300X70
বৃহস্পতিবার , ৪ মে ২০২৩ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বুদ্ধ পূর্ণিমায় ফখরুলের শুভেচ্ছা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৪, ২০২৩ ১:১২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (৪ মে) বুদ্ধপূর্ণিমা উপলক্ষে বুধবার (৩ মে) তিনি শুভেচ্ছা জানিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সুখ, শান্তি ও দীর্ঘজীবন কামনা করেন।

মির্জা ফখরুল বলেন, বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহামতি গৌতম বুদ্ধ অহিংসা ও মানুষে-মানুষে গভীর ভালোবাসার বাণী প্রচার করে গেছেন। তিনি তার অনুসারীদের চিরন্তন বাণীতে মানবকল্যাণে ব্রতী এবং জীবের প্রতি প্রেম দেখাতে উদ্বুদ্ধ করে গেছেন। গৌতম বুদ্ধ বলেছেন, হিংসা দিয়ে হিংসাকে জয় করা যায় না, বরং শরণ নিতে হয় অহিংসার।

মির্জা ফখরুল বলেন, আজ বাংলাদেশসহ সারাবিশ্ব রক্তপাত সংঘাত-সংঘর্ষে মানবজাতি ক্ষতবিক্ষত। এ শ্বাসরুদ্ধকর মুহূর্তে গৌতম বুদ্ধের হিতোপদেশ মানুষকে অহিংসার পথে, ন্যায়ের পথে চালিত করবে। শান্তি, সৌহার্দ্য, সম্প্রীতি ও মানবপ্রেম সব ধর্মের মর্মবাণী। আমার দৃঢ় বিশ্বাস আজও বিশ্বসমাজে শান্তি ও সৌহার্দ্য প্রতিষ্ঠায় গৌতম বুদ্ধের বাণী অতীব প্রাসঙ্গিক।

তিনি বলেন, মহামানব গৌতম বুদ্ধ ত্যাগের মধ্যদিয়ে সুখ আহরণে এক অনন্য দৃষ্টান্ত। সব মায়াবী বন্ধন উপেক্ষা করে চলার পথের সব প্রতিকূলতাকে সহ্য করে তিনি বোধিজ্ঞান বা বুদ্ধত্ব লাভ করেন। বুদ্ধত্ব লাভের মাধ্যমে তিনি জগতের সব প্রাণীর কল্যাণ, সুখ ও মঙ্গলের অমরবাণী প্রচার করেছেন। ন্যায় ও অহিংসাই হচ্ছে তার বাণীর মূল প্রতিপাদ্য।

বিএনপি মহাসচিব বলেন, আমরা জানি, গৌতম বুদ্ধ সমাজের ঐক্য-সংহতি প্রতিষ্ঠার জন্য সপ্ত অপরিহনীয় ধর্ম প্রচার করেছিলেন। মানুষের নীতি, আদর্শ, ভালোবাসা এবং সব স্তরের মানুষের কল্যাণের জন্য মঙ্গল সূত্রের বাণী প্রচার করেছিলেন। তিনি চেয়েছিলেন একটি সুখী-সমৃদ্ধ আলোকিত সমাজ, যে সমাজে কোনো ধরনের হিংসা-প্রতিহিংসা থাকবে না, থাকবে না কোনো সংঘাত-সহিংসতা। তিনি জীবনের সর্ববিধ ক্লেশ থেকে মুক্তির উপায় বের করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন শহীদ আসাদ

উত্তাল পাকিস্তান: বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮, চলছে গণগ্রেফতার

চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত থেকে যুবকের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার

রুয়েটের সাবেক উপাচার্য ড. গোলাম মুর্তজার ইন্তেকাল

সরকারের উন্নয়নের কথা সাধারণ মানুষের কাছে তুলে ধরতে হবে : তথ্যমন্ত্রী

তরুণদের জন্য অর্থনৈতিক সুযোগ সৃষ্টিতে ইউএনডিপি-গ্রামীণফোন

রায়হান হত্যা মামলায় চরফ‍্যাশনে চার আসামির যাবজ্জীবন কারাদণ্ড

শুধু টাকার পেছনে ছুটলে হবে না, আন্তরিক হয়ে সেবা দিতে হবে : স্বাস্থ্য সচিব

নোয়াখালীতে গৃহবধূকে ধর্ষণের অভিযোগে আটক ৩

রাণীশংকৈলে বাংলা নববর্ষ উদযাপিত

ব্রেকিং নিউজ :