300X70
বৃহস্পতিবার , ২৪ আগস্ট ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্রিকস সদস্য হচ্ছে ৬ দেশ, তালিকায় নেই বাংলাদেশ

প্রতিবেদক
sahana akter
আগস্ট ২৪, ২০২৩ ৫:২৩ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্কঃ ব্রাজিল, ভারত, চীন, রাশিয়া এবং দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত বৈশ্বিক জোট ব্রিকসে নতুন ছয়টি দেশকে অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে ব্রিকসের সদস্যপদের তালিকায় এবার জায়গা পায়নি বাংলাদেশ।

নতুন সংযুক্ত দেশগুলো হলো-আর্জেন্টিনা, মিশর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। এর মাধ্যমে পাঁচ দেশের জোট থেকে নতুন বছরে ১১ দেশের জোটে পরিণত হবে ব্রিকস।

আজ বৃহস্পতিবার ব্রিকসের ১৫তম শীর্ষ সম্মেলনে নতুন এই সদস্য দেশগুলোর নাম ঘোষণা করেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। আজ বৃহস্পতিবার বার্তাসংস্থা এএফপি এই তথ্য জানিয়েছে।

জানা যায়, আমন্ত্রণের ভিত্তিতে ২০২৪ সালের ১ জানুয়ারি এ দেশগুলো ব্রিকসে আনুষ্ঠানিকভাবে যোগদান করবে। এর মাধ্যমে পাঁচ দেশের জোট থেকে নতুন বছরে ১১ দেশের জোটে পরিণত হবে ব্রিকস। এদিকে ব্রিকসে বাংলাদেশসহ ২০টি দেশ যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছিল। এর মধ্যে প্রথম ধাপে ছয়টি দেশকে সদস্য পদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশকে ব্রিকসে অন্তর্ভুক্ত হতে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়নি।
দক্ষিণ আফ্রিকান প্রেসিডেন্ট বলেছেন, ‘আমরা ব্রিকস জোটের সম্প্রসারণের প্রথম ধাপ নিয়ে ঐকমত্যে পৌঁছেছি। আমরা আর্জেন্টিনা, মিসর, ইথিওপিয়া, ইরান ও সৌদি আরবকে ব্রিকসের পূর্ণ সদস্য হওয়ার আমন্ত্রণ জানাতে সিদ্ধান্ত নিয়েছি। এই সদস্য পদ ২০২৪ সালের জানুয়ারি থেকে কার্যকর হবে।

২২ আগস্ট থেকে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে শুরু হয় তিন দিনের এ শীর্ষ সম্মেলন। এতে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ছাড়া বাকি চার দেশের সরকারপ্রধানরা সশরীরে অংশ নেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :