300X70
সোমবার , ৯ জানুয়ারি ২০২৩ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বৈদ্যুতিক বাতি জ্বালিয়ে মুরগী রক্ষার চেষ্টায় খামারী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৯, ২০২৩ ১:৪০ পূর্বাহ্ণ

তাড়াশ (সিরাজগঞ্জ) সংবাদদাতাঃ পৌষের শেষে চলনবিল এলাকায় হার কাঁপানো শীতে স্বাভাবিক জীবন যাত্রায় ছন্দপতন ঘটতে শুরু করেছে। আর শীতের তীব্রতা বাড়ার সাথে সাথে সিরাজগঞ্জের তাড়াশে ছড়িয়ে থাকা প্রায় নয় শতাধিক মুরগীর খামারে উচ্চ ক্ষমতা সম্পন্ন বৈদ্যুতিক বাতি জ্বালিয়ে খামারের মুরগী রক্ষার চেষ্টা করছেন খামারীরা।

আর এর প্রভাবে গত এক মাসের ব্যবধানে সকল হাট বাজারে খুচরা এবং পাইকারী দরে বিক্রি করা সব ধরণের মূরগীর দাম কেজি প্রতি ২০ থেকে ৩০ টাকা বেড়ে গেছে বলে জানিয়েছেন তাড়াশ পৌর বাজারের মুরগী ব্যবসায়ী ইউসুফ আলী মোল্লা।

তিনি আরো জানিয়েছেন, শীতের তীব্রতা বাড়ার কারণে বেশির ভাগ মুরগীর খামার গুলোতে নতুন করে মুরগীর বাচ্চা না উঠানোর কারণে আগামীতে মুরগীর দাম আরো বাড়তে পারে।

জানা গেছে, উপজেলায় মাঝারী, প্রান্তিক এবং ক্ষুদ্র খামারীদের বাণিজ্যিক ভাবে পরিচালিত প্রায় নয় শতাধিক মুরগীর খামার রয়েছে। আর এ সব খামারে মাংস ও ডিমের চাহিদা পূরণে সোনালী, লেয়ার, বয়লার, কক, পাকিস্তানী লেয়ার, টারকি ও দেশী জাতের বেশীর ভাগ মুরগী পালন ও পরিচর্যা করা হয়ে থাকে। গত তিন থেকে চার দিনে এ উপজেলায় দিন এবং রাতের তাপমাত্রা কমতে শুরু করেছে।

বিশেষ করে যে সকল খামারীর খামার খোলা জায়গায় করা আছে তাদের মুরগীর খামার গুলোতে রাত এবং সকালের তাপ মাত্রা স্বাভাবিকের চেয়ে কম পাওয়া যাচ্ছে। এছাড়া খোলা মাঠের মুরগীর খামার গুলোতে হিম শীতল বাতাসে শীতের তীব্রতা বেশী অনুভূত হচ্ছে।

গত দেড় মাসের ব্যবধানে সকল হাট-বাজারে সব ধরণের মুরগীর দাম বেড়ে গেছে। উপজেলার নওগাঁ, গুল্টা, রানীরহাট, কাটাগাড়ী, বিনসাড়াসহ বিভিন্ন হাট বাজারে বয়লার ১১০ টাকার স্থলে পাইকারী বাজারে ১৪০ টাকা ও খুচরা বাজারে ১৫০ কেজি দরে বিক্রি হচ্ছে। সোনালী ২০০ টাকার স্থলে পাইকারী বাজারে ২৩০ টাকা ও খুচরা বাজারে ২৫০ কেজি দরে বিক্রি হচ্ছে। দেশী জাতের মুরগী পাইকারী বাজারে ৩৫০ টাকা ও খুচরা বাজারে ৪২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

তাড়াশের পৌর এলাকার কোহিত মহল্লার খামারী মো. শামীম হোসেন জানান, এ এলাকায় বর্তমান সময়ে দিনের শেষ ভাগে ১৫ থেকে ১৭ ডিগ্রী ও রাতে ১০ থেকে ১২ ডিগ্রী তাপ মাত্রা বিরাজ করছে। আর এ কারণে খামারের মুরগী বাঁচাতে ২০ থেকে ২৫ ডিগ্রী কৃত্রিম তাপ মাত্রা রাখার জন্য মুরগীর শেডে বা ঘরে ব্রæডার পদ্ধতি হিসেবে বেশীর ভাগ খামারে বৈদ্যুতিক বাল্ব, হিটার, হাড়িকেন বাতি ব্যবহার করে কৃত্রিম উপায়ে তাপ বাড়িয়ে রাখা চেষ্টা করছেন খামারীরা।

উপজেলার পশ্চিম ওয়াবদা বাঁধ এলাকার খামারী আলআমিন আবির বলেন, শীতের তীব্রতা বাড়ার সাথে সাথে মুরগীর খামার গুলোতে পালন করা মুরগী গুলো আমাশয়, গামবোরু, রানীক্ষেত, মাইকোপ্লাজমা, ব্রংকাইটিস, নেক্রোটিক, এন্টারাইাটস, ব্রæডার নিউমোনিয়া ও রিও ভাইরাস আক্রান্ত হচ্ছে। এ কারণে খামারীদের শীত মৌসুমে খামারের তাপমাত্রা ঠিক রাখতে সার্বক্ষণিক উচ্চ মাত্রার বৈদ্যুতিক সরঞ্জামাদি চালু রাখতে বর্ধিত বৈদ্যুতিক বিল, মুরগীর ঔষধ খরচ ও বাজারে পোল্টি খাদ্যেও দাম বাড়ার কারণে মুরগী উৎপাদনে খরচও বেড়ে গেছে।

এ প্রসঙ্গে তাড়াশ উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের ভ্যাটনারী সার্জন ডা. মো. শরিফুল ইসলাম জানান, শীতের এ সময়ে মুরগী খামারের মুরগী সুস্থ্য রাখার জন্য মুরগী গুলোকে নিয়মিত প্রতিষেধক দেবার উপর গুরুত্বারোপ করেন। তিনি শীতের এ সময়ে মুরগীর প্রতি অধিক যত্নবান হওয়ার পরামর্শ দেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইলিশ আহরণে ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে, সরব জেলেপল্লী

শতভাগ ভিক্ষুকমুক্ত ইবিতে ভিক্ষুকের হাট

২০তম স্কয়ার গল্ফ টুর্ণামেন্টের উদ্বোধন

দারাজ থেকে পণ্য কিনে পেমেন্ট পরিশোধ করা যাবে নগদ-এ

আবদুল গাফ্ফার চৌধুরীর  মরদেহে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর শ্রদ্ধা নিবেদন 

প্রধানমন্ত্রীর কাছে বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ কোটি টাকার চেক দিলো সেনাবাহিনী প্রধান

বৃষ্টি উপেক্ষা করে হাওর কন্যা নিকলীতে পর্যটকদের ভিড়

’মানসম্মত শিক্ষার সাথে আপোস করার কোন সুযোগ নেই’

পিরোজপুরের চাঞ্চল্যকর হত্যার ক্লুলেস রহস্য উদঘাটন, মূল হোতাসহ গ্রেফতার ২

ক্যাম্প থেকে অপহৃত কিশোর উদ্ধার, দুই রোহিঙ্গা আটক

ব্রেকিং নিউজ :