300X70
শনিবার , ২৫ সেপ্টেম্বর ২০২১ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বেড়িবাধের ভাঙ্গা সংস্কার না করায় ৪’শ একর আমন নষ্ট

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২৫, ২০২১ ৬:৫৮ অপরাহ্ণ

নাজমুল আলম, রৌমারী
কুড়িগ্রামের রৌমারীতে বেড়িবাধের সংস্কার না করায় বন্যার পানিতে প্রায় ৪ শতাধীক একর জমির আমন ধান নষ্ট হয়ে গেছে। পাশাপাশি ওই এলাকায় জলাবদ্ধতায় নতুন করে চাষাবাদ করতে পারছে না কৃষক। পানিবন্দি হয়ে পড়েছে ৮টি গ্রামের মানুষ।

বৃহস্পতিবার সকালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার রৌমারী সদর ও যাদুরচর ইউনিয়নের সীমানার মাঝামাঝি চাক্তাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন স্থানে গত বছর ভয়াবহ বন্যার পানির স্রোতে বাধের প্রায় ৫৫ ফিট ভেঙ্গে যায়।

এক বছর অতিবাহিত হলেও দুই ইউনিয়ন পরিষদ থেকে বার্ধটি সংস্কারের কোন উদ্যোগ নেওয়া হয়নি। এছাড়াও পানি উন্নয়ন বোর্ড থেকেও কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি বলেও জানা গেছে। এনিয়ে বেড়িবাধ কমিটির পক্ষ থেকে বিভিন্ন দপ্তরে আবেদন করলেও তা কোন কাজে আসেনি।

সম্প্রতি বয়ে যাওয়া বন্যার পানি ওই ভাঙ্গা দিয়ে প্রবেশ করায় উপজেলার দিগলেপাড়া, নতুন যাদুরচর, গোলাবাড়ি পাশ্চিমপাড়া, ধনারচর, কোমড়ভাঙ্গি, শিবেরডাঙ্গি ও চাক্তাবাড়িসহ ৮ টি গ্রামের প্রায় ৩ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। তাছাড়ও যাদুরচর ডিগ্রি কলেজ, যাদুরচর মডেল কলেজ, চাক্তাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, কওমী মাদ্রসার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

অপর দিকে ওই এলাকার প্রায় ৪ শতাধীক একর জমির আগাম রোপা আমন ধানের চারা সম্পূর্ণ নষ্ট হয়ে যায়। পানিবন্দি মানুষ অতি কষ্টে যাতায়াত করতে হচ্ছে। কৃষকের জমির ধান নষ্ট হওয়ায় হতাশায় পড়েছেন তারা। জমিতে পানি থাকায় নতুন করে চাষাবাদ করতে ব্যাহত হচ্ছে। বেড়িবাধের ভাঙ্গার উপর বাশেঁর সাকোঁ দিয়ে জীবনের ঝুকি নিয়ে পারাপার হচ্ছে এলাকাবাসি।

কৃষক মো: কহুল জানান, বেড়িবাধের ভাঙ্গাটি সংস্কার না করায় বড় নদীর পানি প্রবেশ করে এখানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। আমি উর্দ্ধোতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

চাক্তাবাড়ি উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোহাম্মদ আলী জিন্নাহ সিজন বলেন, ভাঙ্গাটি সংস্কার না করায় এলাকায় ব্যাপক ক্ষতি হয়েছে। তাছাড়া কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াতে ব্যাহত সৃষ্টি হয়েছে। উক্ত ভাঙ্গাটি দ্রæত সংস্কার করা না হলে অনেক ক্ষতি হবে।

উপসহকারি কৃষি কর্মকর্তা জিয়াউর রহমান জিয়া জানান, বাধের ভাঙ্গা থাকায় এবারের বন্যার পানি সহজে ওই এলাকায় প্রবেশ করে। ফলে জলাবদ্ধতায় কৃষকের রোপা ধানের অনেক ক্ষতি হয়েছে। তবে কৃষকরা নতুন করে চাষাবাদের চেষ্টা করছে।

Error: Contact form not found.

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সপ্তাহে এক দিন নয়, দুই দিন হবে অষ্টম ও নবম শ্রেণির ক্লাস

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের পর উত্তরাঞ্চলে শীতের আগমন

ঈদে রেলের আয় ৬ কোটি ৭১ লাখ টাকা

‘তরুণ প্রজন্ম হবে বিজ্ঞান চেতনায় শিল্প-সাহিত্য চর্চায় অসাম্প্রদায়িক নাগরিক’

যৌতুক দাবি ও নির্যাতন: ম্যাজিস্ট্রেট স্বামীর বিরুদ্ধে চিকিৎসক স্ত্রীর মামলা

দক্ষিণখানে ব্যবসায়ীকে গুলি করে হত্যা: শীর্ষ সন্ত্রাসী জাপানি হান্নান আটক

ঢাকার বাইরে বাড়ছে ডেঙ্গু রোগী, ভয়াবহ রূপ নেওয়ার শঙ্কা

পদ্মা সেতুর জন্য জমি দিয়ে রাজকীয় সুবিধা

নোয়াখালী ও চাঁদপুরে বিকাশ-বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচি সম্প্রসারণ

মেট্রোরেল নির্মাণেও বাধা এসেছিল: প্রধানমন্ত্রী

ব্রেকিং নিউজ :