300X70
শনিবার , ৩ জুন ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বেতন বাড়ানোর ইঙ্গিত নেই বাজেটে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৩, ২০২৩ ১২:৪৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : নিরাশ হয়েছেন সরকারি কর্মচারীরা। কারণ আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তাদের বেতন বাড়ানোর বিষয়ে কোনও ঘোষণা নেই। তাদের নেতারা বলছেন, একাধিকবার আন্দোলনে যাওয়ার ঘোষণা দেওয়া হলেও সরকারের তরফ থেকে বাজেট পর্যন্ত অপেক্ষার আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু প্রস্তাবিত বাজেটে এ-সংক্রান্ত কিছু না থাকায় হতাশ হয়েছেন তারা। তবে আশা ছাড়েননি নেতারা। তাদের অনেকে বলছেন, বাজেট চূড়ান্ত হওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করবেন। এরপর কোনও ঘোষণা না আসলে নতুন কর্মসূচির চিন্তা করবেন তারা।

গত বৃহস্পতিবার ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ঘোষিত বাজেটের বিষয়ে জানতে চাইলে গভর্নমেন্ট এমপ্লয়িজ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের মহাসচিব নজরুল ইসলাম বলেন, বাজেটে কর্মচারীদের বেতন বাড়ানোর বিষয়ে কিছু না থাকাটা হতাশার। জানি না বাজেট চূড়ান্ত হওয়ার আগে কোনও ঘোষণা আসবে কিনা। তবে আমাদের মূল দাবি বেতন বাড়ানোর আগে বৈষম্য বিলুপ্ত করা। কারণ বৈষম্য রেখে বেতন বাড়ালে বৈষম্য আরও বাড়বে।

বাংলাদেশ সরকারি কর্মচারী দাবি আদায় ঐক্য পরিষদের সদস্য সচিব মাহমুদুল হাসান বলেন, গত ২৬ মে আমাদের বড় একটি সমাবেশ হওয়ার কথা ছিল। এর আগে গত বছরের জুনেও আন্দোলনে নামার কথা ছিল।

গত বছর পদ্মা সেতু উদ্বোধনের আগে আগে যাতে আমরা কোনো আন্দোলনে না যাই সরকারের পক্ষ থেকে তা বলা হয়েছিল। সেটা মেনে নিয়ে আন্দোলন স্থগিত করেছিলাম। আর এবার বাজেট পর্যন্ত অপেক্ষা করতে বলা হয়েছিল। বারবার আমাদের দেওয়া অঙ্গিকার ভঙ্গ করা হচ্ছে। এতে নিম্ন গ্রেডের কর্মচারীরা পুরোপুরি হতাশা। আর আমরা কর্মচারী নেতারা সাধারণ কর্মীদের তোপের মুখে পড়ছি। কারণ বারবার আন্দোলনের ডাক দিয়েও সেটা আমরাই স্থগিত করছি। তিনি আরও বলেন, বাজেট চূড়ান্ত হওয়ার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ থেকে নিশ্চয়ই কোনও না কোনও ঘোষণা পাবো বলে আমরা আশাবাদী।

এদিকে প্রস্তাবিত বাজেটে সরকারি কর্মচারীদের আবাসন সুবিধা বাড়ানোর প্রস্তাব এসেছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সরকারি কর্মচারীদের জন্য আবাসন সুবিধা ৮ থেকে ৪০ শতাংশে উন্নীত করার লক্ষ্য অর্জনে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

বাজেট বক্তৃতাকালে তিনি বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৬ হাজার ৫০৮টি ফ্ল্যাট নির্মাণ করা হবে ও ৫ হাজার ২১১টি ফ্ল্যাট নির্মাণের কাজ চলছে। এ ছাড়া আরও ৮ হাজার ৮৩৫টি ফ্ল্যাট নির্মাণ ও ৬৪ জেলায় সরকারি কর্মকর্তাদের জন্য ডরমিটরি ভবন নির্মাণে সরকারি পরিকল্পনাও রয়েছে। বর্তমানে চলমান প্রকল্পগুলো সম্পন্ন হলে সরকারি কর্মচারীদের আবাসন সুবিধা ১৫ শতাংশে উন্নীত হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ডাক্তার জাফরুল্লাহ চৌধুরীর শূন্যতা পূরণ হবার নয় : জিএম কাদের

বাঙালি জাতির সমস্ত অর্জন এসেছে আওয়ামী লীগের হাত ধরে : তথ্যমন্ত্রী

ময়মনসিংহের গফরগাঁওয়ে কেঁচো সার উৎপাদনে আবুল হাসেমের সাফল্য

আন্তর্জাতিক পর্যায়ে শুটিং এ আরো ভালো করা সম্ভব : যুব ও ক্রীড়া মন্ত্রী

করোনাকালীন সাংবাদিকতা ও পেশার ভবিষ্যৎ

ভয়ঙ্কর উত্তর কোরিয়া, এবার বিমানবন্দর থেকে ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ

চট্টগ্রামের রানীরহাটে ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন

এই শীতে মশাবাহিত ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব কমছেই না চাই জনসচেতনতা

কদমতলী ও চকবাজারে সাজাপ্রাপ্ত ৩ আসামী গ্রেফতার

বিমান বাহিনীর সদস্যদের মাঝে শুদ্ধাচার পুরস্কার বিতরণ করলেন বিমান বাহিনী প্রধান

ব্রেকিং নিউজ :