালে “বঙ্গবন্ধু কর্ণার” উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আনোয়ার হোসেন।

উক্ত কর্ণারটিতে রয়েছে বঙ্গবন্ধুর নিজ হাতে রচিত ও বঙ্গবন্ধুকে নিয়ে অন্যান্য প্রথীতযশা লেখকদের রচিত পাঁচ শতাধিক বইয়ের সমাহার, পারিবারিক ও রাজনৈতিক জীবনের অসখ্য ছবি এবং পিতা ও কন্যাকে লেখা দূর্লভ চিঠিসমূহ।

প্রধান অতিথির বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন “বঙ্গবন্ধু শুধু একটি নাম নয় তিনি ছিলেন একাধারে শোষণ ও শোষকের বিরুদ্ধে ধনী-গরিব, আবাল-বৃদ্ধ-বনিতা ও সর্বস্তরের মানুষকে সাথে নিয়ে বজ্রমুষ্ঠির বজ্রকন্ঠ” । তিনি আরও বলেন যে, বিদেশী ও পাকিস্তানি প্রভুদের বিরুদ্ধে রুখে দাড়ানোর অসামান্য কৃতিত্ব দেখিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বিশেষ অতিথির ভাষণে বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বলেন “হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি বঙ্গবন্ধুকে জানা ও স্বরণ করার মহান উদ্যোগ এ বঙ্গবন্ধু কর্ণারের শুভ উদ্বোধন”। তিনি আরও বলেন যে, নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে সঠিক তথ্য ও জ্ঞান শিক্ষা দিতে হবে।

সভাপতির বক্তব্যে পরিষদের চেয়ারম্যান, অধ্যাপক ড. মোঃ আফতাব আলী শেখ উল্লেখ করেন যে, মুজিব জন্মশতবার্ষিকীতে প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে বিসিএসআইআর-এর ঢাকা ও ঢাকার বাহিরে বিভিন্ন গবেষণাগারে বৃক্ষরোপণ করা হয়। এরপর বঙ্গবন্ধু রচিত বিশেষ তিনটি বই সকল বিজ্ঞানী ও কর্মকর্তাদের মাঝে বিতরণ করা হয়। তারই ধারাবাহিকতায় আজকের এই বঙ্গবন্ধু কর্নার স্থাপনের উদ্যোগ। তিনি আরও বলেন যে, দেশবাসীকে বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে আরও বেশী জানতে হবে। এ সময় তিনি বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের সংক্ষিপ্ত বর্ণনা দেন। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন পরিষদের সদস্য (অর্থ ও প্রশাসন) মুহাম্মদ শওকত আলী, পরিষদ সচিব শাহ্ আব্দুল তারিক, পরিচালকগণ, সিনিয়র বিজ্ঞানী ও প্রকৌশলীবৃন্দ এবং অন্যান্য কর্মকর্তা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

এবার বরিশালে নবজাতকের নাম রাখা হয়েছে ‘স্বপ্ন, পদ্মা ও সেতু’

ডিএনসিসিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

বাংলাদেশের সকল অগ্রযাত্রার মূল নিয়ামক স্বাধীনতা : ধর্মমন্ত্রী

ব্রহ্মপুত্রের চরে শিক্ষার আলো ছড়াচ্ছে ‘চর ভগবতীপুর উচ্চ বিদ্যালয়’

ডায়মন্ড ওয়ার্ল্ডে চলছে ঈদ ব্যাক -ক্যাশ ব্যাক অফার

বিদেশি বিবৃতিদাতাদের বাংলাদেশের প্রাণশক্তি অনুধাবনের আহ্বান জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের

স্বাদে অতুলনীয় আত্রাইয়ের নারীদের তৈরি কুমড়ো বড়ি

সোনারগাঁয়ে প্রয়াত বীর মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেনের স্বরণে দোয়া মাহফিল

নাজিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যানের মৃত্যুতে প্রাণিসম্পদ মন্ত্রীর শোক

রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ব্রেকিং নিউজ :