300X70
রবিবার , ২৮ মার্চ ২০২১ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বেপজা সর্বদা শ্রমিকদের নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়: আইন মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৮, ২০২১ ৯:০৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: ‘বেপজা সব সময় শ্রমিকদের সুরক্ষা ও নিরাপত্তাকে সর্বোচ্চ প্রাধান্য দেয়। ইপিজেডগুলোতে বিদ্যমান শ্রমিক-মালিক-ব্যবস্থাপনার ঐকতানেই এর প্রতিফলন ঘটে।’ ২৮ মার্চ ২০২১ বেপজা নির্বাহী দপ্তরে ইপিজেডের শ্রমিকদের জন্য ‘বেপজা হেল্পলাইন’ সেবার উদ্বোধনকালে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, এমপি এ মন্তব্য করেন। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ইপিজেডে ফোন কলের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে বেপজা হেল্পলাইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

আইন মন্ত্রী বলেন, শ্রমিকদের সুযোগ-সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিগত দশকে বাংলাদেশ অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ব্যাপক সাফল্য লাভ করেছে বলেও উল্লেখ করেন তিনি। মি. আনিসুল হক আরো বলেন, ভৌগোলিক অবস্থান, সহজে প্রশিক্ষণযোগ্য ও সহজলভ্য শ্রমশক্তির প্রাচুর্যতা এবং পরিমিত উৎপাদন ব্যায়ে এশিয়া এমনকি বিশ্বে বাংলাদেশ বিনিয়োগের প্রধান আকর্ষণক্ষেত্রে পরিণত হয়েছে।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থেকে বলেন, বেপজা শ্রমিকদেও স্বার্থ রক্ষায় একটি অনন্য সংস্থা। ইপিজেডের শ্রমিকদের জন্য হেল্পলাইন চালুর উদ্যোগের প্রশংসা করে তিনি বলেন, অন্যান্য শিল্প প্রতিষ্ঠান ও সংস্থায়ও শ্রমিকদের কল্যাণে এই ধরনের উদ্যোগ গ্রহণে উৎসাহিত হবে।

ঢাকা ইপিজেড স্থাপনের আগে ও পরে সাভার ও আশুলিয়া অঞ্চলের চিত্র উল্লেখ কওে তিনি বলেন, ঢাকা ইপিজেডের এলাকাকে একটি শিল্পাঞ্চলে পরিণত করেছে। তিনি বেপজার কার্যক্রমের প্রশংসা করেন এবং প্রতিষ্ঠানের আরো সাফল্য কামনা করেন।

বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ নজরুল ইসলাম, এসপিপি, এনডিইউ, এএফডবিøউসি, পিএসসি, জি তার স্বাগত বক্তব্যে হেল্পলাইনের (১৬১২৮) পটভূমি ও উদ্দেশ্য বর্ণনা করেন। হেল্পলাইনটিকে মুজিব জন্মশতবর্ষকে উৎসর্গ করে তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশে এটি একটি মাইলফলক এবং কর্মক্ষেত্রে নিরাপত্তা এবং শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে সরকারের যে প্রতিশ্রæতি তা পূরণ করবে। এটি শ্রমিকদের অভিযোগ নিষ্পত্তি এবং কার্যপরিবেশের যথার্থ উন্নয়নে সহায়তা করবে বলেও উল্লেখ করেন তিনি।

বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের মান্যবর রাষ্ট্রদূত ও ডেলিগেশন প্রধান রেন্সজে তেরিংক বলেন, বেপজা তথা বাংলাদেশ বৈচিত্রময় পণ্য উৎপাদনের পথে এগিয়ে চলেছে। তিনি ইপিজেডের বিদ্যমান কর্মপরিবেশে সন্তোস প্রকাশ করে বলেন, ইউরোপীয় ইউনিয়ন শ্রমিক কল্যাণে গৃহীত যেকোন পদক্ষেপে সহায়তা করতে প্রস্তুত।
আর্ন্তজাতিক শ্রম সংস্থা (আইএলও) এর বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মি. তোমো পাউটিনেন বলেন, বেপজা শ্রমিকদেও অধিকার রক্ষা, কর্মস্থলে নিরাপত্তা এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে অগ্রণী ভূমিকা পালন করছে। তিনি ইপিজেডের শ্রমিকদেও জন্য হেল্পলাইন চালুর উদ্যোগকে সাধুবাদ জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে, আইন, বিচারও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিভাগের সচিব মোঃ মইনুল কবির, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীসহ বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। বেপজার সদস্যবৃন্দ, সচিব এবং মহাব্যবস্থাপকগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং ইপিজেডের মহাব্যবস্থাপকগণ, শ্রমিক প্রতিনিধি, কাউন্সেলর কাম ইন্সপেক্টর এবং বিনিয়োগকারীরা এসময় ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত ছিলেন।
উল্লেখ্য, বেপজায় ২০২১ সালের ফেব্রæয়ারি পর্যন্ত বেপজাধীন ইপিজেডসমূহের বিভিন্ন কোম্পানিতে ৪ লাখ ২৩ হাজার বাংলাদেশি নাগরিক কর্মরত রয়েছেন। বেপজা শুরু থেকে এ পর্যন্ত বিনিয়োগ লাভ করেছে ৫,৫১৬ মিলিয়ন মার্কিন ডলার এবং রপ্তানি করেছে ৮৪,৭৮১ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের পণ্যসামগ্রী।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ক্ষেপণাস্ত্র হামলা: লাইভ ছেড়েই ছুটলেন বিবিসির সাংবাদিক

করোনার মতো আরো একটি মহামারির আঘাত হানার আশঙ্কা

করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত ৫ কোটি ৬৫ লাখ ছাড়ল

দেশে ডিজেলের মূল্য প্রতিবেশী দেশের চেয়ে কম, বিভ্রান্তির অবকাশ নেই : তথ্যমন্ত্রী

প্রোটিয়াদের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

সাভারে জাতীয় স্মৃতিসৌধে কাদের: মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা প্রশ্নে কারও সঙ্গে আপোষ নয়

কোম্পানীগঞ্জে রিটার্নিং কর্মকর্তা সপরিবারে করোনায় আক্রান্ত

মিনায় সমবেত ১০ লাখ ধর্মপ্রাণ মুসল্লি

২০ অক্টোবর মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

‘ড. লিটন মনোনয়ন পেলে নৌকার জয় সহজ হবে’

ব্রেকিং নিউজ :