300X70
মঙ্গলবার , ১২ ডিসেম্বর ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বুদ্ধিজীবী হত্যার নীলনকশা প্রণয়ন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১২, ২০২৩ ১২:৫৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : ১২ ডিসেম্বর মেজর জেনারেল রাও ফরমান আলীর সভাপতিত্বে আলবদর ও আলশামস বাহিনীর কেন্দ্রীয় অধিনায়করা বুদ্ধিজীবী হত্যার নীলনকশা প্রণয়ন করে। রাতেই তারা সাংবাদিক নিজামউদ্দিন আহমদ এবং আ ন ম গোলাম মোস্তফাকে বাসা থেকে তুলে নিয়ে হত্যা করে।

ন্যাপ (ন্যাশনাল আওয়ামী পার্টি) সভাপতি মওলানা আব্দুল হামিদ খান ভাসানী বাংলাদেশের মুক্তিযুদ্ধে ব্যাপক সমর্থন দেওয়ায় ভারত সরকার এবং ভারতীয় জনগণকে ধন্যবাদ জানান।

এক বিবৃতিতে তিনি বলেন, ‘তার জীবনের শেষ সংগ্রাম বাংলাদেশকে স্বাধীন করা, সমাজতন্ত্র প্রতিষ্ঠা এবং ভারতের সঙ্গে কনফেডারেশন গড়ে তোলা।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার বাংলাদেশের বন্ধুরাষ্ট্র হিসেবে পরিচিত রাশিয়ার প্রতিনিধি ভোরেন্টসভকে কঠোর হুঁশিয়ারী দিয়ে বলেন- ‘১২ ডিসেম্বর মধ্যাহ্নের আগেই ঢাকায় ভারতীয় বাহিনীকে যুদ্ধবিরতি মেনে নিতে বাধ্য করতে হবে।

অন্যথায় যুক্তরাষ্ট্র নিজেই প্রয়োজনীয় সামরিক ব্যবস্থা গ্রহণ করবে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে মার্কিন প্রশাসন তাদের হস্তক্ষেপের সিদ্ধান্ত পাকিস্তানকে জানিয়ে দেয়। মার্কিন সপ্তম নৌ বহর বঙ্গোপসাগরের খুব কাছাকাছি চলে আসে। সূর্যাস্তের আগে জামালপুর ও ময়মনসিংহের দিক থেকে মিত্রবাহিনী টাঙ্গাইলে প্যারাস্যুট ব্যাটালিয়নের সঙ্গে যোগ দিয়ে শক্তিশালী প্রতিরোধ গড়ে তোলে।

মিত্রবাহিনী টাঙ্গাইলের মির্জাপুর, কালিয়াকৈর ও পার্শ্ববর্তী অঞ্চলে ছত্রীসেনা নামিয়ে রাতে পাকিস্তানি বাহিনীর উপর প্রচণ্ড আক্রমণ চালায়। তাদের সাহায্যে এগিয়ে আসে কাদেরিয়া বাহি নী। সারারাত তুমুল যুদ্ধ শেষে ভোরে পাকবাহিনী অস্ত্র সমার্পণ করে।

বিজয়ীর বেশে মুক্তিবাহিনী ঢাকার দিকে অগ্রসর হতে থাকে। ঢাকায় পাকিস্তানি সামরিক অবস্থানের ওপর বিমান হামলা অব্যাহত থাকে। ১২ ডিসেম্বর ঢাকায় কারফিউ, ঘরে ঘরে তল্লাশির নামে লুটতরাজ শুরু হয়। অবরুদ্ধ ঢাকাবাসী শ্বাসরুদ্ধকর অবস্থায় আশঙ্কার দিনযাপন করতে থাকে।

যেকোনো সময় যৌমিত্রবাহিনীর মিলিত কমান্ড পাকিস্তানিদের ওপর ঝাঁপিয়ে পড়বে এমন খবরে অনেকেই ঢাকা ছেড়ে মুক্তাঞ্চলে চলে যায়। ঢাকা থেকে কোনো সংবাদপত্র প্রকাশিত হয় না।

চার নম্বর সেক্টরের মুক্তিবাহিনী সম্মুখযুদ্ধে হরিপুর শত্রুমুক্ত করে। একই সঙ্গে মুক্ত হয় নীলফামারী, গাইবান্ধা, নরসিংদী, সরিষাবাড়ী, ভেড়ামারা, টাঙ্গাইল ও শ্রীপুর।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ধ্বংসের মুখে বিনোদন ও পর্যটন খাত, প্রয়োজন সরকারের সুদৃষ্টি

বীরশ্রেষ্ঠ শহিদ রুহুল আমিন ও বীর বিক্রম শহিদ মহিবুল্লাহ এর শাহাদত বার্ষিকী পালন

হাইতিতে জ্বালানিবাহী ট্যাংকার বিস্ফোরণে নিহত ৬০

আরো এক বছর মেয়াদ বাড়ল পিআইবির ডিজির

দেশে এলএসডি রোগে আক্রান্ত গরুর সংখ্যা প্রায় ১২ লাখ, টিকার ঘাটতি

প্রাইম ব্যাংক ও ঢালি’স আম্বার নিবাস রিসোর্টের মধ্যে চুক্তি

কদমতলীতে সাড়ে ১৩ হাজার পিস নিষিদ্ধ সরকারী ঔষধসহ ১ জনকে গ্রেফতার

টেকনাফে ১২ কোটি ৫০ লক্ষ টাকার আইস জব্দ

বিআরটিএ’তে অপকর্ম করলে প্রশাসনিক ব্যবস্থা: কাদের

চাহিদার চেয়ে বেশি পানি উৎপাদন ক্ষমতা রয়েছে ওয়াসার: প্রধানমন্ত্রী

ব্রেকিং নিউজ :