300X70
বুধবার , ১৫ ফেব্রুয়ারি ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বি এড কলেজ অধ্যক্ষদের নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মশালা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৫, ২০২৩ ১:১৫ পূর্বাহ্ণ

শিক্ষার গুণগত মানোন্নয়ন

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : সারাদেশের অধিভুক্ত সকল বি এড কলেজের অধ্যক্ষবৃন্দকে নিয়ে কর্মশালার আয়োজন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) রাজধানীর মোহাম্মদপুর মহিলা কলেজের অডিটোরিয়ামে ‘বি এড কলেজ ব্যবস্থাপনা, অ্যাকাডেমিক কার্যক্রম ও পরীক্ষা বিষয়ক কর্মশালা’ শীর্ষক এই কর্মশালা দিনব্যাপী অনুষ্ঠিত হয়। এই কর্মশালায় সারাদেশের ৬৩টি বি এড কলেজের অধ্যক্ষবৃন্দ অংশগ্রহণ করেন।

কর্মশালায় উচ্চশিক্ষার মানোন্নয়নে বি এড কলেজের বিভিন্ন সমস্যা, সম্ভাবনা ও সুপারিশ তুলে ধরে বক্তব্য দেন অধ্যক্ষবৃন্দ। কর্মশালায় অধ্যক্ষবৃন্দ ৩টি গ্রুপে ভাগ হয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান বি এড কলেজ উন্নয়ন নিয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন জাতীয় বিশ^বিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার। তিনি বলেন, ‘বি এড কোর্স পরিচালনায় অধ্যক্ষবৃন্দ দেশব্যাপী কাজ করছেন। এ শিক্ষার উন্নয়নে আপনারা যে প্রস্তাব দিয়েছেন সেগুলোর অনেক কিছুই সমাধান করা সম্ভব।

আপনাদের প্রস্তাবগুলো আমলে নিয়ে একটি নীতিমালা প্রণয়ন করা হলে দুর্বলতা কাটিয়ে ওঠা সম্ভব। অনেক সময় আমরা শিক্ষার ব্যাপ্তির লক্ষ্যে সংখ্যাকে গুরুত্ব দিই, সেখানে দেখা যায় কোয়ালিটিতে কিছু ঘাটতি দেখা যায়। তবে কলেজগুলোতে এল এম এস চালু হলে অনেক সমস্যা এমনিতেই সমাধান হয়ে যাবে। প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়র নতুন উদ্যোগ বাস্তবায়ন হলে আর সমস্যা থাকবে না। সেই লক্ষ্যেই আমরা কাজ করছি।’

কর্মশালায় সম্মানিত অতিথি ছিলেন আন্তর্জাতিক সংস্থা জাইকার মাধ্যমিক শিক্ষা গবেষণা দলের প্রধান তাতছুয়া নাগুমো। কর্মশালায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষা প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেম।

এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান, তথ্য প্রযুক্তি (আইসিটি) দপ্তরের পরিচালক মো. মুমিনুল ইসলাম, কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) ফাহিমা সুলতানা প্রমুখ। কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন দপ্তরের পরিচালক রফিকুল আকবর। কর্মশালায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন মোহাম্মদপুর মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আমিনুল হক।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিসিসি’র মেয়রের সাথে বিএমপি পুলিশ কমিশনারের সাথে সৌজন্য সাক্ষাৎ

মোহাম্মদপুরের ঢাকা উদ্যান এলাকায় মিনিস্টারের নতুন শো-রুম উদ্বোধন

সরকার নারী ও শিশুর উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে : প্রতিমন্ত্রী ইন্দিরা

মহামারী মোকাবেলায় তিন ক্ষেত্রে গুরুত্ব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

গোবিন্দগঞ্জে প্রিমিয়ার লীগ টি-২০ ফাইনাল খেলা অনুষ্ঠিত

অভিন্ন নদ-নদীর ক্ষেত্রে সহযোগিতা জোরদারে একমত ঢাকা-দিল্লি

কেরানীগঞ্জে বৈদ্যুতিক তার ও ভেজাল কসমেটিক্স উৎপাদন, ৪ প্রতিষ্ঠানকে ১৪ লক্ষ টাকা জরিমানা

মেলান্দহ প্রেসক্লাবের আহবায়ক হলেন কামরুজ্জামান কানু

মার্কেন্টাইল ব্যাংকে অভ্যন্তরীণ নিরীক্ষা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

’সাগর নারীকে মিথ্যা প্রেমের ফাঁদে ফেলে অনৈতিক কর্মকান্ডে বাধ্য করান’

ব্রেকিং নিউজ :